মিল মালিকদের সঙ্গে সরকারের বৈঠক : লিটারে ১৪ টাকা কমল সয়াবিন তেলের দাম

আগের সংবাদ

এত আয়োজনেও কমছে না ডেঙ্গু

পরের সংবাদ

গান আড্ডার ভিডিও চিত্রে ‘পঞ্চাশে আমরা’

প্রকাশিত: জুলাই ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ১৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রতিবেদক প্রতিবেদক : স্বাধীনতার পঞ্চাশ বছর উদযাপনে ‘পঞ্চাশে আমরা’ শীর্ষক ভিডিও চিত্র নির্মাণ করেছে মুক্তিযুদ্ধ পরবর্তী প্রজন্মের শিল্পীদের নিয়ে তৈরি গান আড্ডা’র সদস্যরা। করোনাকালে নির্মিত এসএসসি ১৯৮৯ ব্যাচের শিক্ষার্থীদের নির্মিত এই ভিডিও চিত্রটিকে ভারত- বাংলাদেশ স¤প্রীতি পুরস্কার-২০২২ দেয়া হয়।
ভারতের সংগঠন ভারত-বাংলাদেশ সংহতি মঞ্চ এই পুরস্কার দেয়। আলোচনা, পুরস্কার ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গৌরবময় এই অর্জনকে উদযাপন করেছে গান আড্ডা। গতকাল সোমবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।
বিশেষ অতিথি ছিলেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, অভিনয়শিল্পী দিলারা জামান ও খায়রুল আলম সবুজ। সংগঠনের সভাপতি কামাল উদ্দিনের সভাপতিত্বে এতে আরো বক্তৃতা করেন ভিডিও চিত্রের নির্মাতা মইনুল আলম রুমন ও সদস্য সচিব বিপ্লব শুভ। জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা ঘটে। এরপর প্রদর্শিত হয় পুরস্কারপ্রাপ্ত ভিডিও চিত্রটি।
কে এম খালিদ বলেন, আজকে যারা এ আয়োজন করেছেন তাদের মধ্যে বিশেষ কোনো শিল্পী নেই। কিন্তু তাদের মনের খোরাক মেটাতে এ আয়োজন। তাদের ভিডিও চিত্রটি হৃদয় ছুঁয়ে গেছে।
তিনি আরো বলেন, আজকে বাউলগান হারিয়ে যাচ্ছে। এর কারণ হচ্ছে মৌলবাদীদের তাণ্ডব।
ধর্মের কোথায় আছে ঘরবাড়ি পুড়িয়ে দিতে হবে।
রামুর ঘটনা থেকে তারা জ্বালাওপোড়াও করে যাচ্ছে। সংগীতের কোনো জাত নেই, ধর্ম নেই। প্রত্যেক দেশে প্রত্যেক ভাষায় সংগীতচর্চা হয়। দেশে সা¤প্রদায়িক শক্তি যে তাণ্ডব শুরু করেছে সারাদেশে সংগীত আর সংস্কৃতি ছড়িয়ে দেয়ার মাধ্যমে তাদের রুখতে হবে।
লিয়াকত আলী লাকী বলেন, একটা সময় ঘরে ঘরে সংগীতের চর্চা হতো। স্বাধীনতার পরে শিল্প, সাহিত্য, সংস্কৃতি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। কিন্তু আমাদের কবি, শিল্পীরা হাল ছাড়েননি। তারা নাচ, গান ও কবিতার মাধ্যমে সংস্কৃতিকে বাঁচিয়ে রেখেছেন। তাদের এ প্রচেষ্টা আমাদের পরিবার সমাজে ছড়িয়ে দিতে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়