ইতিহাসবিদ সুরজিৎ দাশগুপ্তের যুক্তিবাদী ভূমিকা

আগের সংবাদ

সয়াবিন তেলের সংকট ‘কৃত্রিম’ : এখনো বাজারে মিলছে না তেল > সরবরাহকারী-পাইকারি ও খুচরা বিক্রেতা- ত্রিমুখী সিন্ডিকেটের কাছে জিম্মি ভোক্তা

পরের সংবাদ

‘প্রতিটি দিনই মা দিবস’

প্রকাশিত: মে ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ভালোবাসার তীব্র এক অনুভূতির নাম ‘মা’। জীবনের যে কোনো সাফল্যে মায়ের অবদান সীমাহীন। মাকে নিয়ে অনুভূতি শেয়ার করেছেন অভিনেতা খায়রুল বাসার। সাক্ষাৎকার : রেজা শাহীন

আপনার জীবনে মায়ের
অবেদন কতখানি?
আমার জীবনের পুরোটাই মায়ের অবদান। আমার মা সহজ-সরল একজন মানুষ। নিঃস্বার্থভাবে পরিবারের জন্য সারাজীবন করে গেছেন। মায়ের যত উদ্বেগ সব তার পরিবারকে নিয়ে। মা নিজের জন্য কখনো ভাবেননি। এই ব্যাপারগুলো আমাকে প্রায়ই ভাবায়। আমার মা আমার দেখা সবচেয়ে উদার মানুষ। আমরা যে গ্রামে বেড়ে উঠেছি সেখানে ভালো কোনো স্কুল-কলেজ ছিল না। আমার মা তখন আমাদের পড়াশোনার কথা চিন্তা করে ময়মনসিংহ শহরে চলে আসেন। আমাদের পড়াশোনার ব্যাপারে মা খুব সিরিয়াস ছিলেন। আমরা ভাই-বোনরা মায়ের এত যতœ পেয়েছি যেটি কখনো ভুলবার নয়।

এখনো আপনার মা আপনাকে
কীভাবে সাপোর্ট করছেন?
এই যে এত বড় হয়েছি এখনো মা আমাদের ছোটবেলার মতো টেককেয়ার করেন। মা সব সময় বলেন, সবার সঙ্গে যেন ভালো ব্যবহার করি, কারো সঙ্গে উচ্চবাচ্য না করি। তাছাড়া ঠিকমতো যেন ঘুমাই, খাওয়া দাওয়া করি- এসব বিষয়গুলো মা সব সময় খেয়াল রাখেন। কোনো সমস্যায় পড়লে মা পরামর্শ দিয়ে পাশে থাকেন। আসলে মায়ের অবদান বলে শেষ করা যাবে না।

মা দিবস নিয়ে কোনো পরিকল্পনা আছে?
মা দিবস নিয়ে আমার বিশেষ কোনো পরিকল্পনা থাকে না কখনো। প্রতিদিনই মাকে ভালোবাসা উচিত। আমাদের উচিত প্রতি মুহূর্তে, প্রতিঘণ্টা, প্রতিদিন মাকে ভালোবাসা। মাকে অনেক ভালোবাসি। সব সময় চেষ্টা করি মাকে স্মরণে রাখতে।

মা দিবসের প্রয়োজন আছে কি?
অবশ্যই মা দিবসের প্রয়োজন আছে। প্রয়োজন আছে, কারণ এটি একটি বিশেষ স্বীকৃতি। বিশেষ দিনে বিশেষভাবে যদি মাকে আনন্দ দেয়া যায়, মার জন্য কিছু করা যায় সেটি অবশ্যই ভালো। কিন্তু আমি এই দিনটিকে উদযাপন করতে পারি না। মা দিবসে আমি মায়ের সঙ্গে অনেকক্ষণ কথা বলি। আমার কাছে প্রতিটি দিনই মা দিবস।

আপনার কাছে মা মানে কী?
আমার কাছে মা এবং বাবা তারাই সব। আমার এ দুনিয়ায় আসাটাই তাদের মাধ্যমে। তাদের যতেœই বড় হয়ে ওঠা। মা হচ্ছে শান্তি, মানে সুখ। দুনিয়ার কোথাও শান্তি না পেলে মায়ের কোলে মাথা রেখে শান্তি পাওয়া যায়।

যে কথা মাকে কখনো বলা হয়নি…
মায়ের সামনে এ কথাটা বলা খুব কঠিন। আমি কয়েকবার বলার জন্য চেষ্টা করেছি পারিনি। আপনাদের মাধ্যমে আমি খুব সাধারণভাবে মাকে বলতে চাই, মা তোমাকে অনেক ভালোবাসি।
সব মায়ের উদ্দেশে কী বলার আছে?
সব মায়ের প্রতি শ্রদ্ধা। মায়েরা সুন্দর থাকুক। সব মাকে যেন তার সন্তানরা ভালো রাখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়