কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

সাইক্লোন শেল্টার নির্মাণে স্বচ্ছতা নিশ্চিতের তাগিদ

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের সম্ভাব্যতা যাচাই শেষ করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটি বলেছে, ইতোপূর্বে নির্মিত অনেক সাইক্লোন শেল্টারের মান নিয়ে নানা প্রশ্ন উঠেছে। তাছাড়া অনেক স্থানে বহু শেল্টার ভেঙে বা হেলে গেছে। সেখানে দুর্নীতি হয়েছে বলে গণমাধ্যমে খবর প্রকাশিত হয়েছে। এসব নিয়ে কমিটি বিব্রত ও ক্ষুব্ধ। ভবিষ্যতে যেসব সাইক্লোন শেল্টার নির্মাণ বা মেরামত করার প্রকল্প নেয়া হবে সেগুলো যেন স্বচ্ছতা ও জবাবাদিহিতার ভিত্তিতে হয়। গতকাল মঙ্গলবার কমিটির সভাপতি এ বি তাজুল ইসলামের সভাপতিত্বে সংসদ ভবনে বৈঠক অনুষ্ঠিত হয়। কমিটির সদস্য দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি এবং মাসুদ উদ্দিন চৌধুরী বৈঠকে অংশ নেন। বৈঠকে গাজীপুর জেলার টঙ্গী থানাধীন মৌজায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধিগ্রহণ করা জমিতে মামলা চলমান থাকায় সতর্কতার সঙ্গে মামলাটি পরিচালনা করতে বলেছে স্থায়ী কমিটি। এছাড়া আগের সভায় গ্রহণ করা সিদ্ধান্তগুলোর বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা, উপকূলীয় অঞ্চলে বহুমুখী সাইক্লোন শেল্টার নির্মাণ (সংশোধিত) প্রকল্প, বন্যাপ্রবণ এবং নদীভাঙ্গন এলাকায় বন্যা আশ্রয়কেন্দ্র নির্মাণ প্রকল্প সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।
এছাড়া ইতোপূর্বে গঠিত সাব-কমিটিগুলোর রিপোর্ট দেয়ার সময় এক মাস বাড়ানো হয়।
এ সময় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদপ্তরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়