মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র : মাইন বিস্ফোরণে তিন বাংলাদেশি শান্তিরক্ষী আহত

আগের সংবাদ

সংসদ প্রাণবন্ত করার তাগিদ : বিশ্লেষকদের মতে, ‘৭০ ধারা বড় বাধা’, সংশোধনীর দাবি, কার্যকর বিরোধী দলের বিকল্প নেই

পরের সংবাদ

দক্ষিণ আফ্রিকা : পার্লামেন্ট ভবনে আগুন

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ আফ্রিকার রাজধানী কেপটাউনে অবস্থিত দেশটির পার্লামেন্ট ভবনে হঠাৎ আগুন লাগে। এর কয়েক ঘণ্টা পর অবশ্য পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে বলে জানায় দেশটির কর্তৃপক্ষ। বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল রবিবার পার্লামেন্ট কমপ্লেক্সের একটি অংশের ছাদে আগুনের লেলিহান শিখা দেখা যায়। ভবনের উপরে কালো ধোঁয়া দৃশ্যমান হয় কয়েক মাইল দূর থেকেও। আগুন লাগার কয়েক ঘণ্টা পরও সাংবিধানিক রাজধানী কেপটাউনে অবস্থিত পার্লামেন্টের একটি ভবন থেকে গাঢ় ধোঁয়া বের হতে দেখা গেছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে দাবি করা হয়।
দেশটির গণপূর্ত ও অবকাঠামো মন্ত্রী প্যাট্রিসিয়া ডি লিলি পরে সাংবাদিকদের জানান, অগ্নিকাণ্ড অনেকটাই নিয়ন্ত্রণে এসেছে। তিনি বলেন, আগুনে এখন ন্যাশনাল অ্যাসেম্বলি কক্ষ (নি¤œকক্ষ) পুড়ছে, তবে অন্যান্য অংশের আগুন নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তাৎক্ষণিকভাবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। আগুন লাগার কারণও জানা যায়নি। প্রাথমিক প্রতিবেদনে একটি অফিস প্রাঙ্গণ থেকে আগুনের সূত্রপাত এবং পরে সেখান থেকে ওই আগুন অন্যত্র ছড়িয়ে পড়ার ইঙ্গিত মিলেছে বলে জানান কেপটাউন মেয়র কমিটির সুরক্ষা ও নিরাপত্তার দায়িত্বে থাকা কর্মকর্তা জঁ-পিয়েরে স্মিথ। তিনি বলেন, ভবনের ছাদের একাংশ ধসে পড়েছে। আগুন লাগার পর ফায়ার অ্যালার্ম কাজ করেনি। দেয়ালে বড় বড় ফাটল শনাক্ত করার কথাও জানিয়েছেন কর্মকর্তারা, যা উদ্বেগের বিষয়।

জরুরি বিভাগের কর্মীরা ভবনের ভেতরে ঢুকে পানি ছিটাতে আরম্ভ করলে ছাদ ও ভবনের প্রবেশপথ দিয়ে গাঢ় ধোঁয়া বের হতে শুরু করে। আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে আনতে কয়েক ডজন দমকলকর্মী তৎপর রয়েছে বলে জানায় বিবিসি। উল্লেখ্য, ছুটির কারণে দক্ষিণ আফ্রিকার পার্লামেন্টে এখন কোনো অধিবেশন চলছে না। কেপটাউনের ওই পার্লামেন্ট ভবনের তিনটি অংশ রয়েছে, যার মধ্যে সবচেয়ে পুরনো অংশটি নির্মিত হয় ১৮৮৪ সালে, বাকি দুটি অংশ মাথা তোলে ১৯২০ ও ১৯৮০ এর দশকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়