মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

শিক্ষক হত্যার প্রতিবাদে মানববন্ধন : বর্বরতা বন্ধ ও দোষীদের শাস্তি নিশ্চিত করুন

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : শিক্ষক হত্যা ও শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে নগরীর চেরাগী পাহাড় মোড়ে মানববন্ধন করেছে সর্বস্তরের সংস্কৃতিকর্মী ও সচেতন নাগরিক সমাজ। মানববন্ধন থেকে সাম্প্রদায়িক বর্বরতার অবসান এবং দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়। গতকাল বুধবার বিকালে অনুষ্ঠিত এ মানববন্ধনে বক্তব্য রাখেন একুশে পদকপ্রাপ্ত কবি ও সাংবাদিক আবুল মোমেন, খেলাঘরের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য নগর পরিকল্পনাবিদ প্রকৌশলী দেলোয়ার মজুমদার, কমিউনিস্ট পার্টি চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক অশোক সাহা, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, বাংলাদেশ কলেজ-বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর, কবি ও সাংবাদিক কামরুল হাসান বাদল, নাট্যকার প্রদীপ দেওয়ানজী, অধ্যক্ষ ড. আনোয়ারা আলম, উদীচী চট্টগ্রামের সাধারণ সম্পাদক অধ্যাপক শীলা দাশগুপ্তা, গণজাগরণ মঞ্চ চট্টগ্রামের সমন্বয়কারী শরীফ চৌহান, আবৃত্তিকার রাশেদ হাসান, কবি-অনুবাদক আলম খোরশেদ, অধ্যাপক কাঞ্চন চক্রবর্তী, চবি নাট্যকলা বিভাগের অধ্যাপক অসীম দাশ, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদের দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক প্রদীপ চৌধুরী, আবৃত্তি শিল্পী দেবাশীষ রুদ্র, চবি নাট্যকলার শিক্ষক মোস্তফা কামাল যাত্রা প্রমুখ।
কবি সাংবাদিক আবুল মোমেন বলেন, একের পর এক সাম্প্রদায়িক সহিংস ঘটনার বিচার না হওয়ায় এ ধরনের ঘটনা ঘটছে। রাজনৈতিক সামাজিক অবক্ষয় সাম্প্রদায়িকতাকে উসকে দিচ্ছে। সমাজের অভ্যন্তরে সাম্প্রদায়িকতা, ধর্মান্ধতা বিস্তার লাভ করেছে। ধর্মভিত্তিক দলগুলো এতে ভর করে আগাচ্ছে। একাত্তরের চেতনার বাংলাদেশকে গড়তে হলে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলতে হবে। সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অশোক সাহা বলেন, ধর্মভিত্তিক রাজনৈতিক দল করার সুযোগ করে দিয়েছেন জিয়াউর রহমান এবং তারই রাজনৈতিক দর্শনে আজও দেশ চলছে। এ থেকে বের হওয়ার সাহস কারো হলো না। ধর্মে ধর্মে বিভেদ লাগিয়ে মানুষের মধ্যে দ্ব›দ্ব বাড়ানো হচ্ছে। সাম্প্রদায়িকতা, নারী বিদ্বেষ, জাতি বিদ্বেষ এ পরিস্থিতির জন্য দায়ী। সংঘবদ্ধ প্রতিবাদ না হলে এমন ঘটনা আরো ঘটবে। বঙ্গবন্ধুর হত্যার আগে যে রাষ্ট্রনীতি ছিল আমরা সেই বাংলাদেশ চাই। প্রকৌশলী দেলোয়ার মজুমদার বলেন, দেশে কয়েক দশক ধরে যে সংস্কৃতির র্চ্চা হচ্ছে তাতে এ ধরনের ঘটনা অস্বাভাবিক নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়