টাইগ্রেসদের উড়ন্ত সূচনা পাকিস্তানকে হারিয়ে

আগের সংবাদ

খুনোখুনি নিয়ে দুশ্চিন্তায় পুলিশ : অবৈধ অস্ত্রের পাশাপশি বেড়েছে বৈধ অস্ত্রের অবৈধ ব্যবহার > চলছে পুলিশের বিশেষ অভিযান

পরের সংবাদ

তালেবান ফতোয়া : টিভি নাটকে নারীর মুখ নয়

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আফগানিস্তানে টেলিভিশন কীভাবে চলবে- সে বিষয়ে নতুন নিয়ম জারি করল তালেবান সরকার। এ বিধির আওতায় টিভি নাটকে নারীর উপস্থিতি নিষিদ্ধ করা হলো। বিবিসি বলছে, নারীর সাংবাদিকতা এখনো নিষিদ্ধ না হলেও তালেবান বিধানে, টিভি পর্দায় হাজির হওয়ার সময় তাদের এবং নারী উপস্থাপিকাদের হিজাব পরতে হবে। যদিও তাদের মুখঢাকা বোরকা পরতে হবে, না শুধু মাথা ঢাকলেই চলবে, সে বিষয়টি তালেবানের নির্দেশিকায় স্পষ্ট করা হয়নি। আফগান সাংবাদিকরা বলছেন, তালেবানের এই নতুন নিয়মের মধ্যে কিছু বিষয় অস্পষ্ট এবং সেগুলো ব্যাখ্যার প্রয়োজন রয়েছে। যুক্তরাষ্ট্র ও মিত্রদের সৈন্য প্রত্যাহারের সুযোগে গত আগস্টের মাঝামাঝি সময়ে কট্টর ইসলামীগোষ্ঠী তালেবান আবারো আফগানিস্তানের ক্ষমতায় ফিরলে নারীদের ভবিষ্যৎ নিয়ে তৈরি হয় নতুন উদ্বেগ ও আতঙ্ক। দেশটির নারী রাজনীতিবিদদের অনেকে দেশ ছাড়েন।
নারী ক্রীড়াবিদ, অভিনয় শিল্পী, সাংবাদিক, অধিকারকর্মীদের অনেকেই চলে যান আত্মগোপনে। এর আগে ১৯৯৬ থেকে ২০০১ পর্যন্ত তালেবান শাসনামলে পুরুষের লিখিত অনুমতি ছাড়া নারীদের ঘরের বাইরে যাওয়া ছিল নিষিদ্ধ। সেই অনুমতি থাকলেও তাদের বের হতে হতো সর্বাঙ্গ ঢাকা বোরকা পরে। বয়ঃপ্রাপ্ত হলেই মেয়েদের স্কুলে যাওয়া ছিল নিষিদ্ধ, নারীদের চাকরি করারও সুযোগ ছিল না।
দুই দশক পর আবারো আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়ে তালেবানরা বলেছিল, তাদের শাসনে নারীরা অধিকার পাবে ‘শরিয়া আইন অনুযায়ী’। এখন ধীরে ধীরে তারা পুরনো সেই কঠোর নিয়মের দিকেই যাচ্ছে বলে অনেকে আশঙ্কা করছেন। বিবিসি জানায়, আফগান টেলিভিশন স্টেশনগুলোর জন্য যে নতুন নির্দেশনা জারি করেছে তালেবানরা, সেখানে মোট আটটি বিধিনিষেধ দেয়া হয়েছে। সেখানে বলা হয়, শরিয়া আইন কিংবা আফগান ‘মূল্যবোধের’ বিরুদ্ধে যায়- এমন চলচ্চিত্র টেলিভিশনে দেখানো যাবে না। এমন কোনো ভিডিও দেখানো যাবে না, যেখানে পুরুষের শরীরের ‘ব্যক্তিগত’ কোনো অংশ প্রকাশ্যে আসে।
কমেডি কিংবা বিনোদনমূলক অনুষ্ঠানে এমন কিছু দেখানো যাবে না, যাতে ধর্মের অবমাননা হয় বা আফগানদের জন্য আপত্তিকর বলে বিবেচিত হতে পারে। তালেবানরা বলছে, বিদেশি সাংস্কৃতিক মূল্যবোধের প্রচার করে- এমন বিদেশি চলচ্চিত্রও আফগান টিভিতে সম্প্রচার করা যাবে না। বিবিসি জানায়, আফগান টিভিগুলো যেসব নাটক প্রচার করে, তার বেশির ভাগই বিদেশি, অনেক ক্ষেত্রেই সেসব নাটকে প্রধান চরিত্রে থাকেন নারীরা। আফগানিস্তানে সাংবাদিকদের একটি সংগঠন হুজ্জাতুল্লাহ মুজাদ্দেদির একজন সদস্য বিবিসিকে বলেন, নতুন বিধিনিষেধ ‘অপ্রত্যাশিত’। ওই নির্দেশনার কিছু নিয়ম বাস্তবসম্মত নয়। ফলে এটা কার্যকর করা হলে টিভি সম্প্রচারই বন্ধ হয়ে যেতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়