ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

প্রতি বছর ৪ লাখ বিদেশি শ্রমিক নেবে জার্মানি

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : প্রতি বছর বিদেশ থেকে ৪ লাখ দক্ষ শ্রমিক নিতে চায় জার্মানির নতুন জোট সরকার। জনসংখ্যাতাত্ত্বিক ভারসাম্যহীনতা এবং শ্রমিক সংকট মোকাবিলায় এ উদ্যোগ নেয়া হচ্ছে। জার্মানির ক্ষমতাসীন জোটের শরিক দল ফ্রি ডেমোক্র্যাটসের (এফডিপি) পার্লামেন্টারি নেতা ক্রিস্টিয়ান ডুয়ের বলেন, দক্ষ শ্রমিক সংকট এত মারাত্মক হয়ে উঠেছে, এতে আমাদের অর্থনীতি নাটকীয়ভাবে নিচের দিকে যাচ্ছে। একটি বিজনেস ম্যাগাজিনকে দেয়া সাক্ষাৎকারে ডুয়ের বলেন, এই সমস্যা সমাধানের একমাত্র উপায় হলো আধুনিক অভিবাসন নীতির মাধ্যমে সক্ষম শ্রমশক্তি নিয়ন্ত্রণে আনা। যত দ্রুত সম্ভব প্রতিবছর বিদেশ থেকে চার লাখ শ্রমিক নেয়ার লক্ষ্যে পৌঁছাব। খবর রয়টার্স।
চ্যান্সেলর ওলাফ শুলজের সোশ্যাল ডেমোক্র্যাট, ডুয়েরের উদারপন্থি এফডিপি এবং পরিবেশবাদী গ্রিন পার্টির জোট সরকার জার্মানিকে বিদেশি শ্রমিকদের কাছে আরো আকর্ষণীয় করে তুলতে কয়েকটি পদক্ষেপ নিয়েছে। এর মধ্যে রয়েছে ইউরোপিয়ান ইউনিয়নের বাইরে থেকে শ্রমিক নেয়া এবং প্রতি ঘণ্টায় সর্বনি¤œ মজুরি ১২ ইউরো করা। নিয়োগবান্ধব জার্মান ইকোনমিক ইনস্টিটিউটের হিসাব অনুযায়ী, এই বছর দেশটির শ্রমশক্তি থেকে তিন লাখ মানুষ কমে যাবে। নতুন কাজে যোগ দেয়া মানুষের চেয়ে বয়সের কারণে অবসর নেয়া মানুষের সংখ্যা বেড়ে যাওয়ায় এমন পরিস্থিতি তৈরি হবে।
২০২৯ সালে এই ব্যবধান সাড়ে ছয় লাখ ছাড়িয়ে যাবে। এতে করে ২০৩০ সাল নাগাদ কর্মক্ষম মানুষের ঘাটতি হবে প্রায় ৫০ লাখ। করোনা ভাইরাসের মহামারির মধ্যেও গত বছর কাজের সুযোগ তৈরি হয় ৪ কোটি ৫০ লাখ মানুষের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়