স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

দেশি পাতে ফিউশন স্বাদে…

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

লিচুর সালসা

উপকরণ: লিচু ১/২ কেজি, বিট লবন ১/৪ চা চামচ, সাদা লবণ, ১/৪ চা চামচ (স্বাদ মত), চাট মশলা ১/২ চা চামচ, কাসুন্দি ১/২ চা চামচ, পুদিনা পাতা কুচি ১ টেবিল চামচ, টালা শুকনো মরিচের ফ্ল্যাক্স ১/২ চা চামচ থেকে কম (ঝাল পছন্দ মত করে নিন)
প্রস্তুত প্রণালি: লিচু অবশ্যই ১ ঘন্টা পানিতে ভিজিয়ে রাখুন। এতে লিচুতে কোন ক্যামিকেল থাকলে চলে যাবে। খোসা ছাড়িয়ে নিলে উপরের মুখে খেয়াল করবেন অনেক সময় পোকা থাকে। খাওয়ার আগে দেখে নিবেন। এবার লিচুর খোসা ছাড়িয়ে নিন। তারপর একে একে সব উপকরণ দিয়ে ভালভাবে মাখিয়ে নিন। তবে, বিচি ফেলে ও এই ভর্তা করতে পারেন। ব্যস হয়ে গেল মজাদার লিচুর সালসা।

দই-গুড়ের লাচ্ছি

উপকরণ: টক দই ২ কাপ, খেজুরের গুড় ২.৫ টেবিল চামচ ( পছন্দ মত কম বেশি করা যাবে।), কাজু বাদাম / কাঠ বাদাম গুঁড়া ২ টেবিল চামচ ( ৬-৭ টা বাদাম ব্লেন্ড করে গুঁড়া করে নিয়েছি), আইস কিউব, ঠান্ডা পানি ১.৫ কাপ ( লাচ্ছির লিকুইড /ঘনত্ব কতটুকু চাচ্ছেন, সে মাপে পানি দিতে পারেন।)
অল্প পেস্তা বাদাম কুচি গার্নিশিং এর জন্য ।

প্রস্তুত প্রণালি : ব্লেন্ডার জারে প্রথমে দই, গুড়,বাদামের গুঁড়া এবং পানি / আইস কিউব নিয়ে মিশে যাওয়া পর্যন্ত ব্লেন্ড করে নিন। ব্যস তৈরি হয়ে গেল মজাদার দই-বাদাম-গুঁড়ের লাচ্ছি। এবার সার্ভিং গøাসে আইস কিউব দিয়ে কয়েকটি, তাতে লাচ্ছি ঢেলে নিন, উপরে পেস্তা বাদাম কুচি ছিটিয়ে দিন এবং ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন।

ছানার মালাই চপ

উপকরণ: ছানা ২ কাপ (আমি দুই লিটার ফ্যাট তরল দুধ। দই আর অল্প লেবুর রস দিয়ে ছানা কেটেছি।), ১ চা চামচ কর্ণফ্লাওয়ার, ১ চা চামচ ময়দা, বেকিং পাউডার ১/৪ চা চামচ
সিরার জন্য: চিনি ১ কাপ, পানি ৬ কাপ
মালাই এর জন্য: লিকুইড দুধ ১ লিটার ( সিদ্ধ করে ৩ কাপ করে নিতে হবে।), কনডেন্সড মিল্ক ১/৩ কাপ অথবা চিনি, এলাচ গুড়াঁ ১ চিমটি, কর্ণফ্লাওয়ার ১ চা চামচ ( স্মুথ একটা টেক্সার হয়, ইচ্ছা না হলে বাদ ও দেয়া যায়।এক্ষেত্রে দুধ জ্বাল দিয়ে ঘণ করে মালাই তৈরি করে নিতে হবে।), কেওডা / গোলাপ জল ১ চা চামচ মত ( ইচ্ছা), সাজানোর জন্য পেস্তাকুচি জাফরান।

প্রস্তুত প্রণালি: ছানাকে ৫-৬ মিনিট মথে নিন। তারপর, বাকি শুকনো উপকরণ গুলো দিয়ে আবার ভালো করে মথে নিন ৫ মিনিট মত। এবার ছানার মধ্যে মিশ্রণকে ছোট ছোট লেবুর সাইজে ভাগ করে নিন। এই পরিমাণ ছানায় ১৯ আমার টা চপ হয়েছে। পছন্দ মত ছোট / বড় সাইজ করে নিতে পারেন। এবার, হাতে অল্প ঘি লাগিয়ে নিয়ে, একটা বল নিয়ে হাতে গোল শেইপ করে নিন তারপর হালকা চাপ দিয়ে চপের মত শেইপ দিন। আপনি লম্বা শেইপ ও দিতে পারেন। এবার সিরা তৈরি করতে যাওয়ার আগে, একটা কিচেন টাওয়াল দিয়ে চপ গুলো ঢেকে রাখুন যেন বাতাসে শুষ্ক হয়ে না যায়। এরপর পাতিলে পানি, চিনি নিয়ে চুলার হাই আঁচে জ্বাল দিন। নেড়ে নেড়ে মিশান। পানিতে বল্ক আসলে, চপ গুলো আস্তে আস্তে সিরায় ছাড়–ন। সব দেয়া হলে ঢাকনা দিয়ে ৮ মিনিট হাই আঁচে রান্না করে নিন। এর মধ্যে ঢাকনা তোলা যাবে না। ৮ মিনিট পর ঢাকনা তুলে পাতিলের হাতল ধরে হালকা ভাবে নাড়া দিন ঘুরিয়ে ঘুরিয়ে। আবার ঢেকে ৭-৮ মিনিট মত জ্বাল দিন। এখন মাঝে মাঝে ঢাকনা তুলে দেখা যাবে। এবং হাতল ধরে নাড়া দিতে হবে।চুলার আঁচ বন্ধ করে দিন ৭ মিনিট পর। মিষ্টি হতে টোটাল ১৫ মিনিট লাগবে।এর চেয়ে বেশি জ্বাল দিবেন না। এতে মিষ্টি শক্ত হয়ে যাবে। মালাই চপ নরম হবে।
মালাই আগে থেকে তৈরি করে রাখলে ভাল হয়। মাইয়ের জন্য,১ লিটারকে দুধ জ্বাল দিয়ে ৩ কাপ করে নিন।এবার, তাতে এলাচ গুঁড়া দিয়ে মিশান।
কনডেন্সড মিল্ক দিয়ে নেড়ে নেড়ে মিশান যেন নিচে লেগে পুড়ে না যায়। চুলার আঁচ মিডিয়ামে রেখে করবেন। এবার, অল্প নরমাল লিকুইড দুধে, কর্ণফ্লাওয়ার মিক্স করে গরম দুধে মিশায় নিন এবং নাড়তে থাকুন ভালো ভাবে মিশে যাওয়া পর্যন্ত। দুধ হালকা ঘণ ও ক্রিমি ভাব হয়ে আসলে, কেওড়া/ গোলাপ জল দিয়ে মিশায় নামিয়ে নিন। হালকা ঠান্ডা করে নিন। এখন, মিষ্টি গুলো সিরা থেকে হালকা সিরা ঝরিয়ে তুলে নিন প্লেটে। তারপর, একটি ডিশে মিষ্টি গুলো সাজিয়ে নিন এবং কুসুম গরম মালাই সিরা মিষ্টির উপর ঢেলে দিন প্রয়োজন মত। মিষ্টির উপর পেস্তাকুচি এবং সেফরান দিয়ে সাজিয়ে নিন। ফ্রিজের নরমালে রাখুন ১-২ ঘন্টা মত। ঠান্ডা ঠান্ডা পরিবেশন মজাদার মালাই চপ মিষ্টি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়