স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

ঢাকার ৫ এলাকায় কলেরা টিকা কার্যক্রম শুরু আজ

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশে ডায়রিয়া ও কলেরার প্রকোপ মোকাবিলায় শুরু হচ্ছে মুখে খাওয়ার টিকা কার্যক্রম। আজ রবিবার রাজধানীর যাত্রাবাড়ী, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর ও সবুজবাগে টিকা কার্যক্রম শুরু হবে। অন্তঃসত্ত্বা ছাড়া এসব এলাকার ১ বছরের বেশি সব বয়সের মানুষকে এই টিকা দেয়া হবে। এটি দুই ডোজের টিকার প্রথম ডোজ কর্মসূচি। পরবর্তীতে দেয়া হবে দ্বিতীয় ডোজ।
রাজধানীর ঝুঁকিপূর্ণ এই ৫ এলাকার ২৩ লাখ মানুষকে এই টিকা খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে সরকার। আজ বেলা ২টায় আন্তর্জাতিক উদরাময় গবেষণাকেন্দ্র বাংলাদেশ (আইসিডিডিআরবি)-এর সাসাকাওয়া মিলনায়তনে এই কর্মসূচির উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক। প্রসঙ্গত, মার্চের মাঝামাঝি সময়ে রাজধানীতে ডায়রিয়া পরিস্থিতি চরম আকার ধারণ করে। এসময় আইসিডিডিআরবি’র কলেরা হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা অতীতের সব রেকর্ড ছাড়ায়। সে সময় স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছিল, এই প্রাদুর্ভাব কমাতে এপ্রিলে ঢাকায় ২৩ লাখ মানুষকে কলেরার টিকা খাওয়ানো হবে। কিন্তু সেটি পিছিয়ে ২৬ জুন নির্ধারণ করে সরকার। রাজধানীর যাত্রাবাড়ী, দক্ষিণখান, মিরপুর, মোহাম্মদপুর ও সবুজবাগ এলাকায় কলেরার টিকা খাওয়ানো হবে।
এসব এলাকার বাসিন্দাদের টিকা পেতে কোনো নিবন্ধনের প্রয়োজন হবে না বলেও জানানো হয়। ইতোমধ্যে প্রতিটি কেন্দ্রে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়