প্রশ্নফাঁস : মাউশির অফিস সহকারী নিয়োগ পরীক্ষা বাতিল

আগের সংবাদ

জীবনযাত্রায় চাপ আরো বাড়বে : গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব : শিল্প ও কৃষি উৎপাদন ব্যাহত হবে > সব পণ্যেরই দাম বাড়বে

পরের সংবাদ

দ্যুতি ছড়ালেন দীপিকা

প্রকাশিত: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

গত ১৭ মে ফ্রান্সের সময় দুপুর ২টা ৩৫ মিনিটে সংবাদ সম্মেলন কক্ষে হাজির দীপিকা পাড়ুকোন। সিল্কের প্রিন্ট শার্ট। সবুজ ঢিলেঢালা প্যান্ট। কোমরে বাদামি বেল্ট। গলায় কুন্দন-মুক্তা ও পাথরের নেকলেস। মাথায় সিল্কের ব্যান্ড। তার রূপ থেকে যেন চোখ ফেরানো দায়! সাংবাদিকদের প্রশ্নোত্তর পর্বে অংশ নেন তিনি। মূল প্রতিযোগিতা শাখার বিচারকদের একজন হিসেবে ১৭ মে থেকেই দায়িত্ব পালন শুরু করেছেন দীপিকা। সংবাদ সম্মেলনে আসার আগে পালে দে ফেস্টিভ্যাল ভবনে ফটোকলে অংশ নেন দীপিকাসহ অন্য বিচারকরা। এরপর সন্ধ্যায় লালগালিচায় কালো ও সোনালি রঙা সিকোয়েন্সের শাড়িতে দ্যুতি ছড়িয়েছেন দীপিকা। মাথায় ছিল পট্টি, কানে কুন্দনের দুল এবং হাতভর্তি আংটি। মঙ্গলবার সন্ধ্যায় গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে অন্য বিচারকদের মতো তাকেও পরিচয় করিয়ে দেয়া হয়। গত কয়েক বছর লরিয়াল প্যারিসের দূত হিসেবে কানের লালগালিচায় জৌলুস ছড়িয়েছেন দীপিকা। এবারই প্রথম উৎসবটির বিচারক হলেন ৩৬ বছর বয়সি এই তারকা। গত ১৬ মে দক্ষিণ ফ্রান্সের সাগরপাড়ের শহরে পা রাখেন তিনি। ১৫ বছরের ক্যারিয়ারে বলিউডের গণ্ডি পেরিয়ে হলিউডেও পা রেখেছেন দীপিকা, কিন্তু দেশের প্রতিনিধিত্ব করার সুযোগসহ এমন বৈশ্বিক স্বীকৃতি পেলেন এবারই প্রথম। ১৯৮২ সালে প্রয়াত পরিচালক মৃণাল সেন প্রথমবার কানে মূল প্রতিযোগিতা শাখার বিচারক হন। ভারতীয় অভিনেত্রীদের মধ্যে ২০০৩ সালে প্রথমবার কানে বিচারক হয়েছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। এছাড়া পরিচালক মীরা নায়ার (১৯৯০), কথাসাহিত্যিক অরুন্ধতী রয় (২০০০), শর্মিলা ঠাকুর (২০০৯), পরিচালক শেখর কাপুর (২০১০) এবং বিদ্যা বালান (২০১৩) কান উৎসবের বিচারক হিসেবে কাজ করেছেন। অভিনেতা-পরিচালক নন্দিতা দাস ভারতের একমাত্র ব্যক্তি যিনি দু’বার কানে বিচারক হয়েছেন। ২০০৫ সালে মূল প্রতিযোগিতা শাখায় এবং ২০১৩ সালে সিনেফঁদাসো ও শর্টফিল্ম শাখার বিচারক ছিলেন তিনি। ৭৫তম আসরে মূল প্রতিযোগিতা শাখায় রয়েছে ২১টি সিনেমা। এতে বিচারকদের প্রধান হিসেবে আছেন ভাসোঁ লাদোঁ। ৬২ বছর বয়সি এই ফরাসি অভিনেতা গত বছর কানে স্বর্ণপাম জয়ী ‘তিতান’ ছবিতে অভিনয় করেছেন। ২০১৫ সালে কানে ‘দ্য মেজার অব অ্যা ম্যান’ ছবির সুবাদে সেরা অভিনেতার পুরস্কার জেতেন তিনি। বিচারকদের মধ্যে পাঁচজন পুরুষ ও চারজন নারী। তারাই এবারের স্বর্ণপামজয়ী ছবিসহ বিভিন্ন পুরস্কার জয়ীদের নির্বাচন করবেন। ভাসোঁ লাদোঁর নেতৃত্বে দীপিকা ছাড়াও বিচারক প্যানেলে আছেন যুক্তরাজ্যের অভিনেত্রী ও পরিচালক রেবেকা হল, সুইডেনের অভিনেত্রী নুমি রাপাস, ইতালির অভিনেত্রী ও পরিচালক জাজমিন ত্রিঙ্কা, ইরানের আসগর ফারহাদি, নরওয়ের ইওয়াকিম ত্রিয়ের, যুক্তরাষ্ট্রের পরিচালক জেফ নিকোলস এবং ফ্রান্সের পরিচালক লাজ লি।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়