অডিটের নামে ঘুষ : দুদকের অভিযান শিক্ষা ভবনে

আগের সংবাদ

ভারতে সম্পদের পাহাড় পি কের : দুই ভাই, দুই সহযোগী ও এক নারীসহ ইডির অভিযানে পশ্চিমবঙ্গ থেকে গ্রেপ্তার

পরের সংবাদ

‘সায়েন্স ফিকশন বেশি পড়েছি’

প্রকাশিত: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বই মানসিক চাপ কমায়। গবেষণা থেকে জানা গেছে, বই পড়ার অভ্যাসের ফলে মস্তিষ্কের ওপর ইতিবাচক প্রভাব দেখা দেয়। বই পড়ার নানা দিক নিয়ে কথা হয় অভিনেত্রী জান্নাতুল সুমাইয়া হিমির সঙ্গে। সাক্ষাৎকার : রেজা শাহীন

ছেলেবেলার পাঠ
আমি যখন ক্লাস টু কিংবা থ্রি-তে পড়ি তখন থেকেই পাঠ্যবইয়ের বাইরের বই পড়া শুরু করি। তখন বিভিন্ন ধরনের বই পড়া হতো। তবে, সায়েন্স ফিকশন বেশি পড়া হয়েছে। ছোটবেলায় আমি বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিতাম এবং পুরস্কার হিসেবে বই পেতাম। সে বইগুলো পড়া হতো। বিভিন্ন অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করতাম। সে কারণে অনেক কবিতার বই পড়া হতো। আমার ভাই স্কুলের পাঠাগার থেকে পড়ার জন্য প্রতি সপ্তাহে নতুন নতুন বই নিয়ে আসত বাসায়। ওর পড়া হলে সেসব বই আমিও পড়তাম। এভাবেই বইয়ের প্রতি তখন আগ্রহটা তৈরি হয়েছে।

সাম্প্রতিক পাঠ
ইদানীং বই পড়ার সুযোগ হয়ে ওঠে না। আমার গ্র্যাজুয়েশন শেষ হলো। এতদিন পাঠ্যবই পড়তে হয়েছে অনেক। সে কারণে বাইরের বই পড়ার সময় পাইনি। তাছাড়া শুটিং নিয়ে ব্যস্ত থাকতে হয়। স্ক্রিপ্ট পড়তে গিয়ে অনেক সময় চলে যায়। সর্বশেষ ‘বিজিতা’ নামে একটা বই পড়া হয়েছে। বইটি লিখেছেন তাবারক হোসেন। যেহেতু গ্র্যাজুয়েশন শেষ হয়েছে এখন থেকে নিয়মিত বই পড়ার ইচ্ছে আছে।

কী ধরনের বই পড়া হয়
বাংলা সাহিত্যের বই আমাকে বেশি টানে। সব ধরনের বইই পড়া হয়। তবে ছোট গল্পের বই পড়তে বেশি ভালো লাগে।

প্রিয় লেখক
আমার প্রিয় লেখক ড. মুহম্মদ জাফর ইকবাল। ওনার লেখা ছোটবেলা থেকে পড়ে আসছি। ওনার সায়েন্স ফিকশন পড়তে খুব ভালো লাগে। ওনার লেখা যত সহজে কানেক্ট করা যায় অন্যান্য লেখকদের লেখা তত সহজে কানেক্ট করা যায় না।
বইমেলার স্মৃতি
অনেক ছোটবেলায় বইমেলায় যাওয়া হয়েছে ফ্যামিলির সঙ্গে। মেলায় গিয়ে বইও কেনা হয়েছে। প্রথমবার যখন বইমেলায় গিয়েছি সম্ভবত আমি তখন ক্লাস থ্রি-তে পড়ি। গত দুবছর বইমেলায় যাওয়া হয়নি। এর আগে অনেকবার যাওয়া হয়েছে।

লেখালেখি
টুকটাক লেখালেখি করা হয়। তবে সেটা নিজের জন্য লিখি। আমি যেহেতু গান করতাম ছোটবেলায়, তাই বেশিরভাগ সময় গান লেখা হয়। তাছাড়া কবিতাও লেখা হয়।

কেন বই পড়ব
বই মানুষের চিন্তাশক্তির বিস্তার ঘটায়। বই নতুন করে ভাবতে শেখায়। মনোযোগ বৃদ্ধিতে বইয়ের গুরুত্ব অনেক। বই মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে। প্রত্যেকের উচিত বই পড়ার অভ্যাস গড়ে তোলা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়