নতুন রাজনৈতিক দল নিবন্ধনের গণবিজ্ঞপ্তি

আগের সংবাদ

অনুমোদনহীন ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার : অভিযানে বন্ধ অনেক প্রতিষ্ঠান

পরের সংবাদ

বাংলাদেশ-ভারত আন্তঃদেশীয় ট্রেন: কাল থেকে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস ১ জুন থেকে চলবে মিতালী

প্রকাশিত: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: মে ২৮, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আগামীকাল রবিবার (২৯ মে) থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হচ্ছে। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে আগামীকাল রবিবার সকালে মৈত্রী এবং খুলনা থেকে বন্ধন এক্সপ্রেস ট্রেন ২টি চলাচল শুরু করবে। আর ১ জুন বুধবার থেকে ঢাকা-নিউ জলপাইগুড়ির মধ্যে চালু হবে মিতালী এক্সপ্রেস।
রেল সূত্র জানায়, যাত্রীদের চাহিদা মাথায় রেখে মৈত্রী এক্সপ্রেস চার দিনের পরিবর্তে সপ্তাহে পাঁচ দিন চলাচল করবে। এ আন্তঃদেশীয় ট্রেনটি ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছেড়ে যাবে শুক্র, শনি, রবি, মঙ্গল ও বুধবার। আর কলকাতার চিৎপুর এলাকার কলকাতা স্টেশন থেকে ছেড়ে আসবে শুক্র, শনি, সোম, মঙ্গল ও বুধবার। আর সপ্তাহে দুদিন- রবি ও বৃহস্পতিবার চলবে বন্ধন এবং ঢাকা ক্যান্টনমেন্ট থেকে সোম ও বৃহস্পতিবার রাতে মিতালী এক্সপ্রেস ছেড়ে যাবে এবং নিউ জলপাইগুড়ি থেকে ছেড়ে আসবে রবি ও বুধবার সকালে। উল্লেখ্য, ২০২০ সালের ২৪ মার্চ থেকে সব ধরনের যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়। এর আগে ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী আন্তঃদেশীয় ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। ২০০৮ সালের ১৪ এপ্রিল বাংলা নবর্ষের দিনে প্রথম ভারত-বাংলাদেশ আন্তঃদেশীয় যাত্রীবাহী ট্রেন মৈত্রী এক্সপ্রেসের যাত্রা শুরু হয়। বন্ধন এক্সপ্রেস চালু হয়েছিল ২০১৭ সালের ১৬ নভেম্বর। এদিকে করোনা মহামারি কমে আসায় গত ২২ মে ট্রেন চলাচল শুরু করার সিদ্ধান্ত জানায় ভারতীয় রেল কর্তৃপক্ষ। এর আগে বাংলাদেশ রেলওয়ের তরফ থেকে মৈত্রী, বন্ধন ও মিতালী- এ তিনটি ট্রেন চালু করার জন্য ভারতের কাছে আহ্বান জানানো হয়। রেলপথ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, আগামী ২৯ মে থেকে আন্তঃদেশীয় মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস পূর্ব নির্ধারিত সময়সূচি ও রুট অনুযায়ী চলাচল শুরু করবে। আর ১ জুন থেকে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ভারতের পশ্চিমবঙ্গে নিউ জলপাইগুড়ি ও ঢাকা ক্যান্টনমেন্ট চলাচল শুরু করবে। সিদ্ধান্ত অনুযায়ী, মৈত্রী এক্সপ্রেসের এসি সিট ৩ হাজার ৬০৫ টাকা, এসি চেয়ার ২ হাজার ৫৭০ টাকা। আর বন্ধন এক্সপ্রেস খুলনা-কলকাতার ভাড়া এসি সিট ২ হাজার ৫৫২ টাকা, এসি চেয়ার ১ হাজার ৫৩৫ টাকা। তবে পাঁচ বছরের নিচে সব শিশুদের ভাড়া ৫০ শতাংশ কমে নির্ধারণ করা হবে।
মিতালী এক্সপ্রেস নিউ জলপাইগুড়ি থেকে বেলা ১১টা ৪৫ মিনিটে ছাড়বে আর ঢাকা ক্যান্টনমেন্ট থেকে রাত ৯টা ৫০ মিনিটে ছেড়ে যাবে। মিতালীর ভাড়া এসি বার্থ ৫ হাজার ২৫৪ টাকা, এসি সিট ৩ হাজার ৪১৫ টাকা আর এসি চেয়ার ২ হাজার ৭৭৭ টাকা। বলা হচ্ছে- মিতালী এক্সপ্রেস ঢাকা থেকে রাতে ছেড়ে যাবে বলে মূল ভাড়ার সঙ্গে অতিরিক্ত ২০০ টাকা যোগ করা হয়েছে। অন্যদিকে একজন প্রাপ্তবয়স্ক যাত্রী অনধিক সর্বোচ্চ ২টি লাগেজে ৩৫ কেজি আর অপ্রাপ্ত বয়স্ক ৫ বছর বয়সি যাত্রী সর্বোচ্চ ২০ কেজি মালামাল বিনা মাশুলে নিজে বহন করতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়