টিপু হত্যা মামলা : মুসার স্বীকারোক্তিমূলক জবানবন্দি

আগের সংবাদ

ভিটাহীন সংসার, আকাশ মাথায় : বহু শিক্ষাপ্রতিষ্ঠান এখনো পানির নিচে, সিলেট-সুনামগঞ্জে নতুন করে বাড়ছে পানি

পরের সংবাদ

আশাশুনিতে মানববন্ধন : টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির দাবি

প্রকাশিত: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আশাশুনি (সাতক্ষীরা) প্রতিনিধি : আশাশুনিতে দক্ষিণ-পশ্চিম উপকূলে টেকসই বেড়িবাঁধ ও সুপেয় পানির নিশ্চয়তার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়েছে। গতকাল সোমবার বেলা ১১টায় উপজেলা মোড় চত্বরে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।
জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি বীর মুক্তিযোদ্ধা কমান্ডার মো. আব্দুল হান্নানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- আশাশুনি প্রেস ক্লাবের সভাপতি মো. আহসান হাবীব, উপজেলা লবণ পানি আন্দোলন কমিটির সভাপতি বিমল কৃষ্ণ মণ্ডল, কল্যাণী রানী সরকার, ফোরামের কোষাধ্যক্ষ মিনতী রানী সরকার প্রমুখ।
বক্তারা বলেন, ক্রমবর্ধমান দুর্যোগের ফলে দক্ষিণ-পশ্চিম উপকূলের মানুষের খাদ্য সংকট, স্বাস্থ্যঝুঁকি, জীবিকার উৎস হ্রাস, অপুষ্টি, সুপেয় পানির অভাবে রোগ-ব্যাধি বৃদ্ধিসহ প্রতি বছর প্রচুর আর্থিক ক্ষয়ক্ষতির সম্মুখীন হয়।
বক্তারা আরো বলেন, নদীভাঙনজনিত বন্যা, চিংড়ি চাষ, ভূগর্ভস্থ পানির লবণাক্ততার কারণে গত কয়েক বছরে সুন্দরবন এলাকায় সুপেয় পানির সংকট বেড়েছে। সুন্দরবন উপকূলে ৭৩ শতাংশ পরিবার সুপেয় পানি থেকে বঞ্চিত বা খারাপ পানি খেতে বাধ্য হয়। সুপেয় পানির জন্য একজন নারীকে ৩/৪ কিমি পথ পায়ে হেঁটে ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করতে হয় প্রতিদিন। বিগত বছরগুলোতে উচ্চ জোয়ারের চাপ দেখা না গেলেও ২০২১ সালের মার্চ মাসে উচ্চ জোয়ারের প্রভাবে দক্ষিণ-পশ্চিম উপকূলীয় বেড়িবাঁধ ভেঙে লোনা পানিতে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করেছে। ২০২১ সালে ২৬ মে সাইক্লোন ইয়াসের প্রভাবে উপকূলীয় এলাকায় উচ্চ জোয়ারের কারণে সাতক্ষীরা জেলার শ্যামনগর, আশাশুনি, কালীগঞ্জ উপজেলা, খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলা এবং বাগেরহাট জেলার শরণখোলা, মোড়লগঞ্জ ও মোংলা উপজেলা বেড়িবাঁধ উপচিয়ে পানি ভেতরে প্রবেশ করে ভয়াবহ ক্ষতি সাধন করেছে। বর্ষা মৌসুম নদীর খর স্রোতে ও উচ্চ জোয়ারের কারণে বেড়িবাঁধ ভেঙে আবারো প্লাবিত হওয়ার সম্ভাবনা অনেক বেশি। ফলে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট আরো বৃদ্ধি পাবে।
মানববন্ধনে বক্তারা সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলাকে জলবায়ু ঝুঁকিপূর্ণ বা দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণা, জলবায়ু পরিবর্তন ও দুর্যোগকে মাথায় রেখে স্থায়ীও মজবুত বেড়িবাঁধ পুনর্নির্মাণ, উপকূলীয় সব মানুষের খাবার পানির টেকসই ও স্থায়ী সমাধান, উপকূলীয় এলাকায় একটি বাড়ি একটি খামার প্রকল্পের আদলে একটি বাড়ি একটি শেল্টার কার্যক্রমের দাবি তুলে ধরেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়