পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

২৬ জানুয়ারি পর্যন্ত আবেদন : ১০৮৬ খালাসি নেবে রেল

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ রেলওয়ে রাজস্ব খাতভুক্ত খালাসি পদে ১ হাজার ৮৬ জনকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে পাবনা ও লালমনিরহাট জেলা ছাড়া বাকি ৬২ জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী এবং রেলওয়ে পোষ্য কোটায় সব জেলার প্রার্থীর আবেদনের সুযোগ রয়েছে। অনলাইনে আগামী ২৬ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে।
খালাসি পদে আবেদনের জন্য কমপক্ষে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীর বয়স হতে হবে ১৮-৩০ বছরের মধ্যে। যেসব প্রার্থীর বয়স ১ ডিসেম্বর ২০২১ তারিখে ১৮ বছর পূর্ণ হবে এবং ২৫ মার্চ ২০২০ তারিখে যাদের বয়স ৩০ বছর হয়েছে তারা আবেদন করতে পারবেন। তবে বীর মুক্তিযোদ্ধার সন্তান ও শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ২৫ মার্চ, ২০২০ তারিখে ৩২ বছর পূর্ণ হলেও তারা আবেদনের যোগ্য বিবেচিত হবেন। বয়স প্রমাণের ক্ষেত্রে এফিডেভিট গ্রহণযোগ্য নয়। সরকারি, আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরিরত প্রার্থীদের অবশ্যই যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে। বাংলাদেশ রেলওয়েতে যারা কমপক্ষে ২০ বছর চাকরি করেছেন তাদের সন্তানরা পোষ্য কোটার সুবিধা পাবেন। আগ্রহী যোগ্য প্রার্থীদের এ ওয়েবসাইটের িি.িনৎ.ঃবষবঃধষশ.পড়স.নফ মাধ্যমে আবেদন করতে হবে। অনলাইনে আবেদন ফরম সঠিকভাবে পূরণের পর রঙিন ছবি ও স্বাক্ষর আপলোড করতে হবে। ৩০০-৩০০ সাইজের ছবি ও ৩০০-৮০ সাইজের স্বাক্ষর স্ক্যান করে যুক্ত করতে হবে। আবেদনপত্র সাবমিট করার পর ইউজার আইডি, ছবি ও স্বাক্ষরযুক্ত একটি আবেদন কপি দেয়া হবে। এই ইউজার আইডি ব্যবহার করে টেলিটক নম্বরের মাধ্যমে খালাসি পদের পরীক্ষার ফি ৫০ টাকা ও টেলিটকের সার্ভিস চার্জ বাবদ ৬ টাকাসহ মোট ৫৬ টাকা ৭২ ঘণ্টার মধ্যে জমা দিতে হবে। আবেদনপত্রের সব অংশ পূরণ করে সাবমিট করা হলেও পরীক্ষার ফি জমা না দেয়া পর্যন্ত আবেদনপত্র গ্রহণ করা হবে না। আবেদনপত্রে প্রার্থী যে মুঠোফোন নম্বর দেবেন তা সব সময় সচল রাখতে হবে। কারণ পরবর্তী সময়ে পরীক্ষাসংক্রান্ত সব তথ্য এ মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে পাঠানো হবে।
রেলওয়ের বিজ্ঞপ্তি বলা হয়েছে- আবেদন করার পর মুঠোফোনে খুদে বার্তার মাধ্যমে ইউজার আইডি এবং পাসওয়ার্ড পাঠানো হবে। এটি ব্যবহার করে রোল নম্বর, পদের নাম, ছবি, পরীক্ষার তারিখ, সময় ও কেন্দ্রের নামসংবলিত প্রবেশপত্র ডাউনলোড করতে হবে। এই প্রবেশপত্র লিখিত পরীক্ষায় অংশগ্রহণের সময় এবং উত্তীর্ণ হলে মৌখিক পরীক্ষার সময় অবশ্যই দেখাতে হবে। আবেদন করতে কোনো সমস্যা হলে টেলিটক নম্বর থেকে ১২১ নম্বর অথবা াধং.য়ঁবৎু@ঃবষবঃধষশ.পড়স.নফ ই-মেইলে যোগাযোগ করা যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়