তেঁতুলতলা মাঠ ফিরে পেয়ে উচ্ছ¡াস এলাকাবাসীর

আগের সংবাদ

বিশ্ববাজারে খাদ্যপণ্যের মূল্যবৃদ্ধির রেকর্ড, প্রভাব পড়বে বাংলাদেশেও

পরের সংবাদ

ডিভাইস তৈরিতে উপকরণের পুনর্ব্যবহার বাড়াবে অ্যাপল

প্রকাশিত: মে ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মে ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কার্বণ নিঃসরণের মাধ্যমে পৃথিবীকে জলবায়ু পরিবর্তনের অভিশাপ থেকে মুক্তি দিতে প্রতিশ্রæতিবদ্ধ প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এর অংশ হিসেবে নিজস্ব ডিভাইস তৈরিতে উপকরণের পুনর্ব্যবহার বাড়ানোর ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রতিষ্ঠানটি জানায়, গত বছর উপকরণের পুনর্ব্যবহারের পরিমাণ ছিল প্রায় ২০ শতাংশ। অর্থাৎ ২০২১ সালে অ্যাপল সর্বোচ্চ পরিমাণ ব্যবহৃত উপকরণের মাধ্যমে তাদের প্রযুক্তি পণ্য উৎপাদন করেছে। সম্প্রতি ওয়েবসাইটে এসংক্রান্ত বিস্তারিত তথ্য প্রকাশ করে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি।
তথ্য বলছে, আইফোন ১৩ ও আইফোন ১৩ প্রো অ্যাপলের প্রথম কোনো ডিভাইস, যেটি তৈরিতে আগের বিভিন্ন ডিভাইস থেকে প্রাপ্ত স্বর্ণ ব্যবহার করা হয়। এসব স্বর্ণের প্রলেপ দিয়ে ডিভাইস দুটির লজিক বোর্ড তৈরি করা হয়েছে। পাশাপাশি ফ্রন্ট ও রিয়ার ক্যামেরার তারেও এসব স্বর্ণ কাজে লাগানো হয়েছে। উপকরণ পুনর্ব্যবহারের এ প্রোগ্রামকে মাইলফলক হিসেবে দেখছে অ্যাপল। প্রতিষ্ঠানটি জানায়, এর মাধ্যমে ব্যবহৃত উপকরণ আলাদা করে তারা স্বর্ণের একটি সরবরাহ চেইন তৈরিতে সক্ষম হয়েছে। অ্যাপলের রিসাইক্লিং রোবট ব্যবহৃত এসব উপকরণ আলাদা করার কাজটি করে। প্রতিষ্ঠানটি জানায়, এসব রোবট এক টন আইফোন থেকে যে পরিমাণ স্বর্ণ ও তামা সংগ্রহ করে, তার মাধ্যমে অন্তত ২ হাজার টন পাথর খনন এড়ানো সম্ভব। এছাড়া একটি স্বর্ণ খনিতে এক টন উপকরণ থেকে যে পরিমাণ স্বর্ণ পাওয়া যায়, অ্যাপলের এক টন মুঠোফোন থেকে তার চেয়ে ৮০ গুণ বেশি স্বর্ণ সংগ্রহ করা সম্ভব বলেও জানায় অ্যাপল। এদিকে তাজ নামে নতুন একটি নিজস্ব রিসাইকিং মেশিন সম্পর্কে ধারণা দিয়েছে অ্যাপল। ২০১৮ সালে প্রতিষ্ঠানটি ডেইজি নামের একটি রিসাইকিং রোবট তৈরি করে। সূত্র: দ্য ভার্জ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়