নাসির-তামিমার বিয়েকাণ্ডে মামলা : অভিযোগ গঠনের আদেশ ৯ ফেব্রুয়ারি

আগের সংবাদ

ক্লিনিক্যাল গাইডলাইন চূড়ান্ত : যুক্ত হচ্ছে নতুন নতুন তথ্য, আইসোলেশনের সময়সীমা ৫ দিনের বেশি চান বিশেষজ্ঞরা

পরের সংবাদ

এনবিআর চেয়ারম্যান : পণ্য ছাড়করণে হয়রানি হলে অভিযোগ করুন

প্রকাশিত: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কাস্টমস হাউসে পণ্য ছাড়করণে হয়রানির শিকার হলে ব্যবসায়ীদের সুনির্দিষ্টভাবে জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জানাতে বলেছেন সংস্থাটির চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।
গতকাল এনবিআরের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক কাস্টমস দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। এতে আরো উপস্থিত ছিলেন- এনবিআরের সদস্য মো. মাসুদ সাদিক, জাকিয়া সুলতানা, ড. শহীদুল ইসলামসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।
এনবিআর চেয়ারম্যান বলেন, আমরা আহ্বান করছি সুনির্দিষ্ট অভিযোগ জানানোর জন্য। কবে কোথায় কী ঘটনা ঘটেছে যেটার জন্য আপনাকে সাফার করানো হয়েছে। অভিযোগ দেন আমরা ব্যবস্থা নেব। ব্যবসায়ীদের উদ্দেশে তিনি বলেন, তারা অভিযোগ কোথায় করছেন? সাংবাদিকদের কাছে করেছে। এসোসিয়েশনের কাছে করেছে। কিন্তু সুনির্দিষ্ট অভিযোগ তো আমাদের কাছে করতে হবে। আমরা কোনো প্রতিকার করি কিনা সেটা অভিযোগ না করলে কীভাবে জানা যাবে।
ব্যবসায়ীরা অভিযোগ করেন, আমার পণ্য কাস্টম হাউসে আটকে আছে। তার পেছনের কারণ কী আমরা দেখার চেষ্টা করি? শর্তগুলো পূরণ করছি কিনা সেটা আমরা দেখি না। শর্তে হয়তো ছিল অ্যাটোমিক এনার্জি কমিশনের ছাড়পত্র লাগে বা পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র লাগে সেগুলো তাদের কাছে নেই। ঢালাওভাবে যদি বলা হয় আমার মাল ছাড় হচ্ছে না কেন। এমন ক্লেইম দেয়াটা ঠিক হবে না। এনবিআর সদস্য (শুল্কনীতি) মাসুদ সাদিক বলেন, চট্টগ্রাম কাস্টম হাউসে প্রতিদিন আমাদের বিল অব এন্ট্রি হয় ১০ হাজার। এর মধ্যে এক্সপোর্ট রিলেটেড ৫ হাজার। আমদানি বিল অব এন্ট্রি ২ হাজার। এই ২ হাজার পণ্য ছাড়ে বিলম্ব হতে পারে। পণ্য ছাড়ে অনেক রকম প্রত্যয়নপত্র দাখিল করতে হয়। কাস্টমস অ্যাসেসমেন্ট করে রেভিনিউ আদায় করবে এইটাই শুধু নয়। কেউ সংক্ষুব্ধ হলে অভিযোগ করতে পারে। এলডিসি থেকে উত্তরণে কাস্টমস আদায়ে কী ধরনের চ্যালেঞ্জ হবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভবিষ্যতের বাণিজ্য প্রতিযোগিতা কাস্টমস সব সময় মাথায় রাখে।
প্রসঙ্গত, প্রতিবারের মতো এবারো ২৬ জানুয়ারি আন্তর্জাতিক কাস্টমস দিবস পালিত হবে। ওয়ার্ল্ড কাস্টমস অর্গনাইজেশন এবারের কাস্টমস দিবসের মূল প্রতিপাদ্য ‘তথ্য সংস্কৃতি বিকাশ এবং তথ্য ইকোসিস্টেম বিনির্মাণের মাধ্যমে ডিজিটাল কাস্টমসের সম্প্রসারণ’। করোনা মহামারির কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতিকে পুনরুজ্জীবিত করে আমদানি-রপ্তানি নিবিড় রাখা, সরবরাহ চেইনকে শক্তিশালী করার মাধ্যমে জনগণ ও বিশ্ব বাণিজ্য ব্যবস্থাকে সচল রাখা, সদস্যভুক্ত দেশগুলোর মধ্যকার সহযোগিতার মনোভাব জোরদার করা এবং কাস্টমস নীতিগত ও পদ্ধতিগতভাবে সর্বত্র আধুনিক প্রযুক্তির আত্মীকরণের মাধ্যমে ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি করা এ বছরের আন্তর্জাতিক কাস্টমস দিবসের মূল লক্ষ্য ও উদ্দেশ্য। সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, গত অর্থবছরে এনবিআরের মোট রাজস্বের মধ্যে ৭৭ হাজার ১৫০ কোটি টাকা এবং চলতি অর্থবছরের ডিসেম্বর ২০২১ পর্যন্ত মোট রাজস্বের ৪১ হাজার ১৯৪ কোটি টাকা বাংলাদেশ কাস্টমস থেকে এসেছে, যা গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি ২২ দশমিক ৪৪ শতাংশ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়