র‌্যাব মহাপরিচালক : নাশকতার তথ্য নেই তবুও সর্বোচ্চ সতর্ক অবস্থায় রয়েছি

আগের সংবাদ

বাংলাদেশের গর্ব, বিশ্বের বিস্ময় : জাতীয়-আন্তর্জাতিক ষড়যন্ত্রের জাল ছিন্ন করে যেভাবে ডানা মেলল স্বপ্নের পদ্মা

পরের সংবাদ

হাতির দাঁতসহ অপরাধচক্রের ২ সদস্য গ্রেপ্তার

প্রকাশিত: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জুন ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : নগরীতে হাতির দাঁতসহ বন্যপ্রাণীর অঙ্গপ্রত্যঙ্গ ক্রয়-বিক্রয় তথা অপরাধচক্রের দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। নগরীর চান্দগাঁও থানার টেকবাজার রেলক্রসিং এলাকায় একটি ভবনে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। গতকাল বৃহস্পতিবার বিকালে র‌্যাব-৭’র সিনিয়র সহকারী পরিচালক (গণমাধ্যম) নুরুল আবছার এ তথ্য দেন।
গ্রেপ্তারকৃতরা হলো- ল²ীপুরের রামগতি থানার জাহাঙ্গীর আলম (৪৫) ও চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানার পদুয়া এলাকার শহিদুল আলম (৪০)। র‌্যাব কর্মকর্তা নুরুল আবছার জানান, টেকবাজার রেলক্রসিং এলাকার একটি ভবনের ৪র্থ তলায় ২৪ নম্বর কক্ষের ভেতরে অবৈধভাবে হাতির দাঁত নিজেদের হেফাজতে রেখে ক্রয়-বিক্রয় করার উদ্দেশ্যে একটি চক্র অবস্থান করছে। এমন সংবাদের ভিত্তিতে মঙ্গলবার রাতে অভিযান চালিয়ে দুজনকে গ্রেপ্তার করা হয়। তাদের হেফাজতে থাকা শপিংব্যাগের ভেতর থেকে প্রায় সাড়ে ৩ কেজি ওজনের একটি হাতির দাঁত উদ্ধার করা হয়। উদ্ধারকৃত হাতির দাঁতের আনুমানিক মূল্য ২৫ লাখ টাকা। দাঁতের অংশটি মুখের ভেতরের। একে বলা হয় ‘মোলার টিথ’।
তিনি আরো জানান, গ্রেপ্তারকৃতরা বন্যপ্রাণির অঙ্গপ্রত্যঙ্গ ক্রয়-বিক্রয় চক্রের সক্রিয় সদস্য। বিভিন্ন পাহাড়ি এলাকায় বন্য হাতি হত্যার পর দাঁত সংগ্রহ করে তারা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন অঞ্চলে ক্রয়-বিক্রয় করে আসছে বলে স্বীকার করেছে। হাতির দাঁত বিক্রির জন্য অপেক্ষমাণ অবস্থায় গ্রেপ্তারের পর তাদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়