দুর্ঘটনায় আহত বাবা : দুই সপ্তাহ পর সার্জেন্টের মামলা নিল বনানী থানা

আগের সংবাদ

সেট টপ বক্স নিয়ে স্বেচ্ছাচার > দাম ও মান নিয়ে শুরুতেই প্রশ্ন > এত কম সময়ে বাস্তবায়ন কঠিন : কোয়াব

পরের সংবাদ

মুক্তিযুদ্ধ নিয়ে মঞ্চে আলোচিত ৫ নাটক

প্রকাশিত: ডিসেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৮, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

মুক্তিযুদ্ধের পর নবযাত্রা শুরু হয় দেশের মঞ্চনাটকে। একে একে মঞ্চে আসে বেশ কিছু মুক্তিযুদ্ধভিত্তিক নাটক। বিজয়ের সুবর্ণজয়ন্তীতে মঞ্চে মুক্তিযুদ্ধভিত্তিক আলোচিত ৫ নাট্য প্রযোজনা নিয়ে সাজানো হয়েছে এই প্রতিবেদন। লিখেছেন : হেমন্ত প্রাচ্য

পায়ের আওয়াজ পাওয়া যায়
১৯৭৬ সালের ২৫ নভেম্বর, ঢাকার মহিলা সমিতি মঞ্চে প্রথম অভিনীত হয়েছিল কালজয়ী কাব্যনাট্য ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। সৈয়দ শামসুল হকের লেখা নাটকটি নির্দেশনা দিয়েছেন আবদুল্লাহ আল-মামুন। নাটকটি মঞ্চে এনেছে নাট্যদল থিয়েটার। দলটির অন্যতম কর্ণধার সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার বলেন, প্রায় ৭০ জন অভিনেতা বিভিন্ন পর্যায়ে এ নাটকে অভিনয় করেছেন। প্রথম মঞ্চায়নের পরপরই এর রচনাশৈলী, বিষয়বস্তুর জন্য দর্শকমহলে ব্যাপক সাড়া জাগাতে সক্ষম হয় নাটকটি। এক বছরের মধ্যে নিয়মিত অভিনয়ে বাংলাদেশে প্রথম সুবর্ণজয়ন্তী পালনের গৌরব অর্জন করে ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’। ১৯৮৭ সালের ২৫ মার্চ সাভারে জাতীয় স্মৃতিসৌধের পাদদেশে নাটকটির একটি বিশেষ প্রদর্শনী হয়। স্বাধীনতা দিবসের বিশেষ নাটক হিসেবে থিয়েটারের ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’ বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারে প্রচারিত হয়। মাঝে প্রায় ১০ বছর নাটকটির অভিনয় হয়নি। বিরতির পরে নতুন করে প্রযোজনাটি নবনির্মাণ করেন সুদীপ চক্রবর্তী।

কোর্ট মার্শাল
থিয়েটার আর্ট ইউনিটের প্রযোজনা ‘কোর্ট মার্শাল’। ১৯৯২ সালে নাটকটির প্রথম প্রদর্শনী হয়। নাটকটির মূল লেখক স্বদেশ দীপক, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন এস এম সোলায়মান। এই নাটকে মুক্তিযুদ্ধকে ভিন্নভাবে উপস্থাপন করা হয়েছে এবং দেশের সবচেয়ে প্রশংসিত নাটকের মধ্যে কোর্ট মার্শাল অন্যতম।

লালজমিন
২০১১ সালের ১৯ মে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডলে ‘লালজমিন’ নাটকটি প্রথম মঞ্চায়ন হয়। মান্নান হীরা রচিত এবং সুদীপ চক্রবর্তী নির্দেশিত ‘লালজমিন’ নাটকটিতে একক অভিনয় করেন মোমেনা চৌধুরী। এটি একক অভিনীত নাটক হিসেবে বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়নের গৌরব অর্জন করেছে। মুক্তিযুদ্ধে এক কিশোরীর অংশগ্রহণ, গল্পের অগ্রগতির সঙ্গে সঙ্গে যুদ্ধের ভয়াবহতা, মেয়েটির ত্যাগ- সবশেষে স্বাধীনতা অর্জন; দর্শকদের এক নতুন অভিজ্ঞতার সম্মুখে দাঁড় করিয়ে দেয় ‘লালজমিন’।

সময়ের প্রয়োজনে
২০০৫ সালে নাটক সরণির মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে ‘সময়ের প্রয়োজনে’ নাটকের উদ্বোধনী মঞ্চায়ন হয়। মুক্তিযুদ্ধ চলাকালে একটি ক্যাম্পে মুক্তিযোদ্ধাদের জীবনের সুখ-দুঃখ ও আনন্দ-বেদনার গল্প নিয়ে জহির রায়হানের ছোটগল্প ‘সময়ের প্রয়োজনে’। এ গল্পকে অবলম্বন করে থিয়েটার আর্ট ইউনিট একই শিরোনামে মঞ্চ নাটকটি মঞ্চস্থ করেছে। নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ বারী।

কথা ৭১
একজন মুক্তিযোদ্ধা এখনো আত্মযন্ত্রণায় ভুগছেন। কারণ, যুদ্ধাপরাধীরা রাষ্ট্রীয় ক্ষমতা দখলের পাঁয়তারা করছে। ওই মুক্তিযোদ্ধা সাধারণ মানুষকে সংগঠিত করার উদ্যোগ নেন। ব্যক্তিগত উদ্যোগে তিনি যুদ্ধাপরাধীদের বিচারের দাবিতে মাঠে নামেন। একসময় নিজের ছেলের সঙ্গে তার দ্ব›দ্ব তৈরি হয়। পিতা-পুত্রের বিতর্কের ভেতর দিয়ে বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস বেরিয়ে আসে। ‘কথা ৭১’ নাটকটি মঞ্চে এনেছে ঢাকা পদাতিক। লিখেছেন কুমার প্রীতীশ বল এবং নির্দেশনা দিয়েছেন দেবাশীষ ঘোষ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়