রফিকুল মাদানীর বিরুদ্ধে চার্জশিট গ্রহণ

আগের সংবাদ

সড়কে শৃঙ্খলা আনার চ্যালেঞ্জ : সংশোধিত ‘সড়ক পরিবহন আইন ২০১৮’ পাস হতে পারে জানুয়ারি মাসে

পরের সংবাদ

তা র কা লা প : ‘সিনেমাটা যেন সাধারণ মানুষের কাছে পৌঁছায়’

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

রেজওয়ান শাহরিয়ার সুমিত। বাংলাদেশের তরুণ এই নির্মাতার চলচ্চিত্র ‘নোনাজলের কাব্য’ প্রদর্শিত হয়েছে জাতিসংঘের আন্তর্জাতিক জলবায়ু সম্মেলনে। কুড়িয়েছেন সমালোচকদের প্রশংসা। সিনেমা ও আগামী দিনের ভাবনা নিয়ে কথা হলো তার সঙ্গে। সাক্ষাৎকার : শাহনাজ জাহান
‘নোনাজলের কাব্য’ মুক্তির পর কেমন সাড়া পাচ্ছেন?
যারা দেখছেন তারা প্রশংসা করছেন। আমি যে বার্তাটা পৌঁছে দিতে চেয়েছি সেটা সবাই সাদরে গ্রহণ করছেন। এর আগে লন্ডন, বুসান, গুটেনবার্গ, সাও পাওলো, তুরিন, সিয়াটেল, সিঙ্গাপুরসহ বেশ কিছু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দর্শক ও সমালোচকদের প্রশংসা কুড়িয়েছে সিনেমাটি। দর্শক হলে গিয়ে ছবিটি দেখলে নিরাশ হবেন না আশা করি।

এ রকম একটি গল্প বেছে নেয়ার কারণ কী?
প্রথমত গল্পটি একদম গ্রাম বাংলার। দেশের সমুদ্র উপকূলবর্তী প্রান্তিক জেলেদের দৈনন্দিন জীবনযাপন, আবহাওয়ার প্রতিকূলতার মুখে টিকে থাকার লড়াই এবং তাদের সামাজিক রীতিনীতি ও সংস্কার নিয়ে যুদ্ধটাই হলো এই চলচ্চিত্রের মূল বিষয়। ব্যক্তিগতভাবে জেলেদের জীবন যাত্রার ধরন আমাকে দারুণ অনুপ্রাণিত করে। প্রতি মুহূর্তে তাদের জীবনধারা পাল্টে যাওয়া আমাকে ভাবায়। সেই অনুপ্রেরণা থেকেই সিনেমাটি করা।

শুটিং অভিজ্ঞতা যদি বলেন…
ছবিটি নির্মাণ করতে আজ থেকে তিন বছর আগে আমি গিয়েছিলাম পটুয়াখালীর প্রত্যন্ত এক জেলেপাড়ায়। ভীষণ কঠিন একটা শুট ছিল। সেখানে নেই বিদ্যুৎ, গ্যাস এমনকি মোবাইল নেটওয়ার্কও খুব কম। জোয়ার ভাটার হিসাব করে আমরা শুটে যেতাম। হিসাবে একটু ভুল হলেই কিন্তু সমুদ্রে আটকে পড়ার ভয়। সব মিলিয়ে আমরা কঠিন একটি পরিস্থিতির মধ্য দিয়ে শুট করেছি। অভিনেতারা ভীষণ সাপোর্ট করেছে। দারুণ সব অভিজ্ঞতা নিয়ে সবাই বাড়ি ফিরেছি।

সিনেমা নিয়ে আগামী দিনের ভাবনা কী?
এখন তো আমি ‘নোনাজলের কাব্য’ নিয়েই বেশি সময় ব্যয় করছি। সিনেমাটা যেন সর্বসাধারণ মানুষের কাছে পৌঁছায় সেটার ওপর জোর দিচ্ছি। পাশাপাশি আমার নতুন সিনেমার কাজ শুরু করেছি। একটি সায়েন্স ফিকশন গল্পের ওপর সিনেমাটি নির্মাণ করছি। যার শুটিং ঢাকার বিভিন্ন লোকেশনে হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়