বন্ডে অনুমোদন দিল বিএসইসি

আগের সংবাদ

ছাত্র বিক্ষোভে ফের উত্তাল সড়ক : ২০১৮ সালের আন্দোলনের রেশ > ৪৮ ঘণ্টার মধ্যে দাবি পূরণের আল্টিমেটাম

পরের সংবাদ

প্ল্যান ইন্টারন্যাশনালের প্রতিবেদন : শিশুদের ঝরে পড়া রোধে সুশাসন প্রয়োজন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা শহরের প্রান্তিক এলাকার শিশুদের স্কুল থেকে ঝরে পড়া রোধ এবং তাদের জন্য উন্নত মানের শিক্ষা নিশ্চিত করতে প্রয়োজন স্কুলে সুশাসন, আর্থিক সহায়তায় স্বচ্ছতা, উন্নয়ন প্রকল্প এবং বিকল্প শিক্ষাব্যবস্থার সুযোগ। সাম্প্রতিক এক জরিপ প্রতিবেদনে এমন তথ্য উঠে এসেছে। আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ গতকাল বুধবার রাজধানীর গুলশানের স্পেক্ট্রা কনভেনশন হলে ‘রিডিউসিং স্কুল ড্রপআউট ইন আরবান স্লামস অব বাংলাদেশ : ইমপ্যাক্ট অব কোভিড-১৯’ শীর্ষক এ প্রতিবেদন প্রকাশ করে।
রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কালেক্টিভের (আরডিসি) সহায়তায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৪০টি স্কুল এবং ৬৭৩টি গৃহস্থালিতে বিভিন্ন শ্রেণীর শিক্ষার্থীদের মধ্যে গত বছরের ডিসেম্বর থেকে চলতি বছরের মার্চ পর্যন্ত জরিপ চালিয়ে এ গবেষণা পরিচালনা করে প্ল্যান ইন্টারন্যাশনাল বাংলাদেশ। এই জরিপে দেখা গেছে, গবেষণায় অংশগ্রহণকারী প্রতিটি স্কুলেই স্কুল ব্যবস্থাপনা কমিটি থাকলেও অভিভাবক-শিক্ষক সমিতি রয়েছে তাদের ২৭.৫ শতাংশের এবং স্কুল কেবিনেট রয়েছে ৫৭ শতাংশের।
গবেষণা ফলাফল উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ও রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট কালেক্টিভের সভাপতি ড. মেসবাহ কামাল। তিনি বলেন, এই জরিপমতে, অংশীদাররা উচ্চ বিদ্যালয়ে শিশু, বিশেষ করে প্রান্তিক এলাকার মেয়েশিশুদের, ঝরে পড়ার উচ্চ হার সম্পর্কে সচেতন। তবুও তারা মনে করেন না যে এই হার চিহ্নিত ও প্রতিরোধে তাদের সক্রিয় ভূমিকা পালন করা জরুরি। ঝরে পড়া প্রতিরোধে তারা সাধারণ স্কুলভিত্তিক উদ্যোগের সুপারিশ জানান। অংশীদারদের মতে বাসায় শিক্ষার্থীদের পড়াশোনা দেখভাল করার দায়িত্ব প্রাথমিকভাবে অভিভাবকদের। তারা আরো মনে করেন, স্কুল শিক্ষক এবং অভিভাবকদের উচিত শিক্ষার্থীদের নিয়মিত স্কুলে যাওয়া এবং পড়াশোনা নিশ্চিত করা। জরিপে অংশগ্রহণকারী অংশীদারদের মতে, স্কুল থেকে শিশুদের ঝরে পড়া প্রতিরোধে শিক্ষক এবং অভিভাবকের নজরদারি প্রয়োজন।
জরিপে দেখা গেছে, দীর্ঘকালীন স্কুল বন্ধ থাকার ফলে শিক্ষার্থীদের পড়াশোনায় মারাত্মক প্রভাব পড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়