পরিকল্পনামন্ত্রী : দেশে রাজনীতিবিদের চেয়ে আমলাতন্ত্রের দাপট বেশি

আগের সংবাদ

শ্যামল দত্ত’র প্রত্যয় : চ্যালেঞ্জ মোকাবিলা করেই এগিয়ে যাবে ভোরের কাগজ

পরের সংবাদ

চসিক মেয়র : মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে তৈরি হতে হবে

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ আপডেট: জানুয়ারি ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, মুক্তিযুদ্ধের চেতনা গভীর দেশপ্রেমের অনুভূতির বিষয়। এটি কাগজে লেখা কিছু নয়, এটাকে ধারণ ও লালন করতে পারলেই নতুন প্রজন্মের ভেতর দেশপ্রেম জেগে উঠবে। এই চেতনা সত্যিকার অর্থে ধারণ করতে পারলে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস স্বার্থক ও সফল হবে।
স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মহান বিজয় দিবস উপলক্ষে গতকাল শুক্রবার বিকালে নগরীর মোমিন রোডে একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত আলোচনা সভা ও মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। বঙ্গবন্ধু শিক্ষা ও গবেষণা ফাউন্ডেশন এবং বঙ্গবন্ধু সাহিত্য একাডেমির যৌথ উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সভা শেষে বীর মুক্তিযোদ্ধাদের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন মেয়র।
রেজাউল করিম চৌধুরী বলেন, ’৭৫-এর ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ইতিহাস বিকৃতি করা হয়। আমাদের কোমলমতি ছাত্রছাত্রীদের শিশু শ্রেণি থেকে মিথ্যা ইতিহাস শেখানো হয়েছিল। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার আবার মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পাঠ্যবইয়ে তুলে ধরার কার্যক্রম হাতে নিয়েছে। এতে ভবিষ্যৎ প্রজন্ম মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারবে।
মেয়র বলেন, মুক্তিযোদ্ধারা জাতির শ্রেষ্ঠ সন্তান। সেই সঙ্গে যে ৩০ লাখ মানুষ রক্ত দিয়ে স্বাধীনতা এনে দিয়েছেন তাদের প্রতি শ্রদ্ধা এবং কৃতজ্ঞতা সারাজীবন লালন করতে হবে। বীর মুক্তিযোদ্ধাদের সম্মান দিয়ে আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে দেশের নেতৃত্ব হাতে তুলে নেয়ার জন্য প্রস্তুত হতে হবে।
বঙ্গবন্ধু সাহিত্য একাডেমির পরিচালক জসিম উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও লায়ন আর কে রুবেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন- মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাহতাব উদ্দিন চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন- চবির উপ-উপাচার্য প্রফেসর বেনু কুমার দে, ইংরেজি বিভাগের অধ্যাপক সুকান্ত ভট্টাচার্য, কবি আশীষ সেন, বীর মুক্তিযোদ্ধা মো. ইদ্রিস, বাদশা মিয়া ও বিজয় একাত্তর সংগঠনের সভাপতি সজল চৌধুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়