মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

বন্যাকবলিত তিন জেলা : মোবাইল নেটওয়ার্ক পর্যবেক্ষণে সেল গঠন

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বন্যাকবলিত তিন জেলায় ১ হাজার ১৫৯টি সাইটের টাওয়ার বিদ্যুৎ বিচ্ছিন্ন অবস্থায় বন্ধ হয়ে যাওয়ায় সাইটভুক্ত এলাকাগুলোর মোবাইল নেটওয়ার্ক পেতে সমস্যা হচ্ছে। গতকাল রবিবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। সংস্থাটি জানায়, বন্যা পরিস্থিতিতে দুর্গত এলাকায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ সেবা দিতে একটি শক্তিশালী মনিটরিং সেল গঠন করা হয়েছে। কমিশনের চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদারের সরাসরি তত্ত্বাবধানে বিটিআরসির ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের একজন পরিচালকের নেতৃত্বে সংশ্লিষ্ট বিভাগ ও শাখাসমূহের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত সেল বন্যাদুর্গত এলাকার মোবাইল নেটওয়ার্ক, অপটিক্যাল ফাইবার ট্রান্সমিশন ব্যবস্থা, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ও ব্যান্ডউইথ ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে।
বিটিআরসি সূত্র জানায়, বর্তমানে বন্যাদুর্গত এলাকায় বাংলাদেশ সেনাবাহিনীর কার্যক্রমকে সহজতর করার লক্ষ্যে বিটিআরসির উদ্যোগে টোল ফ্রি নম্বর চালু করা হয়েছে। এছাড়া কমিশন থেকে ২০টি মোবাইল হ্যান্ডসেট সরবরাহ করা হয়েছে। বিটিআরসি জানিয়েছে, সুনামগঞ্জ, সিলেট এবং নেত্রকোনায় টেলিযোগাযোগ অবকাঠামো প্রায়ই অচল হয়ে পড়েছে এবং পানির অবাধ প্রবাহের কারণে মোবাইল নেটওয়ার্ক অবকাঠামো পুনরায় সচলের কাজটি চ্যালেঞ্জিং হয়ে পড়েছে।
বন্যায় সুনামগঞ্জ, সিলেট, নেত্রকোনা জেলার অধিবাসীরা চরম দুর্ভোগের শিকার হয়েছেন।
এসব এলাকায় চারটি মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের মোট ২ হাজার ৫২৮ সাইট (বিটিএস) রয়েছে। বন্যাপ্লাবিত এলাকায় অবস্থিত ১ হাজার ১৫৯ সংখ্যক সাইট বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে বন্ধ হয়ে যাওয়ায় সাইটভুক্ত এলাকাগুলোয় মোবাইল নেটওয়ার্ক প্রাপ্তিতে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। মোবাইল অপারেটরদের প্রচেষ্টার মাধ্যমে গত শনিবার সন্ধ্যা পর্যন্ত মোট ১৫৭টি সাইট পুনরায় সচল করা হয়েছে এবং অবশিষ্ট সাইটসমূহ সচল করার জন্য জোর প্রচেষ্টা অব্যাহত রয়েছে বলে জানায় বিটিআরসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়