নিরাপদ মাতৃত্ব দিবস আজ

আগের সংবাদ

কালো টাকার অবাধ সুযোগ! : বিদেশে পাচার হওয়া অর্থ ফেরাতে বিরল উদ্যোগ, কর দেয়ায় নিরুৎসাহিত হবে সৎ করদাতারা

পরের সংবাদ

চতুর্থ রাউন্ডে মেদভেদেভ-ইগা

প্রকাশিত: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফ্রেঞ্চ ওপেনের তৃতীয় রাউন্ডে জমে উঠেছে লাল কোর্টের লড়াই। বিশ্বসেরা টেনিসাররা লড়াইয়ে মেতে উঠছে পরস্পরের বিপক্ষে। টেনিস বিশ্বে সমধিক পরিচিত টেনিসাররাই পদার্পণ করছে পরবর্তী রাউন্ডে। অবশ্য তারকা টেনিসারদের থেকে এমনই প্রত্যাশা থাকে সব ভক্তদের। পুরুষ এককে ভক্তদের চাহিদা অনুসারে জোকোভিচ-নাদালরা দাপুটে জয় অর্জন করলেও নারী এককে অঘটন যেন প্রতিনিয়ত ঘটেই যাচ্ছে। অ্যালাইজ কর্নেট, এমা রাদুকানু, কাইয়া কানেপি, নাওমি ওসাকা প্রত্যেকেই একেক রাউন্ড থেকে বিদায় নিয়েছেন।
পুরুষ এককে গতকাল চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন ড্যানিয়েল মেদভেদেভ, অ্যান্ড্রি রুবলেভ, কার্লোস আলকারাজ, জান্নিক সিনাররা। এই চার টেনিসারের মধ্যে তিনজনই সহজ নিশ্চিত করেছেন। তবে অ্যান্ড্রি রুবলেভের জয় অপর তিনজের মতো এত সহজেই ধরা দেয়নি। লাল কোর্টে দীর্ঘ সময় লড়াই করে চার সেটের ম্যাচে ৩-২ সেট ব্যবধানে জিতেছেন তিনি। চিলির তরুণ টেনিসার ক্রিশ্চিয়ান গ্যারিনের বিপক্ষে প্রথম সেট থেকেই লড়াই করতে হয়েছে তাকে। ফরাসিদের লাল কোর্ট থেকে বিদায় নিতে ইচ্ছুক ছিলেন না কেউ। তবে প্রথম সেটেই পরাজয় মেনে নিতে হয়েছে চিলির তরুণের। তবে রুবলেভের ৬ পয়েন্টের বিপক্ষে করেছিলেন ৪ পয়েন্ট। প্রথম সেটে রুবলেভকে হারাতে না পারলেও দ্বিতীয় সেটে নিজের দক্ষতার বেশ পরিচয় দিয়েছেন ক্রিশ্চিয়ান গ্যারিন। রুবলেভকে ৩ পয়েন্টে রেখেই ৬ পয়েন্ট নিয়ে সেট সমতায় ফিরেন তিনি। এরপর আবারো রুবলেভের আধিপত্য সৃষ্টি হয় ১৪ নম্বর কোর্টে। তৃতীয় সেটে ৬-২ পয়েন্ট ব্যবধানে জিতে আবারো এক সেটের লিড নেন রুবলেভ। ম্যাচ নির্ধারণী চতুর্থ সেটে দুজনই জয়ের জন্য ছিলেন বদ্ধপরিকর। তুমুল লড়াইয়ে শেষ পর্যন্ত ৭-৬ পয়েন্ট ব্যবধানে হেরেছেন গ্যারিন। চার সেটের ম্যাচে ৩-১ সেট ব্যবধানে জয় পেয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেন অ্যান্ড্রি রুবলেভ। চতুর্থ রাউন্ডে রুবলেভের প্রতিপক্ষ ইতালিয়ান টেনিসার জান্নিক সিনার। তৃতীয় রাউন্ডে গতকাল ম্যাকেঞ্জি ম্যাকডোনাল্ডকে তিন সেটেই পরাজিত করে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন জান্নিক সিনার। ম্যাকডোনাল্ডের বিপক্ষে প্রথম সেটে ৬-৩ পয়েন্ট ব্যবধানে সহজ জয় পেয়েছেন সিনার। তবে দ্বিতীয় সেটে গিয়ে ম্যাকডোনাল্ড বেশ চাপে রেখেছিলেন সিনার। কিন্তু শেষ পর্যন্ত সেই সেটেও ৬-৭ ব্যবধানে হেরেছেন তিনি। এরপর তৃতীয় সেটে আর ঘুরে দাঁড়াতে পারেননি ম্যাকডোনাল্ড। এর সুবাদে তিন সেটে জয় পেয়ে চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন সিনার।
দিনের অন্য ম্যাচগুলোর মধ্যে মিওমরি কেকমানভিচকে ম্যাচে দাঁড়াতেই দেননি ড্যানিয়েল মেদভেদেভ। পরপর তিন সেটেই ৬-২, ৬-৪ ও ৬-২ পয়েন্ট ব্যবধানে হারিয়েছেন। কেকমানভিচকে হারিয়ে চতুর্থ রাউন্ডে পৌঁছেছেন মেদভেদেভ। একই দিনে জয় নিশ্চিত করে চতুর্থ রাউন্ড গিয়েছেন তরুণ টেনিসার আলকারাজ গারফিয়াও। আমেরিকান টেনিসার সেবাস্তিয়ান কোর্দাকে তিন সেটে ৬-৪, ৬-৪ ও ৬-২ পয়েন্টে হারিয়ে ৩-০ সেট ব্যবধানে জয় পেয়েছেন। আগামীকাল কোয়ার্টার ফাইনাল নিশ্চিতের লক্ষ্যে মুখোমুখি হবেন ড্যানিয়েল মেদভেদেভ ও কার্লোস আলকারাজ গারফিয়া। ১৯ বছর বয়সে টেনিস-বিশ্বে হইচই ফেলে দেয়া স্প্যানিশ তরুণ কার্লোস আলকারাজ দ্বিতীয় রাউন্ডেই প্রায় বিদায় নিতে যাচ্ছিলেন। অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে এখন চতুর্থ রাউন্ডে তিনি। স্বদেশী প্রতিপক্ষ আলবার্ট রামোস-ভিনোলাসের সঙ্গে সাড়ে চার ঘণ্টার ম্যাচে শেষ পর্যন্ত জয় পেয়েছেন আলকারাজ। পঞ্চম সেটে ৩-০ ব্যবধানে পিছিয়ে থেকেও শেষ পর্যন্ত সব মিলিয়ে ৬-১, ৬-৭ (৭), ৫-৭, ৭-৬ (২), ৬-৪ গেমের জয় তুলে নিয়েছিলেন আলকারাজ। বার্সেলোনা ও মাদ্রিদে টানা দুটি শিরোপা জিতে ফ্রেঞ্চ ওপেনে আসা আলকারাজ এ নিয়ে টানা ১৩ ম্যাচে অপরাজিত আছেন।
ফ্রেঞ্চ ওপেনের নারী এককে গতকাল চতুর্থ রাউন্ড নিশ্চিত করেছেন ইগা সোয়াটেক। দাঙ্কা কোভিনিচকে পরপর দুই সেটেই হারিয়েছেন তিনি। প্রথম সেটে বেশ দাপুটে জয় পেয়েছেন ইগা সোয়াটেক। দ্বিতীয় সেটে ঘুরে দাঁড়াতে চেয়েছিলেন কোভিনিচ। জয়ের আশাও জাগিয়েছিলেন। তবে শেষদিকে কোভিনিচকে ৫ পয়েন্টে রেখেই ৭ পয়েন্ট নিয়ে ম্যাচে জয় নিশ্চিত করেন নাম্বার ওয়ান টেনিসার ইগা সোয়াটেক। চতুর্থ রাউন্ডে ইগা সোয়াটেকের প্রতিপক্ষ চাইনিস টেনিসার কুইন চেং। অ্যালাইজ কর্নেটের বিপক্ষে প্রথম সেটে ৬-০ পয়েন্টে জিতেছিলেন তিনি। দ্বিতীয় সেটে কর্নেটকে শূন্যতে রেখেই ৩ পয়েন্ট অর্জন করেছিলেন তিনি। এরপর কুইন চেংকে ওয়াকওভার দিয়ে দেন অ্যালাইজ কর্নেট।
আজ ফ্রেঞ্চ ওপেনের চতুর্থ রাউন্ডের ম্যাচে রাফায়েল নাদালের মুখোমুখি হবেন ফেলিক্স আগার আলিয়াসিমে। বিকাল ৬টা ৩০ মিনিটে অনুষ্ঠিত হবে এই ম্যাচটি। এর আগে বিকাল ৪টা ১৫ মিনিটে দিয়েগো শোয়ার্টজম্যানের মুখোমুখি হবেন নোভাক জোকোভিচ। ফরাসি ওপেনের এই আসরের নারী একক থেকে ইতোমধ্যে জনপ্রিয় টেনিসারদের মধ্যে বিদায় নিয়েছেন নাওমি ওসাকা ও এমা রাদুকানু। নাওমি ওসাকা ছিলেন সাবেক নাম্বার ওয়ান টেনিসার। অপরদিকে এমা রাদুকানু টেনিস জগতে আলোড়ন সৃষ্টিকারী ইংলিশ তরুণী।
আলেকসান্দ্রা সাসনোভিচের বিপক্ষে প্রথম সেটে জয় পেয়েও দ্বিতীয় রাউন্ড থেকেই বিদায় নিয়েছেন রাদুকানু। ফরাসি ওপেনে এটিই ছিল তার অভিষেক আসর। ২০০৪ সালে মারিয়া শারাপোভার পর এমা রাদুকানু সর্বকনিষ্ঠ নারী টেনিস তারকা হিসাবে গ্র্যান্ডস্লাম চ্যাম্পিয়ন হয়েছিলেন। ২৯১০ পয়েন্ট নিয়ে র‌্যাংকিং টেবিলের ১২তম স্থানে অবস্থান করছে। ২০২০ সালের ডিসেম্বরে এলটিএ ব্রিটিশ ট্যুর মাস্টার্স শিরোপা জিতেছেন। ২০২১ সালে ইউএস ওপেন জয় করেছেন। একই বছরের জুন মাসে তার অভিষেক হয় ওয়াইল্ডকার্ডে উইম্বলডন চ্যাম্পিয়নশিপে। উদীয়মান এই অসাধারণ টেনিসার এমা রাদুকুনু ১৩ নভেম্বর ২০০২ সালে কানাডার টরেন্টোতে জন্মগ্রহণ করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়