বন্যায় উদ্ধার ও ত্রাণ : সরকারের উদাসীনতার তীব্র নিন্দা ও ক্ষোভ বাম জোটের

আগের সংবাদ

ত্রাণ পৌঁছেনি প্রত্যন্ত জনপদে : এখনো পানিবন্দি লাখ লাখ মানুষ, সিলেট বিভাগে বন্যায় ২২ জনের মৃত্যু

পরের সংবাদ

টেকটেক্সটিল মেলায় বিজিএমইএ প্রতিনিধিদল

প্রকাশিত: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিজিএমইএ থেকে প্রথমবারের মতো টেকনিক্যাল টেক্সটাইলভিত্তিক পোশাক প্রস্তুতকারী সদস্য কারখানাগুলোর সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধি দল জার্মানিতে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক বাণিজ্য প্রদর্শনী- টেকটেক্সটিলে অংশগ্রহণ করছে।
গতকাল সোমবার বিজিএমইএ থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। টেকনিক্যাল টেক্সটাইলস এবং ওভেনবহির্ভূত (ননওভেন) পোশাক পণ্যের শীর্ষস্থানীয় আন্তর্জাতিক বাণিজ্যমেলা, টেকটেক্সটিল আজ মঙ্গলবার জার্মানির ফ্রাংকফুর্টে শুরু হচ্ছে। চলবে আগামী ২৪ জুন শুক্রবার পর্যন্ত।
আন্তর্জাতিক প্রদর্শনকারীরা মেসি ফ্রাংকফুর্ট কর্তৃক আয়োজিত টেকটেক্সটিল মেলায় টেকনিক্যাল টেক্সটাইলস, ফাঙ্কশনাল অ্যাপারেল টেক্সটাইলস এবং টেক্সটাইল প্রযুক্তির বিশাল সম্ভার প্রদর্শন করবেন।
বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মেলায় অংশগ্রহণকারী প্রস্তুতকারকরা পোশাক শিল্পের প্রধান প্রধান পণ্য ও প্রযুক্তিগুলো এবং হাই-টেক ফাইবার থেকে প্রস্তুতকৃত টেক্সটাইল পণ্য, ফাঙ্কশনাল অ্যাপারেল ফেব্রিকস, কম্পোজিট ও ননওভেনের জন্য অত্যাধুনিক টেক্সটাইলসহ টেক্সটাইল প্রক্রিয়াকরণের বিভিন্ন বিভাগগুলো উপস্থাপন করবেন।
বিজিএমইএর সহসভাপতি শহিদউল্লাহ আজিমের নেতৃত্বে প্রতিনিধি দলটি মেলায় বাংলাদেশের পোশাক শিল্পের সক্ষমতা, বিশেষ করে ম্যান-মেইড ফাইবার এবং টেকনিক্যাল টেক্সটাইলসের ওপর শিল্পের অগ্রাধিকারমূলক গুরুত্ব প্রদান এবং নন-কটন ও টেকনিক্যাল টেক্সটাইলস থেকে উচ্চমূল্যের পোশাক উৎপাদনে বাংলাদেশের পোশাক শিল্পের ক্রমবর্ধমানভাবে সক্ষমতা অর্জনের বিষয়টি তুলে ধরবেন। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সহযোগিতায় বাংলাদেশি প্রতিনিধি দল মেলায় অংশগ্রহণ করছে। বাণিজ্যমেলাটি বাংলাদেশের পোশাক শিল্পের জন্য একটি সুবিশাল প্লাটফর্ম হবে, যেখানে হাই-এন্ড নন-কটন পোশাকের সম্ভাবনাময়ী প্রস্তুতকারক হিসেবে বাংলাদেশের ব্র্যান্ডিং হবে।
উল্লেখ্য, বিশ্ববাজারে ভোক্তাদের চাহিদা কটন থেকে ব্লেডেড ফেব্রিক্সের দিকে ঝুঁকছে এবং বাংলাদেশের পোশাক শিল্প বিশ্ববাজারের ক্রমবর্ধমান চাহিদা মেটাতে এমএমএফ থেকে তৈরি পোশাকের দিকে ক্রমবর্ধমানভাবে মনোযোগ বাড়াচ্ছে।
বিশ্বব্যাপী মোট ব্যবহার্য পোশাকের মধ্যে প্রায় ৭৫ শতাংশই হলো নন-কটন, যেখানে বাংলাদেশের রপ্তানিযোগ্য পোশাক পণ্যগুলো মূলত কটনভিত্তিক, যা কিনা বাংলাদেশের রপ্তানিযোগ্য পোশাক পণ্যগুলোর মধ্যে ৭৪ শতাশেরও বেশি। তাই রপ্তানি ঝুড়িতে টেকনিক্যাল টেক্সটাইলসহ নন-কটন আইটেমগুলো সংযোজন করে বাংলাদেশের রপ্তানি বহুমুখীকরণের বিপুল সম্ভাবনা রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়