মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী : সঠিকভাবে চাইলে কর্মকর্তারা তথ্য দিতে বাধ্য

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : তথ্য পাওয়া জনগণের নাগরিক অধিকার। জনগণ সঠিকভাবে তথ্য চাইলে সংশ্লিষ্ট কর্মকর্তারা সেই তথ্য দিতে বাধ্য থাকবেন বলে জানিয়েছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু। একজন জনগণের তথ্য জানার অধিকার রয়েছে জানিয়ে আশরাফ আলী বলেন, এক্ষেত্রে নিয়ম অনুসারে তাকে আবেদন করতে হবে। তবে অনেক সময় কিছু কর্মকর্তার না জানার কারণেও জনগণ সঠিক তথ্য পায় না। তাই তথ্য অধিকার কর্মকর্তাদের আরো জানার প্রয়োজন রয়েছে বলে তিনি উল্লেখ করেন।
গতকাল বুধবার সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ২০২১-২২ অর্থবছরের তথ্য অধিকার কর্মপরিকল্পনার লক্ষ্যমাত্রা অনুযায়ী ‘তথ্য অধিকার আইন ও বিধিবিধান সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধিকরণ’ শীর্ষক এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। সমাজসেবা অধিদপ্তরের মধুমতি সম্মেলন কক্ষে সভাটি করা হয়। আয়োজিত কর্মশালায় কি-নোট পেপারস উপস্থাপন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) ড. শাহ আলম। আলোচক ছিলেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলাম, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের যুগ্মসচিব সৈয়দ মেহেদী হাসান ও উপসচিব খাদিজা নাজনীন। সুশীল সমাজের প্রতিনিধি হিসেবে আলোচনায় অংশগ্রহণ করেন ‘নিজেরা করি’র নির্বাহী পরিচালক খুশী কবির ও অপরাজেয় বাংলাদেশের নির্বাহী পরিচালক ওয়াহিদা বানু।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, বার্ষিক তথ্য অধিকার আইন আস্তে আস্তে প্রসার লাভ করছে। এখন ওয়েবসাইট থেকে অনেক তথ্য জনগণ পাচ্ছে। কিছু সুনির্দিষ্ট তথ্য ছাড়া জনগণকে সব তথ্যই সরকার দিতে বাধ্য। এজন্য তথ্য অধিকার নিয়ে জনগণের মধ্যে সচেতনতা গড়ে তুলতে হবে।
এসময় অন্য বক্তারা বলেন, রাষ্ট্রের মালিক জনগণ। তথ্য জানার অধিকার জনগণের রয়েছে। তবে যে কারো কাছে তথ্য চাইলেই পাওয়া যাবে না। প্রতিটি প্রতিষ্ঠানেই একজন তথ্য কর্মকর্তা রয়েছেন তার কাছে লিখিতভাবে তথ্যের জন্য আবেদন করলে সেই কর্মকর্তা তথ্য দিতে বাধ্য বলেও জানান তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়