প্রজ্ঞাপন জারি : সরকারি-বেসরকারি অফিস অর্ধেক জনবলে আজ থেকে

আগের সংবাদ

বৈধ লবিস্টের প্রশ্নবিদ্ধ ব্যবহার : বিএনপি-আওয়ামী লীগ পাল্টাপাল্টি অভিযোগ > ব্যবস্থা নেয়ার তাগিদ কূটনৈতিক বিশ্লেষকদের

পরের সংবাদ

ডিজিটাল ব্যাংকিংয়ে বদলে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংকের সেবা

প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

মরিয়ম সেজুঁতি : গত দুই বছর বিশ্বব্যাপী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের ফলে বাসায় বসে প্রান্তিক মানুষের ব্যাংকিংয়ে সেবা দেয়ার ক্ষেত্রে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক অন্যান্য সরকারি ব্যাংকের তুলনায় এগিয়ে। সময়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রায়ত্ত সোনালী ব্যাংক কন্টাকলেস ব্যাংকিং তথা ডিজিটাল ব্যাংকিংয়ে অনেক দূর এগিয়েছে। সর্বশেষ গত বছরের আগস্টে বিদেশ থেকে রেমিট্যান্স আনার জন্য ‘ব্লেজ’ সেবা চালু করেন। এ সেবার মাধ্যমে মাত্র পাঁচ সেকেন্ডে দিন-রাত ২৪ ঘণ্টার যে কোনো সময় বিদেশ থেকে রেমিট্যান্সে দেশে থাকা গ্রাহকের সোনালী ব্যাংক হিসাবে জমা হবে।
সোনালী ব্যাংকের বর্তমান সিইও ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান ২০১৯ সালে রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকটিতে যোগ দেয়ার পর থেকে বিভিন্ন ডিজিটাল সেবা চালু করার উদ্যোগ নেন। ব্যাংকটির গ্রাহকরা যেন ঘরে বসেই বিভিন্ন সেবা পেতে পারেন। বর্তমানে দেশের সবচেয়ে বড় রাষ্ট্রায়ত্ত এ ব্যাংকটির মোট এক হাজার ২২৭টি শাখাই অনলাইন ব্যাংকের আওতায়। একটি আদর্শ ডিজিটাল ব্যাংক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বর্তমান ব্যবস্থাপনা পরিচালক ২০২০ সালের মার্চে সোনালী ই-সেবা অ্যাপ চালু করেন। বর্তমানে সোনালী ব্যাংকের এ অ্যাপস চালুর পর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত মোট ৯৯ হাজার ৩৩টি হিসাব খোলা হয়েছে। এছাড়া ২০২০ সালের ১৭ মার্চ চালু করা হয় সোনালী ই-ওয়ালেট, যার মোট হিসাব সংখ্যা ১ লাখ ৩৭ হাজার ৮১টি। বর্তমানে সরকারি এ ব্যাংকে ছোট ট্রান্সজেকশন করতে এবং হিসাব খুলতে গ্রাহকদের আর ব্যাংকে আসতে হয় না। সোনালী ব্যাংকের ‘ব্লেজ’ অ্যাপ ব্যবহার করে প্রবাসী গ্রাহকরা তাদের কষ্টার্জিত অর্থ মাত্র ৫ সেকেন্ডের মধ্যে তাদের হিসাবে জমা করতে পারেন।
সোনালী ব্যাংকের আইটি খাতে বর্তমানে ৩০১জন কর্মী নিয়োজিত আছেন যারা সার্বক্ষণিক সেবা দিয়ে যাচ্ছেন। সোনালী ই-ওয়ালেটের মাধ্যমে গড়ে প্রতিদিন ৬ হাজার ট্রান্সজেকশন হচ্ছে। জানতে চাইলে সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ব্যাংকের ডিজিটালাইজেশন সম্পর্কে বলেন, বিশ্বে পেপারলেস ব্যাংকিং একটি জনপ্রিয় ধারণা। বাংলাদেশও এতে পিছিয়ে নেই। বর্তমানে সব মানুষই স্মার্টফোন আর ইন্টারনেট ব্যবহার করছে। করোনাকালে ডিজিটাল ব্যাংকিংয়ের ফলে গ্রাহকরা ঘরে বসেই সব ধরনের সেবা পাচ্ছেন, বিশেষ করে বয়োঃবৃদ্ধ, প্রতিবন্ধী, মুক্তিযোদ্ধা, সিনিয়র সিটিজেন যারা সরকারি এ ব্যাংক থেকে ভাতা নেন তাদের জন্য এটি একটি নিরাপদ মাধ্যম। তিনি বলেন, সময় এখন ভার্র্চুয়াল এন্ড স্মার্ট ব্যাংকিংয়ের। ‘কোর ব্যাংকিং সলিউশন’-এর মাধ্যমে এখন নন-স্টপ ব্যাংকিং সার্ভিস দেয়া হচ্ছে। অনলাইন ব্যাংকিং সফটওয়্যার যুগোপযোগী করে আমরা ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করছি। অচিরেই সরকারি সব ভাতা আমরা ডিজিটালি দিব, আর আমরা অচিরেই বৃহত্তর পরিসরে ইন্টারনেট ও এজেন্ট ব্যাংকিংসেবা চালু করব।
জানা গেছে, করোনা চলা সময়ের মধ্যেও গত বছর সোনালী ব্যাংক শুধু সেবা নয় মুনাফায়ও শীর্ষে ছিল। ২০২১ সালে রেকর্ড ২ হাজার ২০৫ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে ব্যাংকটি। ২০২০ সাল শেষে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ২ হাজার ১৫৩ কোটি টাকা। সরকারের সামাজিক খাতের ৩৭টি সেবা সোনালী ব্যাংক দিচ্ছে কোনো রকম কমিশন ছাড়াই। এসব ভাতা উত্তোলনের জন্য যাতে ভাতাভোগীদের আর ব্যাংকে না আসতে হয় সেজন্য মোবাইল ব্যাংকিংয়ে সব ধরনের সেবা চালু হতে যাচ্ছে যার মাধ্যমে বিভিন্ন ফিন্যান্সিয়াল সার্ভিস থেকে তারা এসব টাকা উত্তোলন করতে পারেন। এসব ভার্চুয়াল সার্ভিস চালু হলে ব্যাংকে পাঠানো রেম্যিটান্স গ্রাহকরা বাসায় বসেই তুলতে পারবেন।
এ ব্যাপারে সোনালী ব্যাংকের চিফ ইনফরমেশন টেকনোলজি অফিসার মোহাম্মদ রেজওয়ান আল বখতিয়ার ভোরের কাগজকে বলেন, ভার্চুয়াল ব্যাংকিংয়ে যেমন গ্রাহকরা নিরবচ্ছিন্ন ২৪ ঘণ্টা ব্যাংকিং সেবা পান সেটা যেমন সঠিক তেমনি আমাদের তাদের গচ্ছিত অর্থের নিরাপত্তাও নিশ্চিতকরণে অগ্রাধিকার দিতে হবে। হ্যাকিংয়ের বিষয়টা মাথায় রেখে আমাদের এসব সেবা চালু করতে হয়। এজন্য আমাদের আইটি সিকিউরিটি বিভাগ নামে একটি বিভাগ রয়েছে। সবার আগে গ্রাহকের সঞ্চিত অর্থের নিরাপত্তাই আমাদের কাছে অগ্রাধিকার।
তিনি বলেন, সোনালী ব্যাংকের ডেবিট ও ক্রেডিট কার্ড বর্তমানে খুবই জনপ্রিয়তা পাচ্ছে কারণ আমাদের কার্ড ব্যবহার ফি দেশের অন্যান্য ব্যাংকের তুলনায় কম। আর এই কার্ড ব্যবহার করে দেশের যে কোনো ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা উত্তোলন করতে পারেন গ্রাহকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়