সোনারগাঁওয়ে এক ব্যবসায়ীর বাড়িতে ডাকাতি

আগের সংবাদ

স্বাস্থ্যবিধি নির্দেশনা নিয়ে বিভ্রান্তি

পরের সংবাদ

শিল্প মন্ত্রণালয়ে অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার চালু

প্রকাশিত: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আর্থিক খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা বাড়ানোর লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। বাংলাদেশে সরকারি দপ্তরগুলোর মধ্যে এ রকম উদ্যোগ এটিই প্রথম।
শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গতকাল রবিবার শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এ সফটওয়্যার উদ্বোধন করেন। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার প্রবর্তন একটি সময়োপযোগী পদক্ষেপ। আমরা অন্যদের থেকে এগিয়ে গেলাম। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বাস্তাবায়নের অংশ হিসেবে অর্থনৈতিক শৃঙ্খলা বজায় রাখতে এবং দুর্নীতি কমাতে এ সফটওয়্যার ভূমিকা রাখবে বলে আশা করি।
শিল্পমন্ত্রী আরো বলেন, অডিট আপত্তি নিষ্পত্তির ক্ষেত্রে ৩টি পক্ষ যথাক্রমে বাণিজ্যিক অডিট অধিদপ্তর, মন্ত্রণালয় ও অডিট অফিসগুলোর ইউজার ফ্রেন্ডলি করত: এ সফটওয়্যার ডেভেলপ করা হয়েছে। ম্যানুয়াল পদ্ধতিতে অডিট অফিসগুলোতে মোট আপত্তির সংখ্যা, আপত্তির ধরন, প্রেরিত জবাবের সংখ্যা, জবাবের ওপর গৃহীত ব্যবস্থা সর্বোপরি অডিট অধিদপ্তর কর্তৃক অডিট আপত্তি নিষ্পত্তির জারীপত্র ইত্যাদি কোথায় কী অবস্থায় আছে তা খুঁজে বের করা সহজ নয়।
শিল্প সচিব জাকিয়া সুলতানার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং বাংলাদেশের কম্পট্রোলার এন্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী। এছাড়া আরো বক্তব্য রাখেন বাণিজ্য অডিট অধিদপ্তরের মহাপরিচালক আবুল কালাম আজাদ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মৃত্যুঞ্জয় সাহা, এনট্রান্স লজিক সিস্টেমসের ব্যবস্থাপনা পরিচালক রুবাইয়াত মাহবুব প্রমুখ।
এ সময় শিল্প মন্ত্রণালয় ও দপ্তর, সংস্থাগুলোর সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, ‘শুধু আইন দিয়ে দুর্নীতি বন্ধ করা যাবে না এবং সেই সঙ্গে সিস্টেমই পরিবর্তন করতে হবে’ এই বাণীকে ধারণ করে শিল্প মন্ত্রণালয়ে বর্তমান ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে অডিট ম্যানেজমেন্ট সফটওয়্যার প্রতিস্থাপন একটি যুগান্তকারী পদক্ষেপ। এর ফলে শিল্প মন্ত্রণালয় ও দপ্তর সংস্থার অডিট আপত্তি দ্রুত নিষ্পত্তিতে সহায়ক হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়