চট্টগ্রামে রিকশা-বাসের সংঘর্ষে যাত্রী নিহত

আগের সংবাদ

ইসি গঠন বিল ‘তড়িঘড়ি’ পাস : বিএনপি ও জাপার তীব্র বিরোধিতা > সার্চ কমিটিতে থাকবেন একজন নারী সদস্য

পরের সংবাদ

ব্যাংকারদের সর্বনি¤œ বেতন : নির্ধারিত সময়ে বাস্তবায়ন করা সম্ভব নয়

প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ ব্যাংক গত ২০ জানুয়ারি শিক্ষানবিশকাল শেষ হওয়ার পর বেসরকারি ব্যাংকের কর্মকর্তাদের সর্বনি¤œ বেতন ৩৯ হাজার টাকা বেঁধে দিয়েছে। বেসরকারি ব্যাংক কর্মকর্তাদের বেতন-ভাতা সংক্রান্ত স¤প্রতি ইস্যু করা কেন্দ্রীয় ব্যাংকের এই গাইডলাইন নির্ধারিত সময়ের মধ্যে বাস্তবায়ন করা সম্ভব নয় বলে জানিয়েছেন বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংক্স (বিএবি)-এর চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার।
গতকাল বুধবার ঢাকায় বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংক্স (বিএবি), এসোসিয়েশন অব ব্যাংকার্স, বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবিরের সঙ্গে এক বৈঠকের পর একথা জানান তিনি।
নজরুল ইসলাম মজুমদার বলেন, মার্চ মাস থেকেই বিজ্ঞপ্তির সিদ্ধান্ত মানা ব্যাংকের জন্য কঠিন। এতে ব্যাংকারদের আর্থসামাজিক অবস্থা, ব্যাংকের ভারসাম্য সব বিষয় বিবেচনা করে বাস্তবায়ন করতে চাই। বাংলাদেশ ব্যাংকের কাছেও আমরা এ আবেদন জানিয়েছি। ব্যাংকের কর্মকর্তাদের জন্য চমৎকার একটি সিদ্ধান্ত নিয়েছে বৈঠকে। তবে এখনই এ সিদ্ধান্ত মানা হলে ব্যাংকের অন্যান্য কর্মকর্তাদের মধ্যে অসন্তোষ সৃষ্টি হতে পারে।
বৈঠকের বিষয়ে কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম সাংবাদিকদের জানান, নির্দেশনা কার্যকরে বাড়তি সময় চেয়েছেন ব্যাংকের উদ্যোক্তা পরিচালকরা। তাদের দাবি ভেবে দেখা হবে। তবে সার্কুলারের বিষয়ে যেসব অস্পষ্টতা ছিল উভয়পক্ষের আলোচনায় তা পরিষ্কার করা হয়েছে।
এর আগে, গত ২০ জানুয়ারি শিক্ষানবিশকাল শেষ হওয়ার পর বেসরকারি ব্যাংকের কর্মকর্তাদের সর্বনি¤œ বেতন ৩৯ হাজার টাকা বেঁধে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। আগামী মার্চ থেকে এ নির্দেশনা কার্যকর করতে হবে বলে জানানো হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে যে, ব্যাংকের বেঁধে দেয়া লক্ষ্যমাত্রা অর্জন করতে না পারলে অথবা অদক্ষতার অজুহাতে কোনো ব্যাংকারকে চাকরিচ্যুত করা যাবে না।
বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষানবিশকালে ট্রেইনি এসিস্ট্যান্ট অফিসারদের (জেনারেল ও ক্যাশ) সর্বনি¤œ বেতন হবে ২৮ হাজার টাকা।
পরে ওই নির্দেশনা স্পষ্ট করে ২৫ জানুয়ারি জারি করা আরেক নির্দেশনায় বলা হয়, প্রমাণিত অভিযোগ ছাড়া কর্মকর্তা-কর্মচারীদের চাকরিচ্যুত করা যাবে না। এছাড়া অদক্ষতার অজুহাত দেখিয়ে কর্মীদের পদোন্নতি হতে বঞ্চিত অথবা পদত্যাগে বাধ্য না করার কথাও বলে কেন্দ্রীয় ব্যাংক। এ নির্দেশনা জারির পর থেকেই ব্যাংকের নির্বাহী ও উদ্যোক্তারা মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়