গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ : দুই শিশুসহ একই পরিবারের দগ্ধ ৪ বাবার মৃত্যু

আগের সংবাদ

আদর্শই ইন্দো-বাংলা বন্ধুত্বের ভিত্তি : ‘ভারত-বাংলাদেশ সম্পর্কের ৫০ বছর স্মরণ’ শীর্ষক জহুর হোসেন চৌধুরী স্মারক বক্তৃতা

পরের সংবাদ

চবিতে গবেষণা পোস্টার প্রদর্শনী

প্রকাশিত: মার্চ ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: মার্চ ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) প্রথমবারের মতো প্রদর্শন করা হয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের করা ১০৫টি গবেষণার পোস্টার। গতকাল বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের জারুলতলায় ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্স সেলের (আইকিউএসি) আয়োজনে এ প্রদর্শনী হয়।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, শিক্ষা ও গবেষণার গুণগত মানোন্নয়নের জন্য কাজ করছে আইকিউএসি। আইকিউএসি’র এমন আয়োজন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণায় উদ্বুদ্ধ করবে। গবেষণায় এগিয়ে যেতে পারলে আমাদের বিশ্ববিদ্যালয় ও দেশ এগিয়ে যাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে এবং কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ। আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো.আবুল হোসেন বলেন, এই অনুষ্ঠানের মাধ্যমে অপ্রকাশিত গবেষণাপত্রগুলোও প্রদর্শনের সুযোগ পেয়েছে বিভিন্ন বিভাগের গবেষকরা। যা তাদের জন্য অনুপ্রেরণা জোগাবে।
জানা গেছে, প্রদর্শনীতে ১০৫টি গবেষণাকর্মের মধ্যে বিজ্ঞান অনুষদ থেকে সর্বোচ্চ ৪০টি, জীববিজ্ঞান অনুষদ থেকে ২৩টি, সমাজবিজ্ঞান থেকে ১৫টি, ব্যবসায় প্রশাসন থেকে ১০টি, কলা ও মানববিদ্যা থেকে ৬টি, ইঞ্জিনিয়ারিং থেকে ৪টি, মেরিন সায়েন্স থেকে ২টি ও আইন থেকে ১টি গবেষণা পোস্টার উপস্থাপন করা হয়। বিভাগের মধ্যে সর্বোচ্চ বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউট থেকে ১৭টি, অর্থনীতি বিভাগ থেকে ১২টি ও ফলিত রসায়ন থেকে ১১টি গবেষণাকর্ম জমা পড়ে। প্রদর্শনীতে অংশগ্রহণ করেছে ২৫৭ জন শিক্ষক ও শিক্ষার্থী। এর মধ্যে ১১২ জনই বিভিন্ন বিভাগের শিক্ষার্থী।
প্রদর্শনী দেখতে আসা ইতিহাস বিভাগের ছাত্র তাসিম আহমেদ বলেন, বিশ্ববিদ্যালয়ে এমন একটা প্রদর্শনী শিক্ষার্থীদের অনুপ্রাণিত করবে ও গবেষণার প্রতি আগ্রহ বাড়াবে।
বাংলাদেশের মতো একটি উন্নয়নশীল দেশে বেশি বেশি গবেষণা দরকার। বিজ্ঞান গবেষণার পাশাপাশি সমাজ ও মানববিদ্যা সম্পর্কিত গবেষণা বাড়ানো দরকার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়