গুলশানের ইউনিমার্ট ভবনের আগুন নিয়ন্ত্রণে

আগের সংবাদ

ধাক্কা কাটিয়ে চাঙ্গা অর্থনীতি

পরের সংবাদ

ব্যাংকের উত্থানে বড় পতন থেকে রক্ষা পেল পুঁজিবাজার

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ব্যাংক খাতের শেয়ারের উত্থানে বড় দরপতন থেকে রক্ষা পেয়েছে পুঁজিবাজার। এদিন প্রথম দেড় ঘণ্টা সূচকের উত্থান হলেও শেয়ার বিক্রির চাপে শেষ তিন ঘণ্টায় দরপতন হয়েছে। প্রথম কার্যদিবস গতকাল রবিবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৬ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক কমেছে ৪ পয়েন্ট।
ফলে গত সপ্তাহের চার কার্যদিবসে সূচক বৃদ্ধি শেষে নতুন সপ্তাহের প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে দরপতন হলো। বাজার সংশ্লিষ্টরা পুঁজিবাজারের এই অবস্থানকে মূল্য সংশোধন বলে অভিহিত করেছেন। ডিএসইর তথ্য মতে, এদিন ব্যাংক খাতের ৩২টি প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দাম বেড়েছে, কমেছে ৫টির। এর বিপরীতে বিমা, আর্থিক প্রতিষ্ঠান এবং বস্ত্র খাতে শেয়ারের দাম কমেছে। এদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ২৩০টির, অপরিবর্তিত রয়েছে ১৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ৬ পয়েন্ট কমে ৭ হাজার ৮৫ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট কমেছে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট কমেছে।
এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৭৮৬ কোটি ২৭ লাখ ১৮ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৪৬১ কোটি ৩ লাখ ৬২ হাজার টাকা। এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো, আইএফআইসি ব্যাংক, ওয়ান ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ব্যাংক, এনআরবিসি ব্যাংক, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, প্রিমিয়াম ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং জেনেক্স ইনফোসেস লিমিটেড।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়