স্বপ্নজয়ের পদ্মা সেতুর নিরাপত্তায় বাংলাদেশ সেনাবাহিনী

আগের সংবাদ

হাওর জনপদে স্বাস্থ্যসেবা ‘নেই’

পরের সংবাদ

কাতার বিশ্বকাপের নতুন নিয়ম

প্রকাশিত: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক: আগামী ২১ নভেম্বর পর্দা উঠছে ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ ফুটবল। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে হবে এবারের আসর। খেলার সময়সূচি, গ্রুপ নির্বাচন, মাঠে গড়ানোর আনুষ্ঠানিকতা সবই চূড়ান্ত । অপেক্ষা শুধু দলগুলোর মাঠে নামার। করোনাভাইরাসের সংক্রমণের কারণে ফুটবলে বেশ কিছু নিয়ম পরিবর্তন হয়েছিল। বিশ্বে করোনা সংক্রমণ ধীরে ধীরে কমে যাওয়ায় সেসব নিয়মের অনেক কিছুই বিলুপ্ত হয়েছিল। তা সত্ত্বেও করোনা সতর্কতাকে সামনে রেখে কাতার বিশ্বকাপের জন্য নতুন নিয়ম করেছে ফিফা। বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলোর জন্য সেই নতুন নিয়মে রাখা হলো বাড়তি সুবিধা।
এবারের কাতার বিশ্বকাপে ৯০ মিনিটের খেলায় পাঁচ জন বদলি খেলোয়ার নামাতে পারবে দলগুলো। করোনার কারণে ব্যস্ত সূচিতে খেলোয়াড়দের ওপর বাড়তি ধকল যেন না পড়ে, সেকারণেই এই নিয়ম তৈরি করা হয়েছিল। এখন তা সব প্রতিযোগিতাতেই প্রযোজ্য। অর্থাৎ বহুবছর ধরে প্রচলিত তিন বদলির নিয়ম আপাতত আর থাকছে না। এর ফলে দলগুলোর হাতে অনেক বেশি বিকল্প থাকবে দল তৈরি করার ক্ষেত্রে। এছাড়া আগের প্রচলিত নিয়ম অনুসারে যেকোনো দল ২৩ জনের স্কোয়াড দেওয়ার প্রচলন ছিল। করোনার কারণে ২০২০ সালে ইউরো চ্যাম্পিয়নশিপে উয়েফা প্রতিটি দলে ২৬ জন করে ফুটবলার রাখার সিদ্ধান্ত নেয়। উয়েফার দেখানো পথেই এবার হাঁটছে ফিফা। ২০২২ কাতার বিশ্বকাপে চাইলে ২৬ জনের স্কোয়াড দিতে পারবে অংশগ্রহণকারী দলগুলো। খেলোয়াররা ক্লাব ফুটবলে তাদের ক্লাবের হয়ে সর্বশেষ ম্যাচ খেলতে পারবেন ১৩ নভেম্বর পর্যন্ত। প্রাথমিক তালিকায় ৩৫ এর বদলে ৫৫ জন খেলোয়াড় রাখা যাবে। এছাড়া ম্যাচ চলাকালীন দলের বেঞ্চে ২৬ জনের বেশি সদস্য বসতে পারবেন না। এর মধ্যে ১৫ বদলি ফুটবলার এবং ১১ কর্মকর্তা থাকবে, যাদের একজনকে অবশ্যই দলের চিকিৎসক হতে হবে।
এবারের বিশ্বকাপ ভিন্ন সময়ে হচ্ছে। ইউরোপিয়ান ফুটবলের মাঝপথে হবে এই প্রতিযোগিতা। এছাড়া বিশ্বকাপ হচ্ছে কাতারে। মধ্যপ্রাচ্যের এই দেশের তাপমাত্রার সঙ্গে মানিয়ে নিতে কষ্ট হবে বলে স্টেডিয়ামগুলোতে এয়ারকন্ডিশনের ব্যবস্থা করা হয়েছে। তবু জুন-জুলাইয়ের গরমে মানিয়ে নেওয়া কঠিন বলে এবার বিশ্বকাপ হচ্ছে নভেম্বর-ডিসেম্বরে। মৌসুমের মাঝপথে হওয়া এবারের বিশ্বকাপে আগের মতো অতটা ভয়াবহ না হলেও করোনাভাইরাসের ভয় রয়ে গেছে। ফলে টুর্নামেন্টের জন্য এসব নতুন নিয়ম প্রয়োগের সিদ্ধান্ত নিয়েছে ফিফা কাউন্সিল ব্যুরো।

আগামী ২১ নভেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত হবে এবারের আসর। এবারে কাতার বিশ্বকাপ হবে ৩২ দলকে নিয়ে অনুুষ্ঠিত হওয়া সবশেষ টুর্নামেন্ট। পরের বিশ্বকাপ অর্থাৎ ২০২৬ সালের বিশ্বকাপে অংশ নিবে ৪৮টি দল। নভেম¦রে শুরু হতে যাওয়া এবারে আসরের মাধ্যমে প্রথমবারের মতো ফিফা বিশ্বকাপ আরব বিশ্বের কোন দেশে অনুষ্ঠিত হবে। এছাড়াও দক্ষিণ কোরিয়া এবং জাপানে ২০০২ ফিফা বিশ্বকাপের পর এটি এশিয়ায় অনুষ্ঠিত দ্বিতীয় ফিফা বিশ্বকাপ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়