গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণ শুরু অ্যাথলেট শান্তর

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : অ্যাথলেট সাইফুল ইসলাম শান্ত পায়ে হেঁটে ৬৪ জেলা ভ্রমণ শুরু করেছেন। আগামী ৩ মাসে মোট ৪ হাজার ৫০ কিলোমিটার পায়ে হেঁটে বাংলাদেশের ৬৪ জেলায় যাবেন। কক্সবাজার জেলায় তার পদযাত্রা শেষ হবে। প্রতিদিন তিনি গড়ে ৫০ কিলোমিটার করে হাঁটবেন।
গত শক্রবার সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে যাত্রা শুরু করেছেন শান্ত। ষড়জ অ্যাডভেঞ্চারের সহায়তায় এবং হাইকারস সোসাইটি অব বাংলাদেশের তত্ত্বাবধানে তার এই পায়ে হেঁটে দেশভ্রমণ কর্মসূচি পরিচালিত হচ্ছে। দেশভ্রমণকালে শান্ত প্রত্যেক জেলায় একটি করে বৃক্ষরোপণ এবং বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের মধ্যে প্রাকৃতিক পরিবেশ সংরক্ষণের গুরুত্ব তুলে ধরার চেষ্টা করবেন। দেশের প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরবচ্ছিন্ন কর্মসূচির প্রতি আনুগত্য প্রদর্শন করে তিনি দেশের তরুণ সম্প্রদায়সহ সব বয়সের নাগরিকদের মধ্যে জীবন বাঁচাতে রক্তদানের প্রয়োজনীয়তা, প্রকৃতি রক্ষায় বৃক্ষরোপণের গুরুত্ব, পরিবেশ সুরক্ষায় প্লাস্টিক ব্যবহারে সচেতনতাবিষয়ক সচেতনতার বার্তা পৌঁছে দিবেন।
জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ভূগোল ও পরিবেশ বিজ্ঞানে ¯œাতক সাইফুল ইসলাম শান্তর বাড়ি কুমিল্লার দেবিদ্বারে। তিনি দেশের বৃহৎ রানিং গ্রুপগুলোর সক্রিয় সদস্য এবং কুমিল্লার দেবিদ্বার উপজেলায় ‘দেবিদ্বার রানার্স’ নামে ২ হাজার সদস্যের একটি রানিং গ্রুপ পরিচালনা করে আসছেন। শান্ত গত ১২ আগস্ট থেকে ২০ সেপ্টেম্বর সময়ে ৪০ দিনে পায়ে হেঁটে দেশের ১৬টি জেলার ১ হাজার কিলোমিটার (কুমিল্লা থেকে বাংলাবান্ধা) পথ অতিক্রম করেন। এছাড়া তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে এই মহান নেতার প্রতি শ্রদ্ধা জানিয়ে গত ২০ নভেম্বর ২৪ ঘণ্টায় ঢাকা থেকে কুমিল্লা পর্যন্ত ১০০ কিলোমিটার হাঁটার একটি সচেতনতামূলক কর্মসূচি পালন করেন।
বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সাইফুল ইসলাম শান্ত গত ১৬ ডিসেম্বর বিজয় দিবসে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে ৭১ কিলোমিটার ‘বিজয় দিবস পদযাত্রার’ একটি কর্মসূচিতে অংশ নেন। তিনি ২০১৮ সালে দেশের সর্বোচ্চ (বান্দরবান-আলীকদম) সড়কে ‘১০০ কিলোমিটার হিল চ্যালেঞ্জ’ হিসেবে একটি হাইকিংও সম্পন্ন করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়