ক্ষমা চেয়েছেন চীনা নাগরিক, টাকা চাননি সার্জেন্ট

আগের সংবাদ

জাতীয় পুরুষ বেসবল শুরু

পরের সংবাদ

ডাচ রাষ্ট্রদূত : মানবসৃষ্ট দুর্যোগে ঢাকার বাতাস ঝুঁকিপূর্ণ

প্রকাশিত: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত আন্নে গেরার্ড ভেন লিউইন বলেছেন, ঢাকার বাতাস ঝুঁঁকিপূর্ণ এবং তা লাখ লাখ মানুষের জন্য বিপজ্জনক। গতকাল শুক্রবার দুপুরে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে তিনি এ কথা বলেন।
নিজের অফিসিয়াল টুইটার একাউন্টে ডাচ রাষ্ট্রদূত বিশ্বের বিভিন্ন দেশের প্রধান প্রধান শহরগুলোর (যুক্তরাষ্ট্রের এয়ার কোয়ালিটি ইন্ডেক্স অনুযায়ী) বায়ুমান নিয়ে একটি তালিকা প্রকাশ করেছেন। তাতে দেখা যায়, গতকাল ঠিক সকাল ১১টায় ৩৭১ পয়েন্ট নিয়ে বাংলাদেশের রাজধানী ঢাকা পৃথিবীর সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে। তিনি লিখেছেন, ঢাকার বাতাসের মান ঝুঁকিপূর্ণ, যার মানে, লাখ লাখ মানুষের জন্য তা বিপজ্জনক। এটা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের মতো কোনো প্রাকৃতিক দুর্যোগ নয় : মানবসৃষ্ট। যার অর্থ এর সমাধানও রয়েছে।
উল্লেখ্য, গত বুধবারই গণমাধ্যমে প্রচারিত হয়- ঢাকা এখন বিশ্বের সবচেয়ে দূষিত শহর। ওইদিন সকাল ১০টা ১১ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২৬৯ রেকর্ড করা হয়েছিল যার অর্থ জনবহুল ঢাকা শহরের বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’ পর্যায়ে রয়েছে।
চীনের উহান এবং ভারতের রাজধানী নয়াদিল্লি যথাক্রমে ২৫২ ও ২১৪ একিউআই স্কোর নিয়ে তালিকায় দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়