মুম্বাইয়ে ভবনধসে নিহত ১৯

আগের সংবাদ

বানভাসিদের ঘুরে দাঁড়ানোর লড়াই

পরের সংবাদ

এসইজেডএল ও বাপবিবোর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

প্রকাশিত: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) আওতায় এক কোটি লোকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী বাংলাদেশ অর্থনৈতিক জোন কর্তৃপক্ষ অনুমোদিত ১০০টি ইকোনমিক জোনের মধ্যে বেসরকারি অর্থনৈতিক জোন হিসেবে অনুমোদনপ্রাপ্ত সিরাজগঞ্জ ইকোনমিক জোন লিমিটেডের (এসইজেডএল) সঙ্গে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বাপবিবো) একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে। গত মঙ্গলবার রাজধানীর খিলক্ষেতে বাপবিবোর সদর দপ্তরে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
সমঝোতা স্মারক অনুষ্ঠানে বাপবিবোর পক্ষে সচিব মো. শামীম আহসান এবং এসইজেডএলের পক্ষে স্বাক্ষর করেন প্রধান নির্বাহী কর্মকর্তা এম কে এ শাহীনুর রহমান। বাপবিবোর সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) মো. আমজাদ হোসেনের সভাপতিত্বে সমঝোতা স্মারক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাপবিবোর চেয়ারম্যান মোহা. সেলিম উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে এসইজেডএলের চেয়ারম্যান এ মতিন চৌধুরী এবং বাপবিবো ও এসইজেডএলের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এসইজেডএলের পক্ষে পরিচালক শেখ মনোয়ার হোসেন জানান, যমুনা নদীর পাড়ে এবং বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাশে সায়দাবাদ এলাকায় মোট ১০৩৫ দশমিক ৯৩ একর জমিতে টেক্সটাইল ও বুননশিল্প, খাদ্য প্রক্রিয়াকরণ, ওষুধ, ইস্পাত, জাহাজসহ অন্যান্য শিল্প কারখানা স্থাপনের লক্ষ্যে গঠিত হয়েছে এসইজেডএল। যেখানে পাঁচ লাখ মানুষের কর্মসংস্থান হবে। তিনি আরো জানান, সিরাজগঞ্জ ইকোনমিক জোনে ২০২৫ সালে ২৫ মেগাওয়াট, ২০৩০ সালে ১০০ মেগাওয়াট এবং ২০৪৫ সালে ২০০ মেগাওয়াট লোডের প্রয়োজন হবে। নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহে বাপবিবোর সর্বাত্মক সহযোগিতা কামনা করেন শেখ মনোয়ার হোসেন।
বাপবিবোর পক্ষে চেয়ারম্যান মোহা. সেলিম উদ্দিন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রাধিকারভুক্ত সিরাজগঞ্জ ইকোনমিক জোনে বিদ্যুৎ সরবরাহের সুযোগ পাওয়ায় বাপবিবো আনন্দিত ও গর্বিত। সিরাজগঞ্জ ইকোনমিক জোনে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহপূর্বক সরকারের লক্ষ্য বাস্তবায়নে বাপবিবো উন্নয়ন সহযোগী হিসেবে কাজ করবে। তিনি বাপবিবো ও সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সিরাজগঞ্জ ইকোনমিক জোনে বিদ্যুৎ সেবা প্রদানে সর্বোচ্চ গুরুত্বারোপের জন্য নির্দেশনা প্রদান করেন।
অনুষ্ঠানের সভাপতি বাপবিবোর সদস্য (পরিকল্পনা ও উন্নয়ন) মো. আমজাদ হোসেন জানান, বাপবিবোর পক্ষে সিরাজগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি-২ সিরাজগঞ্জ ইকোনমিক জোনে বিভিন্ন ভোল্টেজ লেভেলে বিদ্যুৎ সরবরাহ করবে। এরই মধ্যে সিরাজগঞ্জ ইকোনমিক জোনে নির্মাণকাজের জন্য পার্শ্ববর্তী সিরাজগঞ্জ ও শাহজাদপুর গ্রিড থেকে বিদ্যুৎ সরবরাহ করা হচ্ছে। বিজ্ঞপ্তি।
এছাড়াও নির্মাণাধীন আরেকটি গ্রিড উপকেন্দ্র হতেও বিকল্প সোর্স লাইন নির্মাণ করা হচ্ছে। বাপবিবোর বিদ্যমান অবকাঠামোর মাধ্যমে সিরাজগঞ্জ ইকোনমিক জোনে ১০০ মেগাওয়াট লোড সরবরাহ করা সম্ভব হবে। ভবিষ্যতে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের জন্য সিরাজগঞ্জ ইকোনমিক জোনে চারটি ৩৩/১১ কেভি উপকেন্দ্র এবং একটি ২৩০/৩৩ কেভি গ্রিড উপকেন্দ্র নির্মাণের জায়গার সংস্থান রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়