আবহাওয়ার পূর্বাভাস : অপরিবর্তিত থাকতে পারে দিন-রাতের তাপমাত্রা

আগের সংবাদ

কুমিল্লায় ভালো ভোটের পর ফলাফল নিয়ে উত্তেজনা : রিফাতকে জয়ী ঘোষণা > অজ্ঞাত ফোনের পর হামলা > মনগড়া ফল : অভিযোগ সাক্কুর

পরের সংবাদ

১০ প্রকল্প একনেকে অনুমোদন : ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৮৫৫ কোটি ৬০ লাখ টাকা

প্রকাশিত: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (আরএমইডি) স্থাপনসহ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ১০টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ১০ হাজার ৮৫৫ কোটি ৬০ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে পাওয়া যাবে ৫ হাজার ১৪২ কোটি ৫৫ লাখ টাকা, বৈদেশিক ঋণ থেকে পাওয়া যাবে ৪ হাজার ৯৫৬ কোটি ৭৫ লাখ টাকা এবং সংস্থার নিজস্ব তহবিল থেকে ৭৫৬ কোটি টাকা পাওয়া যাবে।
গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এসব প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এনইসি সম্মেলন কক্ষের সঙ্গে যুক্ত হয়ে সভায় সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানান। এ সময় আরো উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী, আইএমইডি সচিব আবু হেনা মুরশেদ জামান।
পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, একনেকে পাস হওয়া প্রকল্পের এই ব্যয়ের মধ্যে সরকারি তহবিল থেকে ৫ হাজার ১৪৩ কোটি টাকা, সংস্থার নিজস্ব তহবিল থেকে ৭৫৬ কোটি টাকা এবং বাকি ৪ হাজার ৯৫৭ কোটি টাকা প্রকল্প সহায়তা হিসেবে বিদেশি ঋণ থেকে জোগান দেয়া হবে। ড. শামসুল আলম বলেন, প্রধানমন্ত্রী হাওর অঞ্চলে কালভার্টের পরিবর্তে উঁচু সেতু এবং সড়কের পরিবর্তে এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের নির্দেশ দিয়েছেন। ঘূর্ণিঝড়প্রবণ এলাকায় বিদ্যুৎ সঞ্চালনে ভূগর্ভস্থ লাইন করার নির্দেশনা দিয়েছেন।
এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য মামুন-আল-রশীদ বলেন, পদ্মা সেতু প্রকল্পে আন্তর্জাতিক পুনর্বাসন করা হয়েছে, যা বাস্তবায়ন করতে গিয়ে শুধু পুনর্বাসনের জন্যই প্রায় ১২ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে। পদ্মা সেতুর মূল কাঠামোতে ১২ হাজার কোটি টাকা ব্যয় হয়েছে জানিয়ে তিনি বলেন, মূল সেতুর প্রতি কিলোমিটারে ব্যয় হয়েছে ২ হাজার কোটি টাকারও কম।
সংবাদ সম্মেল সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মোসাম্মৎ নাসিমা বেগম বলেন, রাজশাহী মেডিকেল বিশ্ববিদ্যালয় (আরএমইউ) স্থাপন প্রকল্পটি অনুমোদন দেয়া হয়েছে। এ প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ৮৬৭ কোটি টাকা। এই প্রকল্পটি বাস্তবায়নে সম্পূর্ণ অর্থ সরকারি তহবিল থেকে খরচ করা হবে।
এছাড়া একনেক বৈঠকে অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সিরাজগঞ্জ-সায়েদাবাদ আঞ্চলিক মহাসড়কের সিরাজগঞ্জ শহর অংশ (শহীদ এম মনসুর আলী মেডিকেল কলেজ থেকে কাটা ওয়াপদা মোড় পর্যন্ত) চার লেনে উন্নীতকরণ ও অবশিষ্ট অংশ দুই লেনে উন্নীতকরণ (প্রথম সংশোধিত) প্রকল্প, বগুড়া শহর থেকে মেডিকেল কলেজ পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ (এন-৫১৯) (প্রথম সংশোধিত) প্রকল্প, কিশোরগঞ্জ সড়ক বিভাগাধীন গৌরীপুর-আনন্দগঞ্জ-মধুপুর-দেওয়ানগঞ্জ বাজার-হোসেনপুর জেলা মহাসড়ক যথাযথমানে উন্নীতকরণ প্রকল্প, বরিশাল-দিনারেরপুল-ল²ীপাশা-দুমকী জেলা মহাসড়কের ১৪তম কিলোমিটারে রাঙ্গামাটি নদীর উপর গোমা সেতু নির্মাণ (প্রথম সংশোধিত) প্রকল্প, মদনপুর-দিরাই-শাল্লা-জলসুখা-আজমিরীগঞ্জ জেলা মহাসড়কের (জেড-২৮০৭) দিরাই-শাল্লা অংশ পুনঃনির্মাণ প্রকল্প। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেশের গুরুত্বপূর্ণ ২৫টি (সংশোধিত ৪৬টি) উপজেলা সদর/স্থানে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন স্থাপন (তৃতীয় সংশোধিত)’ প্রকল্প, জ¦ালানি, বিদ্যুৎ ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের দুটি প্রকল্প, মর্ডানাইজেশন অব পাওয়ার ডিস্ট্রিবিউশন-স্মার্ট গ্রিডস ফেজ ১ প্রকল্প ও মর্ডানাইজেশন এন্ড ক্যাপাসিটি এনহ্যান্সমেন্ট অব বিআরইবি নেট ওয়ার্ক (ঢাকা-ময়মনসিংহ ডিভিশন) প্রকল্প। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের ‘মন্দিরভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রম (ষষ্ঠ পর্যায়) প্রকল্প।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়