নির্বাচনী আইন প্রণয়নসহ ৫ দফা প্রস্তাব এনপিপির

আগের সংবাদ

বদলে গেছে ‘প্রাচ্যের ড্যান্ডি’

পরের সংবাদ

জাতিসংঘে ভোটাধিকার হারাল ইরানসহ ৮ দেশ

প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইরান, ভেনেজুয়েলা ও সুদানসহ আট দেশ বকেয়া অর্থ পরিশোধ না করায় জাতিসংঘের ভোটাধিকার হারিয়েছে। গত মঙ্গলবার বিষয়টি নিশ্চিত করেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। এ বিষয়ক এক প্রতিবেদনে বার্তা সংস্থা এএফপি জানায়, মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেন, মোট ১১টি দেশ তাদের চাঁদা পরিশোধের ক্ষেত্রে পিছিয়ে পড়েছে। এর ফলে বিধি অনুযায়ী তারা জাতিসংঘে ভোটাধিকার হারিয়েছে।
জাতিসংঘ সনদ অনুযায়ী, কোনো সদস্য দেশ তাদের বকেয়ার সমান বা বাকির মাত্রা অতিক্রম করলে দেশটির ভোটাধিকার স্বয়ংক্রিয়ভাবে স্থগিত হয়ে যায়। এক্ষেত্রে তাদের আগের দুই বছরের বেশি সময়ের অর্থ পরিশোধ করতে হবে। তিনি আরো বলেন, এসব দেশকে তাদের ভোটাধিকার ফেরত পেতে অবশ্যই সর্বনিম্ন অর্থ পরিশোধ করতে হবে। এক্ষেত্রে ইরানকে এক কোটি ৮০ লাখ, সুদানকে প্রায় তিন লাখ ও ভেনেজুয়েলাকে চার কোটি ডলার পরিশোধ করতে হবে। বর্তমানে ভোটাধিকার হারানো আট দেশ হলো- ইরান, সুদান, ভেনেজুয়েলা, অ্যান্টিগুয়া, বারমুডা, কঙ্গো, গিনি ও পাপুয়া নিউগিনি রয়েছে। গত বছরও বকেয়া পরিশোধ না করায় ইরান তাদের ভোটাধিকার হারায়। তেহরান তখন জানায়, যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক নিষেধাজ্ঞার কারণে তারা কোনো অর্থ তো দূরের কথা, এমনকি সর্বনিম্ন অর্থটুকুও পরিশোধ করবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়