বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজের আবাদ শুরু ফরিদপুরে : স্বয়ংসম্পূর্ণতা অর্জনের আশাবাদ

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিভাষ দত্ত, ফরিদপুর থেকে : দেশে পেঁয়াজের উৎপাদন বৃদ্ধি ও বিদেশ থেকে পেঁয়াজ আমদানি না করে, নিজেরাই পেঁয়াজ উৎপাদন করে স্বয়ংসম্পূর্ণ হওয়ার লক্ষ্যে কাজ করছে বর্তমান কৃষিবান্ধব সরকার। সারা বছর পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যে গ্রীষ্মকালীন পেঁয়াজ উৎপাদনের মাধ্যমে দেশে পেঁয়াজের চাহিদা পূরণ করার লক্ষ্যে ফরিদপুরে শুরু হয়েছে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজের চাষ। সারাদেশে কালো সোনা হিসেবে পরিচিত ফরিদপুরের পেঁয়াজ বীজ। এ জেলায় উৎপাদিত পেঁয়াজ বীজ সারাদেশের চাহিদা পূরণ করে থাকে। দেশের চাহিদার ৭০ ভাগ পেঁয়াজ বীজ এ জেলার চাষিরা উৎপাদন করেন। চলতি বছর ফরিদপুরের আদর্শ কৃষক শাহীদা বেগম শুরু করেছেন ১২ মাস পেঁয়াজ বীজ উৎপাদন। এ পেঁয়াজ আকারে যেমন বড়, তেমনি দীর্ঘ সময় ঘরে সংরক্ষণ করা যায়। সারাদেশে এ পেঁয়াজের বীজ ছড়িয়ে দিতে পারলে অল্প সময়ের মধ্যে দেশ পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হবে।
সম্প্রতি জেলার সদর উপজেলার অম্বিকাপুর মাঠে আদর্শ কৃষানি শাহীদা বেগমের জমিতে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজ রোপণ উদ্বোধন করেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসানুজ্জামান কল্লোল। এ সময় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফরিদপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মনোজিত কুমার মল্লিক, উপপরিচালক কৃষিবিদ ড. মো. হজরত আলী, আদর্শ কৃষানি শাহীদা বেগম, কৃষক বক্তার হোসেন খান, জেলা মার্কেটিং অফিসার মো. শাহাদত হোসেনসহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
আদর্শ কৃষানি শাহীদা বেগম বলেন, বর্তমান সরকার আমাদের পাশে আছে দেখে আমরা সাধারণ কৃষকরা ভালো আছি। মাননীয় প্রধানমন্ত্রী ও কৃষিমন্ত্রী মহোদয়ের সহযোগিতায় কৃষকরা এগিয়ে যাচ্ছে। আমরা পেঁয়াজের বীজ উৎপাদনে প্রথম এবং পেঁয়াজ উৎপাদনে দেশের দ্বিতীয় অবস্থানে আছি। দেশকে পেঁয়াজে স্বয়ংসম্পূর্ণ করার লক্ষ্যে আমরা নতুন করে সারা বছর (১২ মাস) চাষ করা যায় সেই পেঁয়াজের বীজ উৎপাদন শুরু করেছি। এই পেঁয়াজ বীজ প্রতি ৪ মাস অন্তর তোলা যাবে। আশা করছি, আমার উৎপাদিত বীজ সারাদেশে ছড়িয়ে দিতে পারব এবং আগামীতে আমাদের আর অন্য দেশ থেকে পেঁয়াজ আমদানি করতে হবে না, আমরাই বিদেশে রপ্তানি করতে সক্ষম হব।
বীজ রোপণ উদ্বোধনকালে কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. হাসানুজ্জামান কল্লোল বলেন, বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষকের উন্নয়নে কাজ করে যাচ্ছেন। তারই অংশ হিসেবে এবার কৃষক শাহীদা বেগমের ক্ষেতে গ্রীষ্মকালীন পেঁয়াজ বীজের চাষ শুরু হয়েছে। ফরিদপুর অঞ্চল বাংলাদেশের পেঁয়াজের ভান্ডার। এখানে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদন হয়। আপনারা জানেন মাননীয় প্রধানমন্ত্রী পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে আমাদের নির্দেশ দিয়েছেন। সেমতে আমরা এ বছর ৭ লাখ টন পেঁয়াজ বেশি উৎপাদন করতে পেরেছি। এখান থেকে গ্রীষ্মকালীন পেঁয়াজ হবে। এই পেঁয়াজ হলে আমরা পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ হব। আমাদের আর বাইরে থেকে পেঁয়াজ আমদানি করতে হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়