রাজারবাগ পীর বিষয়ে মানবাধিকার কমিশনের প্রতিবেদন নিয়ে রুল

আগের সংবাদ

প্রধানমন্ত্রীর বার্তা : পানি ব্যবস্থাপনায় সহযোগিতা বাড়ানোর তাগিদ

পরের সংবাদ

‘পুরস্কার কিংবা প্রশংসা পেলে ভয় পাই’

প্রকাশিত: এপ্রিল ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

এ সময়ের ব্যস্ত গায়িকা সোমনূর মনির কোনাল। ২০২০ সালে ‘বীর’ সিনেমার জন্য প্রথমবারের মতো পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। গানের ব্যস্ততা ও অন্যান্য প্রসঙ্গে কথা হয় শিল্পী কোনালের সঙ্গে। সাক্ষাৎকার : রোমান রায়
সংগীত সম্রাজ্ঞী রুনা লায়লার সঙ্গে কাটানো মুহূর্ত কেমন ছিল?
কারো জীবনে স্বপ্নের তারা থাকে। যাকে ধরা যায় না, ছোঁয়া যায় না। আমার কাছে রুনা ম্যাম হচ্ছেন সেরকম। ছোটবেলা থেকেই তাই মনে করে আসছি। তখন থেকেই তার গান শুনে বড় হয়েছি। তার মতো করে গাইতে চেষ্টা করতাম। রুনা ম্যামের মতো করে শাড়ি পরতে চেষ্টা করতাম। অনেক আংটি পরতাম। জীবনেও তার মতো করে কিছুই পারিনি। তবে আজীবন শেখার জন্য চেষ্টা করে গেছি। আমার সৌভাগ্য বলতে হয়, কারণ সেই সেরাকণ্ঠ বিচারক হিসেবে ম্যামকে পেয়েছিলাম। তখন থেকে এখন পর্যন্ত ম্যাম আমাকে সমান ভালোবাসেন। ম্যামের শিল্পী জীবনের ৫০ বছর পূর্তিতে ম্যাম তার গাওয়া গান আমাকে গাইতে বলেছিলেন। যখন নিজের স্বপ্নের মানুষের কাছ থেকে এমন ভালোবাসা পাওয়া যায়, তখন মনে হয় জীবনে এর চেয়ে আর বড় প্রাপ্তি কি হতে পারে। আমার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়ার পরপরই ম্যাম ফোন দিয়েছেন। হঠাৎ একদিন ম্যামের ম্যাসেজ লন্ডন থেকে এসেছি তুমি আমার বাসায় আসো। অনেক বার ম্যামের বাসায় গেছি, কিন্তু এবারের যাওয়াটা ছিল একদম আলাদা। সেখানে যাওয়ার পর মুহূর্তগুলো যেভাবে কেটেছে তা ছিল একদম স্বপ্নের মতো। ম্যামের কাছে অনেক গল্প শুনেছি। রুনা ম্যাম হচ্ছেন সংগীতের জীবন্ত কিংবদন্তি। তিনি আমার আইডল। তার কাছে এমন ভালোবাসা পাওয়া যে কোনো মানুষের কাছে স্বপ্নের মতো। ম্যাম আমাকে তার ব্র্যান্ডের একটি শাড়ি উপহার দিয়েছেন। এটা আমার জন্য স্মরণীয় উপহার। জীবনে কোনো বিশেষ দিনে ম্যামের উপহার দেয়া শাড়িটি পরব। সোশ্যাল মিডিয়াতে আমর পোস্টে ম্যাম কমেন্ট করেছেন। এটা বিশাল কিছু। কারণ তার মতো একজন বড়মাপের মানুষ আমার মতো ছোট মানুষের পোস্টে কমেন্ট করেছেন। তাদের কাছ থেকে শুধু গান নয়, জীবনদর্শনও শিখি।

আপনার ব্যস্ততা?
ঈদে কয়েকটি নাটকের গানে কণ্ঠ দিয়েছি। ‘হাঙর’ নাটকে ‘প্রেমের বান’ শিরোনামে এটা একটা পার্টি গান করেছি। ঈদের সময়টা তো উৎসবমুখর। তাই এই গানটা শ্রোতাদের পছন্দ হবে বলে আশা করি। আরেকটা গান আসছে এটার বিপরীত। সেটা ‘প্রশ্রয়’ নাটকে মার্সেলের সুরে সেমিক্ল্যাসিক্যাল মেলডিয়াস একটা গান। আমার নিজের ইউটিউব চ্যানেলের জন্য একটি গান রেকর্ড করছি। এটা ঈদের আগে প্রকাশিত হবে। এছাড়া কিছু সিনেমার গান করেছি।

পুরস্কার পাওয়ার পর দায়িত্ব কী বেড়ে গেছে বলে মনে করেন?
প্রতিবার কারো কাছ থেকে কোনো প্রশংসা বা পুরস্কার পেলে আমার কাছে মনে হয় কিছুই পারি না। তখন ভাবি যে কিছু পারি না তারপরও পুরস্কার, প্রশংসা পেলাম তাহলে আমার কি করণীয়। আগে দিনে একবার রেওয়াজ করলে এখন তিনবার রেওয়াজ করতে হবে। পুরস্কার বা প্রশংসা পেলাম তারা তো ভাবছে আমি ভালো গাইতে পেরেছি। তার মানে এটা ধরে রাখতে হলে আমাকে এর চেয়ে আরো ভালো করতে হবে। আমি প্রশংসা বা পুরস্কার পেলে ভয় পাই। যেন মানুষের ভালোবাসার কোনো অমর্যাদা না করি।

পহেলা বৈশাখ কেমন কাটল?
আব্বা চলে যাওয়ার পর কোনো উৎসবই উৎসব মনে হয় না। পহেলা বৈশাখের দিন রেকর্ড করেছি। সেদিন গান নিয়েই ব্যস্ত ছিলাম। এখন রমজান মাস তাই আমাদের ধর্মের কাজগুলো করছি। পহেলা বৈশাখে মানুষের জন্য মঙ্গল কামনা করেছি।

ছোটবেলায় রোজা নিয়ে কোনো স্মৃতি আছে?
আমিতো আরব দেশে বড় হয়েছি। আরব দেশে রোজা মানেই একটা উৎসব। এরকম অনেকবার হয়েছে ভুল করে পানি খেয়ে ফেলেছি। আমিতো জানি ভুল করে খেয়ে ফেলছি, কিন্তু অন্যরা দেখলে ভাববে ইচ্ছে করে খেয়ে ফেলছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়