খতিয়ে দেখতে শিগগিরই তদন্ত কমিটি : ঢাকা-টিটি কলেজ ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় মামলা হয়নি

আগের সংবাদ

সড়কে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল : সড়ক পরিবহন আইন পুরোপুরি বাস্তবায়নের তাগিদ বিশেষজ্ঞদের

পরের সংবাদ

অস্কার আয়োজনের অজানা কথা

প্রকাশিত: এপ্রিল ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: এপ্রিল ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শুরুর সময় থেকেই অস্কার মানেই চূড়ান্ত নিয়মানুবর্তিতা, নিপুণ স্ক্রিপ্টে বাঁধা এক আয়োজন। কোন অভিনেতা কখন পুরস্কার নেবেন, কে সেই পুরস্কার বিতরণ করবেন বা কোন শিল্পী কী গান গাইবেন, সব কিছুই ঠিক থাকে। তারপরও অঘটন ঘটে। আসুন জেনে নেই অস্কারের এমন সব ভুলের কথা যা বদলে দিয়েছিল অস্কারের স্পন্দনহীন ইতিহাসকে।
১. চলচ্চিত্র সংশ্লিষ্ট সবারই ইচ্ছা অস্কার জয়ের। তবে এমন অনেক শিল্পী আছেন যারা অস্কার পেয়েও এই পুরস্কারটি নিতে চাননি। ১৯৩৬ সালে প্রথমবার কোনো শিল্পী অস্কার পেয়েও নিতে অস্বীকৃতি জানান। ‘দা ইনফোরমার’ সিনেমার জন্য সেরা স্ক্রিপ্ট রাইটিং এর পুরস্কার জেতেন ডুডলে নিকোলাস। কিন্তু অজ্ঞাত কারণে তিনি পুরস্কার নেননি।
১৯৭২ সালে মারলন ব্রান্ডো, ‘দ্য গডফাদার’ সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পান। তিনিও পুরস্কারটি নেননি। তার অভিযোগ ছিল, নেটিভ আমেরিকান হওয়ায় ফিল্ম ইন্ডাস্ট্রির অনেকে নাকি তার সঙ্গে খারাপ আচরণ করেছিলেন। এর প্রতিবাদে তিনি অস্কার নেননি। এই তালিকায় আরো অনেকেই আছেন। জর্জ সি স্কট একাধিক বার অস্কার জিতেও তা নেননি।
২. অস্কারের আসরে কেমন পোশাক পরতে হবে ১৯৬৭ সালের আগে তার কোনো নিয়ম ছিল না। নানা কারণে ৪০তম আসরে হঠাৎই মিনি স্কার্ট পরে অনুষ্ঠানে আসতে নিষেধ করা হয়। এরপর থেকেই এটা নিয়মে পরিণত হয়েছে। এখনো এই নিয়মকে মেনে চলা হয়।
৩. জয়ীদের অস্কারের যে ট্রফি দেয়া হয় তার মূল্য হয়তো অনেকেই জানেন না। শুনলে আবাক হয়ে যাবেন, মাত্র এক ডলার বা ৮০ টাকা। ১৯৫০ সাল থেকে অস্কার জয়ীদের একটা চুক্তিতে সই করতে হয়। যাতে লেখা ছিল, কোনোদিন কোনো অস্কার জয়ী ট্রফিটি বিক্রি করতে চাইলে মাত্র ১ ডলারের পরিবর্তে একাডেমি অ্যাওয়ার্ডসের উদ্যোক্তারা তা কিনে নেবেন। অন্য কাউকে বেশি দামে তা বিক্রি করা যাবে না।
৪. অস্কারের এখনকার ট্রফির সঙ্গে প্রথম ট্রফিটির মিল নেই। একেবারে শুরুর দিকে ট্রফিটি কাঠের তৈরি ছিল। সময় যত গেছে বদলে গেছে ট্রফির ধরন। দ্বিতীয় বিশ্ব যুদ্ধের আগে ট্রফিটির বেস তৈরি হতো পাথর দিয়ে। যুদ্ধ চলাকালীন প্লাস্টার দিয়ে বানাতে হয়েছিল ট্রফিটি। যদিও যুদ্ধ শেষ হওয়ার পর সেই ট্রফিটির বদলে মেটাল দিয়ে তৈরি নতুন ট্রফি পেয়েছিলেন।
৫. প্রয়াত ওয়ার্ল্ড ডিজনি ২৬টি অস্কার জিতেছিলেন। যে রেকর্ড এখন পর্যন্ত কেউ ভাঙতে পারেননি। সাউন্ড ইঞ্জিনিয়ার কেভিন ওকোনাল ২০ বার মনোনয়ন পেয়েও একবারও পুরস্কার পাননি। তার এ রেকর্ডও কেউ ভাঙতে পারেনি।
:: মেলা ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়