মানিলন্ডারিং মামলা : হাইকোর্টে জামিন পাননি এসপিসি ওয়ার্ল্ডের শারমিন

আগের সংবাদ

জাহাঙ্গীর আজীবন বহিষ্কার : আ.লীগের সভায় সিদ্ধান্ত, মেয়র পদ হারাতে পারেন জাহাঙ্গীর > খালেদার টার্গেট আমি : প্রধানমন্ত্রী

পরের সংবাদ

বিপিইউএস : প্রতিবন্ধীদের জন্য সংসদে আসন সংরক্ষণ দাবি

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ১৯, ২০২১ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নিশ্চিত করার লক্ষে স্থানীয় সরকার প্রতিষ্ঠান ও জাতীয় সংসদে আসন সংরক্ষণ নিশ্চিত করার দাবি জানিয়েছে বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থার (বিপিইউএস) প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক বদিউল আলম। সম্প্রতি জাতীয় প্রেস ক্লাবের সামনে আযোজিত মানববন্ধনে এসব কথা বলেন তিনি।
বদিউল আলম বলেন, প্রতিবন্ধী ব্যক্তিদের সমাজের মূলধারায় অন্তর্ভুক্তি এবং দেশের সার্বিক উন্নয়নকল্পে স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলো তথা মহান জাতীয় সংসদে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব করার লক্ষ্যে সংরক্ষিত আসন আবশ্যকীয়। তাদের প্রতিনিধিত্ব যত বেশি থাকবে ততই তারা সমাজের বোঝা হয়ে না থেকে সম্পদে পরিণত হবে।
বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার প্রতিষ্ঠা, দক্ষতা বৃদ্ধি, অর্থনৈতিক উন্নয়ন, একীভূত শিক্ষা, সমাজের মূল ধারায় অন্তর্ভুক্তি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য রাষ্ট্রের বিদ্যমান আইন ও পরিকল্পনা বাস্তবায়নে ভূমিকা রাখাসহ প্রতিবন্ধী ব্যক্তিদের সার্বিক উন্নয়নে ১৯৯১ সন থেকে কাজ করে আসছে বলেও জানান তিনি। মানববন্ধনে আরো জানানো হয়, বাংলাদেশ সরকার প্রতিবন্ধী ব্যক্তিদের স্বার্থ সুরক্ষা ও তাদের অধিকার নিশ্চিতকল্পে ‘প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩’ প্রণয়ন করেছে। এছাড়াও প্রতিবন্ধী ব্যক্তিদের মৌলিক ও মানবাধিকার নিশ্চিতকল্পে জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তিদের অধিকার সনদ বাংলাদেশ সরকার ২০০৭ সনে স্বাক্ষর ও অনুস্বাক্ষর করেছে এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজিতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতি বৈষম্য হ্রাস ও তাদের প্রতিনিধিত্বের কথা উল্লেখ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়