কুসিক নির্বাচন : ইভিএমে ভোটের প্রক্রিয়া দেখলেন ২১ প্রার্থী

আগের সংবাদ

গোপনে তৎপর জামায়াত : কৌশলে চলছে সাংগঠনিক কার্যক্রম > ‘যুগপৎ’ আন্দোলনের ছক

পরের সংবাদ

চট্টগ্রাম বন্দর : বার্জের ধাক্কায় কন্টেইনার জাহাজে ফুটো

প্রকাশিত: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জুন ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : রপ্তানি পণ্যভর্তি কন্টেইনার বোঝাই করতে চট্টগ্রাম বন্দরের সিসিটি-৩ নম্বর বার্থে থাকা ১৬৮ মিটার লম্বা কন্টেইনার জাহাজ এমভি এক্সপ্রেস কোহিমাকে ধাক্কা দিয়েছে ‘মদিনা-৭’ নামের একটি বার্জ। নিয়ন্ত্রণহীন বার্জের ধাক্কায় বড় জাহাজটির ‘বে ২২’ (হাল ফ্রেম) এরিয়ায় এক বর্গফুটের বেশি ছিদ্র হওয়ায় বন্ধ করে দেয়া হয় জাহাজে কন্টেইনার লোডিংয়ের কার্যক্রম। তবে ছিদ্রটি জাহাজের উপরিভাগে হওয়ায় বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে। এ ঘটনায় বার্জটি আটক করে জরিমানাও করেছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার সকালে এমভি এক্সপ্রেস কোহিমাকে টিএসপি জেটিতে নেয়া হয় মেরামত করার জন্য। এ সময় জাহাজটিতে ৯২ টিইইউস রপ্তানি পণ্যভর্তি কন্টেইনার ছিল।
চট্টগ্রাম বন্দর সূত্র জানায়, ১ জুন রপ্তানি পণ্যবাহী জাহাজ ‘এমভি এক্সপ্রেস কোহিমা’ চট্টগ্রাম বন্দর ত্যাগ করার কথা ছিল। তাই পণ্যবোঝাই করতে জাহাজটি চট্টগ্রাম বন্দরের সিসিটি-৩ নম্বর বার্থে অবস্থান করছিল। গত সোমবার বিকালে ‘মদিনা-৭’ নামের একটি বার্জ জাহাজটিকে ধাক্কা দিলে জাহাজের গায়ে বড় ধরনের ছিদ্র তৈরি হয়। দুর্ঘটনার আগে জাহাজটিতে ৯২ টিইইউস রপ্তানি পণ্যভর্তি কন্টেইনার লোড করা হয়েছিল। আঘাতের পর কন্টেইনার লোডিংয়ের কাজ বন্ধ করে দেয়া হয়। পাশাপাশি ব্যালেন্সের জন্য জাহাজটিতে আগে থেকে থাকা ১৩৭টি কন্টেইনার নামিয়ে রাখা হয় জাহাজ থেকে।
চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মো. ওমর ফারুক বলেন, দুর্ঘটনার পরপরই বার্জটি আটক করে জরিমানা করা হয়েছে। অপরদিকে বড় জাহাজটির ‘বে ২২’ (হাল ফ্রেম) এরিয়ায় এক বর্গফুটের বেশি ছিদ্র তৈরি হয়েছে। ছিদ্রটি পানির লেবেল থেকে উপরে হওয়ায় বড় কোনো বিপদ হয়নি। জাহাজটি মেরামতের জন্য টিএসপি জেটিতে নেয়া হয়েছে।
এমভি এক্সপ্রেস কোহিমার স্থানীয় এজেন্ট সীকনের কর্মকর্তা মো. সাইফুল ইসলাম বলেন, আমাদের জাহাজটি মেরামতের জন্য টিএসপি জেটিতে নেয়া হয়েছে। সেখানে সার্ভে করে ক্ষয়ক্ষতি নিরূপণ করা হবে।
বার্জের আঘাত পানির লেবেল থেকে উপরে হওয়ায় বড় বিপদ থেকে রক্ষা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়