রাজধানীর বছিলায় জুতার কারখানায় আগুন

আগের সংবাদ

সংসদে প্রধানমন্ত্রী : দেড় বিলিয়ন ডলার সহায়তা সংগ্রহের চেষ্টা চলছে

পরের সংবাদ

আরএফএল : শব্দদূষণ রোধে শুরু ‘শব্দত্রাস’ কর্মসূচি

প্রকাশিত: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

অযথা গাড়ির হর্ন বাজানো রোধে জনসচেতনতা সৃষ্টি করতে ‘শব্দত্রাস’ নামে একটি কর্মসূচি শুরু করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্পগ্রুপ আরএফএলের বাইসাইকেল ব্র্যান্ড ‘দুরন্ত’। গতকাল রাজধনীর বাড্ডায় আরএফএল গ্রুপের কার্যালয়ে এক অনুষ্ঠানের মাধ্যমে এ কর্মসূচির উদ্বোধন করেন আরএফএল গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক আরএন পাল। এ কর্মসূচির মধ্যে রয়েছে চালকদের প্রশিক্ষণ, গণমাধ্যমে শব্দদূষণের ক্ষতিকর প্রভাব নিয়ে নিবন্ধ প্রকাশ, সামাজিক মাধ্যমে বিভিন্ন ধরনের সচেতনতামূলক বার্তা প্রচার ও শব্দদূষণ প্রতিরোধে গোলটেবিল বৈঠক আয়োজন।
অনুষ্ঠানে আরএন পাল বলেন, শব্দদূষণ আমাদের দেশে অনেক বড় একটি সমস্যা। আর এ শব্দদূষণের বড় কারণ অপ্রয়োজনে গাড়ির হর্ন বাজানো। কারণ দেশে শব্দদূষণের প্রায় ৮০ ভাগের উৎস বিভিন্ন ধরনের যানবাহনের হর্ন। আর এ শব্দদূষণের প্রভাব অত্যন্ত ভয়াবহ। উচ্চমাত্রার শব্দ মানুষের শ্রবণশক্তি ও স্বাস্থ্যে প্রভাব ফেলে। কানে শোনার ক্ষমতা কমে যায়, ঘুম কম হয়, বিরক্তির মাত্রা বেড়ে যায়। শব্দের কারণে শিশুদের শেখার ক্ষমতা কমে যায়। হৃদরোগ, উচ্চ রক্তচাপ ইত্যাদির ঝুঁকি থাকে। দুরন্ত বাইসাইকেলের প্রধান পরিচালন কর্মকর্তা মো. মাহমুদুর রহমান বলেন, গাড়ির অনিয়ন্ত্রিত হর্ন এবং এর ক্ষতিকারক প্রভাব সম্পর্কে জনগণকে সচেতন করাই এই ক্যাম্পেইনের মূল উদ্দেশ্য। বিজ্ঞপ্তি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়