মাদকবিরোধী অভিযানে রাজধানীতে গ্রেপ্তার ৪৪

আগের সংবাদ

উদ্ধারের অপেক্ষা আর ত্রাণের আকুতি : পানিবন্দি লাখ লাখ মানুষ > ভেসে উঠছে বানভাসি মানুষের লাশ > এখনই সচল হচ্ছে না ওসমানী বিমানবন্দর

পরের সংবাদ

তদন্ত কমিটি গঠন : পদ্মায় দুই ফেরির সংঘর্ষে নিহত ১, আহত ১০

প্রকাশিত: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শরীয়তপুর ও লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতিনিধি : পদ্মা নদীর শিমুলিয়া-সাত্তার মাদবর মঙ্গলমাঝি ঘাট নৌরুটে দুই চলন্ত ফেরির মুখোমুখি সংঘর্ষে একজন নিহত ও ১০ জন আহত হয়েছেন। নিখোঁজ রয়েছেন আরো একজন। এ দুর্ঘটনার পর শরীয়তপুরের সাত্তার মাদবর মঙ্গলমাঝি ঘাটে গাড়ির দীর্ঘ লাইন দেখা দিয়েছে। সৃষ্টি হয়েছে যানজট।
দুই ফেরির সংঘর্ষে একজন নিহতের ঘটনায় ৪ সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি)। বিআইডব্লিটিসি শিমুলিয়া ঘাটের সহমহাব্যবস্থাপক মো. শফিকুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।
তদন্ত কমিটির আহ্বায়ক হলেন বিআইডব্লিউটিসির ডিজিএম (মেরিন) এ কে এম শাহাজাহান। অপর তিন সদস্য হলেন- সংস্থাটির নির্বাহী প্রকৌশলী আব্দুল মান্নান, শিমুলিয়া ঘাটের এজিএম (মেরিন) আহমেদ আলী ও মাঝিকান্দি ঘাটের ব্যবস্থাপক মো. সালাউদ্দিন। আগামী ৩ কার্যদিবসের মধ্যে ঘটনার বিষয়ে তদন্ত রিপোর্ট দেয়ার নির্দেশ দেয়া হয়েছে কমিটিকে।
গতকাল রবিবার রাত পৌনে ৪টার দিকে নৌরুটের শরীয়তপুরের জাজিরা প্রান্তের টার্নিং পয়েন্টে বেগম রোকেয়া ও বেগম সুফিয়া কামাল ফেরির মুখোমুখি সংঘর্ষ হয়। এ সময় বেগম সুফিয়া কামাল ফেরিতে থাকা গাড়িতে চাপা পড়ে নিহত হন খোকন শিকদার নামে এক গাড়িচালক। এ ঘটনায় বেগম রোকেয়া ফেরিতে থাকা শামীম হোসেন মোল্লা নামে আরেক গাড়িচালক নিখোঁজ হয়েছেন।
নিহত খোকন ঝালকাঠি জেলার কাঁঠালিয়া চিংবাখালী এলাকার হারুন শিকদারের ছেলে। তিনি পিকআপ ভ্যানের চালক ছিলেন। আর নিখোঁজ শামীম ঢাকার লালবাগের ২৩নং কাজী ইয়াজউদ্দিন রোড এলাকার কাশেম আলী মোল্লার ছেলে। তিনিও পিকআপ ভ্যানচালক।
ঘটনার বিষয়টি নিশ্চিত করেন বিআইডব্লিউটিসি শিমুলিয়া ঘাটের ব্যবস্থাপক (বাণিজ্য) মো. জামাল হোসেন ও বিআইডব্লিউটিএ সাত্তার মাদবর মঙ্গলমাঝি ঘাটের শুল্ক আদায়কারী তৌফিকুল ইসলাম।
বিআইডব্লিউটিসি ও বিআইডব্লিউটিএ সূত্র জানায়, দুর্ঘটনায় দুটি ফেরির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। বিকল হয়েছে বেগম রোকেয়া ফেরিতে গাড়ি ওঠানামার রেম্প। এ সময় সুফিয়া কামাল ফেরিতে থাকা একটি গাড়িতে চাপা পড়ে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। নিখোঁজ হন আরেকজন। আহত হন অন্তত ১০ জন। এতে ফেরিতে থাকা ১০-১২টি গাড়ির ক্ষতি হয়।
প্রত্যক্ষদর্শী ও বিআইডব্লিউটিসি সূত্র জানায়, ফেরি সুফিয়া কামাল ৩০টি যানবাহন নিয়ে শরীয়তপুরের মাঝিকান্দি থেকে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে আসছিল। একই নৌপথে ৩৪টি যানবাহন ও অর্ধশতাধিক যাত্রী নিয়ে মাঝিকান্দি অভিমুখে যাচ্ছিল ফেরি বেগম রোকেয়া। ফেরি দুটি পদ্মা নদীর টার্নিং পয়েন্ট জাজিরা প্রান্তে পৌঁছলে সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় সুফিয়া কামাল ফেরিতে থাকা গাড়িতে চাপা পড়ে ঘটনাস্থলেই মারা যান খোকন শিকদার (৪০) নামে এক গাড়িচালক। আহত হন অন্তত ১০ জন। এ ঘটনায় শামীম মোল্লা নামে আরেকজন নিখোঁজ রয়েছেন।
বেগম সুফিয়া কামাল ফেরির মাস্টার মোহাম্মদ হাসান বলেন, নদীতে প্রচণ্ড স্রোত থাকায় টার্নিংয়ে নিয়ন্ত্রণ করা যায়নি। তাই দুর্ঘটনাটি ঘটে।
মাওয়া নৌপুলিশ ফাঁড়ির ইনচার্জ আবু তাহের জানান, ফেরি দুর্ঘটনায় নিহত ব্যক্তির মরদেহ মাওয়া নৌপুলিশ ক্যাম্পে রয়েছে। আইনি প্রক্রিয়া শেষে মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়