মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

রূপপুর বিদ্যুৎ প্রকল্প : দ্বিতীয় ইউনিটের কন্টেইনমেন্ট ডোম স্থাপন সম্পন্ন

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটের রিয়্যাক্টর ভবনের অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোমের ধাতব কাঠামো স্থাপনের কাজ সম্পন্ন হয়েছে। ডোমের উপরের অংশের ব্যাস ৩৫.৭ মিটার এবং ওজন ১৯৪ টন। এই কাঠামোটি ৫১.৭ মিটার উচ্চতায় নকশা অনুমোদিত স্থানে স্থাপন করা হয়েছে। বর্তমানে এই স্থাপনাটির উচ্চতা দাঁড়িয়েছে ৬০.৫ মিটার।
এতমস্ত্রয় এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট এবং রূপপুর এনপিপি নির্মাণ প্রকল্পের পরিচালক আলেক্সি দেইরী জানান, অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম স্থাপন ২০২২ সালের জন্য একটি মাইলফলক ঘটনা। গত বছর আমরা প্রথম ইউনিটে এ জাতীয় কাজ সম্পন্ন করেছি। এর ফলশ্রæতিতে বর্তমান ডোমটি স্থাপনে প্রাক-সংযোজন সময় লেগেছে মাত্র ১৫১ দিন, যা আগের তুলনায় ৫৬ দিন কম। ডোমের দুটি অংশের ওয়েল্ডিং সম্পন্ন করার পর এতে কংক্রিট ঢালাই করা হবে।
অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম দুই ধাপে সম্পন্ন হয়েছে। ডোমের নিচের অংশটির ব্যাস ছিল ৪২.৮ মিটার এবং ওজন ১৯৫ টন, যা গত ২০ জুন নকশা অনুমোদিত স্থানে স্থাপিত হয়। অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট ডোম সংযোজন এবং স্থাপনের কাজে নিয়োজিত রয়েছে রসাটম প্রকৌশল শাখার অধীন ট্রেস্ট রোসেমের শাখা অফিসের বিশেষজ্ঞরা। ডোমের উপরের অংশ উত্তোলনে এবং স্থাপনে ব্যবহৃত হয় ১ হাজার ৩৫০ টন ক্ষমতাসম্পন্ন লিবার এলআর-১১৩৫০ ক্রেন। ডোমের এই অংশটি উত্তোলনে সময় ব্যয় হয় ৪ ঘণ্টা। ডোম স্থাপন প্রক্রিয়াটি যথেষ্ট জটিল কারণ, দুটি অংশকে নকশা অনুমোদিত স্থানে অত্যন্ত নির্ভুলভাবে স্থাপন অতি জরুরি।
পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তা ব্যবস্থার অন্যতম অংশ হলো অভ্যন্তরীণ কন্টেইনমেন্ট। এটি শুধু রিয়্যাক্টর কম্পার্টমেন্টকেই সুরক্ষা দেয় না বরং রিয়্যাক্টর সার্ভিসিংয়ের জন্য প্রয়োজনীয় পোলার ক্রেনও ধারণ করে এটি।
রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের মোট উৎপাদন ক্ষমতা হবে ২ হাজার ৪০০ মেগা ওয়াট। প্রকল্পে ৩+ প্রজন্মের দুটি ভিভিইআর ১২০০ রিয়্যাক্টর স্থাপিত হচ্ছে। রাশিয়ার এই রিয়্যাক্টরগুলো সব আন্তর্জাতিক নিরাপত্তা চাহিদা পূরণে সক্ষম। প্রকল্পের জেনারেল ডিজাইনার এবং কন্ট্রাক্টর হিসেবে দায়িত্ব পালন করছে রাশিয়ার রসাটম রাষ্ট্রীয় করপোরেশনের প্রকৌশল বিভাগ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়