বহুবিবাহের আইনি নীতিমালা করতে হাইকোর্টের রুল

আগের সংবাদ

অগ্রযাত্রা বাধাগ্রস্ত করার ষড়যন্ত্র : উন্নয়ন সহযোগীদের ভুল বোঝানোর চেষ্টা চলছে, ২০২২ সাল হবে অবকাঠামো উন্নয়নের এক মাইলফলক > জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণ

পরের সংবাদ

ঋণের টাকা আত্মসাৎ : ব্যবসায়ী ও ২ ব্যাংক কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : জমির দাম বেশি দেখিয়ে রূপালী ব্যাংক থেকে ঋণ বাবদ ১৩ কোটি ৪৩ লাখ ৭ হাজার ৭৩৯ টাকা উত্তোলন ও তা পরিশোধ না করে আত্মসাৎ করায় তিনজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। মামলার আসামিরা হলেন- বি জি ব্ল্যাক টাইগার অ্যাগ্রো লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ খান গেদু, রূপালী ব্যাংকের মহাব্যবস্থাপক মো. মাহমুদুল ইসলাম ও সিনিয়র অফিসার কে বি এম সিরাজুদ্দৌলা। গতকাল বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মো. ফেরদৌস রহমান বাদী হয়ে মামলাটি দায়ের করেন। বিষয়টি নিশ্চিত করেছে দুদকের জনসংযোগ দপ্তর।
মামলার এজাহারে বলা হয়, বি জি ব্ল্যাক টাইগার অ্যাগ্রো লিমিটেডের নামে ২০১৪ সালের ১৬ নভেম্বর রূপালী ব্যাংক লিমিটেড, শামস্ ভবন করপোরেট শাখা খুলনায় চলতি হিসাব খোলা হয়। ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল্লাহ খান গেদু প্রকল্প ঋণ বাবদ ২৯ কোটি ৩৯ লাখ এবং চলতি মূলধন ঋণ বাবদ ৮ কোটি টাকার জন্য ব্যাংকে আবেদন করেন। আবেদন প্রাপ্তির পর শাখার ঋণ কর্মকর্তা কে বি এম সিরাজুদ্দৌলা ও শাখা ব্যবস্থাপক মো. মাহমুদুল ইসলাম প্রকল্প এলাকাসহ বন্ধকী জমি পরিদর্শন করে ২ দশমিক ০১৭ শতক জমির মূল্য ১৬ কোটি ৪৭ লাখ টাকা নির্ধারণ করেন। ওই বছরের মে মাসে ব্যাংকটির পরিচালনা পর্ষদের ৯৭২তম সভায় বি জি ব্ল্যাক টাইগার অ্যাগ্রো লিমিটেডের অনুকূলে ১১ কোটি ২৫ লাখ টাকা ও সিসি (হাইপো) তিন কোটি কোটি টাকাসহ মোট ১৪ কোটি ২৫ লাখ টাকার ঋণ অনুমোদন করা হয়।
এরপর ২০১৫ সালের জুলাইয়ে আসামি মো. মাহমুদুল ইসলাম ও কে বি এম সিরাজুদ্দৌলার সহায়তায় আরেক আসামি মো. আব্দুল্লাহ খান গেদু দাকোপ সাব- রেজিস্ট্রি অফিসে বন্ধক নেয়া ৩ দশমিক ৫৩২ একর জমিসহ ২০ দশমিক ১৭৩২ একর জমি সহায়ক জামানত হিসেবে রূপালী ব্যাংক লিমিটেড করপোরেট শাখা, খুলনার অনুকূলে রেজিস্ট্রি করে দেন। দলিল দুটির সার্টিফাইড কপি পর্যালোচনায় দেখা গেছে, দলিল দুটির তফসিলে উল্লিখিত মূল মালিক যথাক্রমে মোস্তফা জামান (তুহিন) ও মোসা. জহুরা বেগম। এক্ষেত্রে বন্ধকীকৃত ২০ দশমিক ১৭৩ একর জমির মধ্যে ৩ দশমিক ৫৩২ একর অন্যের জমি ব্যাংকের অনুকূলে জামানত রেখে ঋণ অনুমোদন করা হয়। মামলার তদন্তকালে অন্য কারো সম্পৃক্ততা পাওয়া গেলে তা আমলে নেয়া হবে বলেও জানিয়েছে দুদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়