গ্যালারি কায়া : বাংলাদেশ-ভারতের শিল্পীদের নিয়ে ‘এপিক ১৯৭১’

আগের সংবাদ

স্বস্তির ভোটে আইভীর হ্যাটট্রিক : সব শঙ্কা উড়িয়ে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট, শামীম ওসমানের কেন্দ্রে হেরেছে নৌকা

পরের সংবাদ

কাভার্ড ভ্যান নিয়ে পথে পথে গ্যাস বিক্রি, আটক ২

প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বেশি লাভের আশায় অনুমোদন ছাড়া এবং ঝুঁকিপূর্ণভাবে কাভার্ড ভ্যানে সিলিন্ডার স্থাপন করে ‘ভ্রাম্যমাণ স্টেশন’ হিসেবে সিএনজি সরবরাহ করে আসছিল একটি চক্র। এ চক্রের দুজনকে আটক করেছে র?্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র?্যাব)।
শুক্রবার সীতাকুণ্ড থানার ছোট কুমিরা এলাকার মেসার্স ইলিয়াছ রি-ফুলেলিং স্টেশন থেকে কাভার্ড ভ্যানের ভেতরে থাকা সিলিন্ডারে গ্যাস নেয়ার সময় তাদের আটক করা হয়। শনিবার র?্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন। আটককৃতরা হলো- ট্রাকচালক মো. মানিক (৪৫), ইলিয়াছ রি-ফুয়েলিং স্টেশনের সহকারী ম্যানেজার ও ক্যাশিয়ার মো. আব্দুল্লাহ হোসাইন জাহিদ (২৬)।
র?্যাব-৭ এর সদর কোম্পানি কমান্ডার এসপি তাহিয়াত আহমদ চৌধুরী বলেন, কাভার্ড ভ্যানটির বাইরে মাতৃভূমি সংস্থা গেøারি অ্যাগ্রো প্রোডাক্টস লেখা। কিন্তু ভেতরে ১১৭টি সিলিন্ডার রাখা হয়েছে। সিলিন্ডারগুলো একটির সঙ্গে আরেকটি সংযুক্ত। চক্রটি কাভার্ড ভ্যানটি নিয়ে সিএনজি রিফুয়েলিং সেন্টারে গিয়ে একটি নজেল সিলিন্ডারে লাগিয়ে দিত। এতে কাভার্ড ভ্যানের ভেতরে থাকা সিলিন্ডারগুলো পূর্ণ হয়ে যেত।
সিলিন্ডারগুলো পূর্ণ হওয়ার পর কাভার্ড ভ্যানটি ভ্রাম্যমাণ সিএনজি স্টেশনের মতো ব্যবহার হতো। যেসব জায়গা থেকে সিএনজি স্টেশন অনেক দূরে, সেসব জায়গায় কাভার্ড ভ্যান থেকে কোনো প্রকার নিরাপত্তা ব্যবস্থা ছাড়াই সিএনজিচালিত অটোরিকশা, গাড়ি ও প্রয়োজনীয় স্থানে তারা গ্যাস সরবরাহ করত বলে জানান তিনি।
অভিযানের বর্ণনা দিয়ে র?্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে কাভার্ড ভ্যানে থাকা ১১৭টি সিলিন্ডার জব্দ করা হয়েছে। আটকরা গ্যাস বিক্রির করার বৈধ কাগজপত্র দেখাতে পারেননি। তাদের কাছে বিস্ফোরক অধিদপ্তরের কোনো অনুমোদন ছিল না।
তিনি বলেন, আটকদের জিজ্ঞাসাবাদে জানা যায়, তারা দীর্ঘদিন ধরে নিয়মবহির্ভূত ও ঝুঁঁকিপূর্ণভাবে কাভার্ড ভ্যানে সিলিন্ডারভর্তি করে পথে পথে গ্যাস বিক্রি করে আসছিলেন। তারা মূলত বেশি লাভের আশায় ভ্রাম্যমাণ পদ্ধতিতে গ্যাস বিক্রি করতেন। প্রতি দুদিন পর পর রিফুয়েলিং স্টেশন থেকে সিলিন্ডারে লোড করে নিয়ে অবৈধভাবে অন্য জায়গায় বিক্রি করা হতো।
র‌্যাব বলছে, সিলিন্ডার খোলা ও সংযোজনের সময় সামান্য অসাবধানতাতেই বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা থাকে। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। এছাড়া কাভার্ড ভ্যানটিতে কোনো অগ্নিনির্বাপক যন্ত্র নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়