রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

পুঁজিবাজারে বড় পতন ঠেকাল বিমা খাত : সূচক কমেছে ২০ পয়েন্ট

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠানসহ অধিকাংশ খাতের শেয়ারের দাম কমার দিনে চমক দেখিয়েছে বিমা খাত। বিমা খাতের উত্থানে সপ্তাহে তৃতীয় কর্মদিবস গতকাল মঙ্গলবার বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে দেশের পুঁজিবাজার।
দিনভর সূচক ওঠা-নামা শেষে এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক কমেছে ২০ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে ৬১ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেনও। এর ফলে টানা সাত দিন উত্থানের পর সোম ও মঙ্গলবার টানা দুদিন দরপতন হলো। বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে মূল্যসংশোধন হয়েছে। উত্থানের পর পতন এটা পুঁজিবাজারের স্বাভাবিক নিয়ম। এতে বিনিয়োগকারীদের ভয়ের কিছু নেই।
বাজার বিশ্লেষণে দেখা গেছে, মঙ্গলবার পুঁজিবাজারে তালিকাভুক্ত বিমা খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে পাঁচটির, আর অপরিবর্তিত রয়েছে দুটি কোম্পানির শেয়ারের দাম। এর আগে বৃহস্পতি, রবি ও সোমবার টানা চার দিন এ খাতের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে। ডিএসইর তথ্য মতে, মঙ্গলবার বাজারটিতে ৩৮০টি প্রতিষ্ঠানের ১৯ কোটি ৩৬ লাখ ৬২ হাজার ৩০১টি শেয়ার ও ইউনিট কেনাবেচা হয়েছে। এর মধ্যে ১১৪টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২২৮টির, আর অপরিবর্তিত রয়েছে ৩৮টির। অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম কমায় এদিন ডিএসইর প্রধান সূচক আগের দিনের চেয়ে ২০ দশমিক ৫৬ পয়েন্ট কমে ৬ হাজার ৪৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে কমেছে ৬ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক কমেছে ১০ পয়েন্ট।
এদিন ডিএসইতে ৭৩৯ কোটি ৮১ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ৯৭৪ কোটি ৭ লাখ ২ হাজার টাকার শেয়ার।
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৬১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৯ হাজার ৯৫৮ পয়েন্টে। বাজারটিতে ৩০৮টি প্রতিষ্ঠানের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৮টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৯৩টির, আর অপরিবর্তিত রয়েছে ২৭টির। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ১ লাখ ৭৪ হাজার ১১০ টাকা।
এর আগের দিন লেনদেন ২০ কোটি ৫৩ লাখ ১০ হাজার ৬৮৪ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়