প্রতিবেশীর সঙ্গে সম্পর্ক গড়ার আহ্বান মেয়র আতিকের

আগের সংবাদ

আগাম ভোটের পথে পাকিস্তান : প্রধানমন্ত্রী ইমরান খানের অনুরোধে পার্লামেন্ট ভেঙে দিলেন প্রেসিডেন্ট

পরের সংবাদ

‘একাডেমি- ইন্ডাস্ট্রির সম্পর্ক উন্নয়নে কাজ করছে সিটিও ফোরাম’

প্রকাশিত: এপ্রিল ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

একাডেমি ও আইসিটি ইন্ডাস্ট্রির মধ্যে সম্পর্ক উন্নয়নে কাজ করছে তথ্য প্রযুক্তিবিদদের সংগঠন সিটিও ফোরাম। সেসঙ্গে আগামীতে আইটি ইন্ডাস্ট্রিকে নেতৃত্বের জন্য নতুন নেতৃত্ব তৈরিতে নিয়মিত বিভিন্ন প্রোগ্রাম করছে সংগঠনটি। মঙ্গলবার ঢাকা রিপোটার্স ইউনিটির সাগর-রুনির মিলনায়তনে সিটিও ফোরাম কর্তৃক আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বক্তরা। আয়োজনে অনলাইনে যুক্ত হয়ে অতিথির বক্তব্যে বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক-বিকর্ন কুমার ঘোষ বলেন, দেশের ইন্ডাস্ট্রিতে বিদ্যমান সমস্যা সমাধানে বাস্তব অভিজ্ঞতা অর্জনে সহায়তার সঙ্গে তথ্যপ্রযুক্তি খাতে কর্মরত প্রযুক্তিবিদদের দক্ষতা উন্নয়নে নেটওয়ার্ক তৈরিতে নেয়া কার্যক্রম সুদক্ষ প্রযুক্তিবিদদের নেতৃত্ব বিকাশে উৎসাহিত করবে।
তিনি বলেন, অন্যদিকে শিক্ষার্থীরা এ ধরনের প্রতিযোগিতার মাধ্যমে শ্রমবাজারে প্রতিযোগিতা মোকাবেলায় নিজেকে প্রস্তুত করার সুযোগ পাচ্ছে। ফলে ইন্ডাস্ট্রির মেধা চাহিদা পূরণের সুযোগ সৃষ্টি হচ্ছে। তা ছাড়া ইন্ডাস্ট্রি এবং একাডেমির সম্পর্ক উন্নয়নেও এ ধরনের পদক্ষেপ কার্যকর ভূমিকা পালন করবে। দেশের তথ্যপ্রযুক্তি খাতে সিটিও ফোরামে নিয়মিত কার্যক্রমের প্রশংসা করেন তিনি।
কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশের কম্পিউটার সায়েন্সের ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ডা. সৈয়দ আক্তার হোসেন বলেন, আমাদের দেশে প্রতি বছরই বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে সহস্রাধিক কম্পিউটার ইঞ্জিনিয়ার বের হচ্ছে। কিন্তু পর্যাপ্ত ইন্ডাস্ট্রি চাহিদা অনুযায়ি প্রস্তুতি না থাকায় চাকরির বাজারে তারা যথাযথ দক্ষতা দেখাতে ব্যর্থ হয়।
সভাপতি তপন কান্তি সরকার বলেন, ফোরামের যাত্রা শুরুর পর থেকে আমাদের একমাত্র লক্ষই ছিল তথ্যপ্রযুক্তি খাতে দেশের মানবসম্পদের যথাযথ উন্নয়ন। আমরা বিশ্বাস করি দক্ষতা অর্জন এবং তার প্রয়োগের মাধ্যমেই এগিয়ে যাবে ডিজিটাল বাংলাদেশ গড়ার কার্যক্রম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়