মাদকবিরোধী অভিযান : রাজধানীতে গ্রেপ্তার ১২৪

আগের সংবাদ

যোগ্যরা নৌকা পাননি যে কারণে : ‘বিদ্রোহী’ তকমায় মনোনয়ন পাচ্ছেন না জনপ্রিয়রা, আর্থিক কারণেও যোগ্যদের নাম আসছে না কেন্দ্রে

পরের সংবাদ

বিএনপির সমাবেশ কাল : ‘সরকার হটানো’র আন্দোলনের হুঁশিয়ারি

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য দ্রুত বিদেশে পাঠানো না হলে ‘সরকার হটানো’র আন্দোলন শুরু করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি সরকারের উদ্দেশে বলেন, দেশনেত্রী খালেদা জিয়াকে অবিলম্বে মুক্তি দিয়ে তাকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা করুন। তা না হলে এবার যে আন্দোলন শুরু হলো গণঅনশনের মধ্য দিয়ে, সেই আন্দোলন আপনাকে গদিচ্যুত করবে।
এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য দ্রুত বিদেশে পাঠানোর দাবিতে গতকাল শনিবার বিকালে বিএনপির উদ্যোগে আয়োজিত গণঅনশন কর্মসূচিতে মির্জা ফখরুল এই হুঁশিয়ারি দেন। এ সময় তিনি জানান, আগামী ২২ নভেম্বর (সোমবার) একই দাবিতে সারাদেশে মহানগর ও জেলায় সমাবেশ অনুষ্ঠিত হবে। ঢাকায় কেন্দ্রীয়ভাবে জাতীয় প্রেস ক্লাবের সামনে এই সমাবেশ হবে।
গতকাল সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৪টা পর্যন্ত গণঅনশন কর্মসূচি হয়। কাকরাইলের নাইটেঙ্গেল রেস্তোরাঁ থেকে ফকিরেরপুল মোড় পর্যন্ত সড়কের এক দিকের ফুটপাতে মাদুর বিছিয়ে হাজার হাজার নেতাকর্মীসহ বিভিন্ন পেশার মানুষ এই গণঅনশনে অংশ নেয়। তারা খালেদা জিয়ার প্রতিকৃতি হাতে ছোট ছোট মিছিল নিয়ে গণঅনশনে আসেন এবং ‘মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘জ্বালাও জ্বালাও আগুন জ্বালাও, অবিলম্বে খালেদা জিয়াকে মুক্তি দিতে হবে’ ইত্যাদি সেøাগান দিয়ে পুরো এলাকা সরব করে রাখেন।
অনুষ্ঠানের শুরুতে কুরআন তেলোয়াতের পর খালেদা জিয়ার আশু আরোগ্য কামনায় বিশেষ মোনাজাত করা হয়। কেন্দ্রীয় এই কর্মসূচির পাশাপাশি সারাদেশে মহানগর ও জেলা সদরেও একযোগে অনশন কর্মসূচি পালন করা হয়। বিকাল ৪টায় বিএনপির মহাসচিবসহ নেতারা পানি খেয়ে অনশন ভাঙেন। বিএনপি নেতা শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী ও আমিরুল ইসলাম আলীমের পরিচালনায় গণঅনশনে বিএনপির আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, ইকবাল হাসান মাহমুদ টুকু, আবদুল্লাহ আল নোমানসহ সিনিয়র নেতারা বক্তব্য দেন।
খালেদা জিয়ার সর্বশেষ অবস্থা তুলে ধরে বিএনপি মহাসচিব বলেন, তিনি (খালেদা জিয়া) এত অসুস্থ যে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে অবস্থান করছেন। আমরা ডাক্তারদের সঙ্গে কথা বলেছি, বিদেশে ডাক্তারদের সঙ্গে কথা বলেছি। তারা বলছেন, বাংলাদেশে খালেদা জিয়ার চিকিৎসা দেয়া অসম্ভব। মির্জা ফখরুল বলেন, তার যেসব জটিলতা আছে সেগুলো বিদেশে আরো এডভান্স সেন্টারে ট্রিটমেন্ট দেয়া না হলে তাকে সুস্থ করা যাবে না।
আইনমন্ত্রীর বক্তব্যের সমালোচনা করে তিনি বলেন, মিথ্যাচার করেছেন আইনমন্ত্রী। ৪০১ ধারায় এই সরকারের সম্পূর্ণ অধিকার আছে এবং এটা তাদের দায়িত্ব। যে কোনো নির্দেশে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার বিদেশে সুচিকিৎসার ব্যবস্থা করতে পারে।
নেতাকর্মীদের উদ্দেশে ফখরুল বলেন, এটা আমাদের জীবন-মরণের, অধিকারের সমস্যা। মা ও মাটি বলতে আমরা দেশনেত্রী খালেদা জিয়াকে বুঝি। নেত্রীকে অবশ্যই আমাদের মুক্ত করতে হবে। সেজন্য যে কোনো ত্যাগ স্বীকার করতে আমরা প্রস্তুত আছি। আসুন আমরা সবাই মিলে তাকে মুক্ত করার শপথ করি। তার চিকিৎসার জন্য বিদেশে পাঠানো না পর্যন্ত আমরা ঘরে ফিরে যাব না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়