ভাঙচুর ও হত্যাচেষ্টার অভিযোগ : পরীমনির বিরুদ্ধে ব্যবসায়ী নাসিরের ফের মামলা

আগের সংবাদ

কে কোথায় কুরবানি দিচ্ছেন

পরের সংবাদ

তথ্যমন্ত্রী : যেসব দেশে বিদ্যুৎ যায় না সেখানেও লোড শেডিং হচ্ছে

প্রকাশিত: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুলাই ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তথ্য ও স¤প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রধানমন্ত্রী সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহারের যে অনুরোধ জানিয়েছেন তা যথার্থ। ফ্রান্সসহ পৃথিবীর উন্নত দেশগুলোতেও এ ধরনের অনুরোধ জানানো হয়েছে। সমালোচকদের অনুরোধ জানাব তারাও যাতে এ বিষয়ে জনগণকে উদ্বুদ্ধ করে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন।
সম্প্রচারমন্ত্রী বলেন, করোনা আর ইউক্রেন যুদ্ধের কারণে সারাবিশ্বে জ্বালানি সংকট চলছে। অস্ট্রেলিয়ার একেক অঙ্গরাজ্যে ১০ ঘণ্টা এমনকি ১৫ থেকে ১৮ ঘণ্টাও লোড শেডিং হচ্ছে। যে ইউরোপে কোনো সময় বিদ্যুৎ যায় না, সেখানেও লোড শেডিং হচ্ছে। ফ্রান্সেও বিদ্যুৎ সাশ্রয়ের অনুরোধ করা হয়েছে। আমাদের বিদ্যুৎ খাত জ্বালানিনির্ভর। কয়লাভিত্তিক সব বিদ্যুৎকেন্দ্র পুরোপুরিভাবে উৎপাদনে আসেনি। সরকার গত বছর বিদ্যুৎ খাতে ২৮ হাজার কোটি আর জ্বালানি খাতে ২৫ হাজার কোটি টাকা ভর্তুকি দিয়েছে। এরপরও আমরা ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছি। ২০০৯ সালের আগে ৪০ শতাংশের কম মানুষ বিদ্যুৎ পেত। আজকে শতভাগ মানুষ বিদ্যুৎ পাচ্ছে। তাই সাশ্রয়ীভাবে বিদ্যুৎ ব্যবহার করার আহ্বান কোনোভাবেই ভুল নয়। অহেতুক বাতি বা ফ্যান জ্বালিয়ে রাখা সমীচীন নয়।
তথ্যমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রীর আহ্বানে যারা সমালোচনা করছেন সেই বিএনপিকে বলব পেছনে ফিরে তাকান। আপনাদের আমলে কি হয়েছিল। বিদ্যুৎ চাইতে গিয়ে মানুষকে গুলি করে হত্যা করেছিলেন। বিদ্যুৎ না পেয়ে নরসিংদীতে জনতার ভাংচুর, পুলিশের গুলি, বিক্ষুব্ধ কানসাটে পুলিশের তাণ্ডব, ভয়াবহ বিদ্যুৎ সংকট ছিল ঢাকায়। মোমবাতি জ্বালিয়ে সে সময় ক্লাস হয়েছিল। চট্টগ্রামে বিদ্যুৎ ভবন ঘেরাও-হ্যারিকেন, কুপি নিয়ে বিক্ষোভ এসব হয়েছিল। কারণে-অকারণে সমালোচনাকারী বুদ্ধিজীবীদের বলব পদ্মা সেতু নিয়ে অনেক সমালোচনা করেছেন। এখন সেই সেতুই আপনাদের গলার কাঁটা। সুতরাং অহেতুক সমালোচনা করবেন না।
হাজারটা পদ্মা সেতু বানালেও লাভ নেই- বিএনপি মহাসচিবের এমন মন্তব্যের জবাবে তথ্যমন্ত্রী বলেন, এই বক্তব্য রাস্তার আইল্যান্ডের ওপর দাঁড়িয়ে থাকা কিছু পাগলের বক্তব্য।
আর বাকস্বাধীনতা যদি না থাকে, তাহলে ফখরুল সাহেব আর বিএনপির নেতারা সকাল থেকে রাত পর্যন্ত বকবক করেন কীভাবে?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়